AC Cooling Tips: আপনার AC-তে পায়রার বাসা? ঘর বিন্দুমাত্র ঠান্ডা হবে না, সমাধানের উপায় জেনে নিন

AC Efficiency Improving Tips: সঠিক ভাবে ঘর ঠান্ডা করছে না AC? কিছু সমস্যা যা আছে, তা নিশ্চয়ই বুঝতে পারছেন। সেই এসিতে যদি দেখেন পায়রা বা ঘুঘু বাসা বেঁধেছে, তাহলে তো আরও সমস্যা। তাই এয়ার কন্ডিশনার থেকে যথাযথ ঠান্ডা হাওয়া পেতে পাঁচটি কৌশল জেনে নিন।

AC Cooling Tips: আপনার AC-তে পায়রার বাসা? ঘর বিন্দুমাত্র ঠান্ডা হবে না, সমাধানের উপায় জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 12:52 PM

Air Conditioner Tips: গরম পড়তেই বাড়িতে ACটাও অন হয়ে গিয়েছে। তবে এয়ার কন্ডিশনার আপনি চালাচ্ছেন ঠিকই, তাই তার কুলিং মেশিনটা ঠিক করে কাজ করছে কি না, সেটা যাচাই করে নেওয়াও জরুরি। ঘরের বাতাস ঠান্ডা করতে সেই এসি-র কোনও সমস্যা নেই তো, এই সব কিছু খতিয়ে দেখে নেওয়া উচিত। জেনে রাখবেন, থার্মোস্ট্যাট থেকে শুরু করে ফিল্টার ঘর ঠান্ডা করার জন্য আপনার AC অনেক কিছুর উপরেই নির্ভরশীল। বিশেষ করে, আপনার সাধের AC-র বয়স যদি অনেক বেশি হয়ে যায়, সেটি যতই মেরামত করুন না কেন, তার সার্ভিসিং করে নেওয়াটাও জরুরি।

এই গরমের মরসুমে যে কোনও সময় আপনি যদি AC চালিয়ে দেখেন যে, আপনার ঘর ঠিকঠাক ঠান্ডা হচ্ছে না। তাহলে বুঝবেন নিশ্চয়ই কিছু না কিছু সমস্যা আছে। তার থেকেও বড় কথা যদি আপনার এসির বাইরের ইউনিটটি যদি দীর্ঘ দিন ধরে পায়রার বাসা হয়, তাহলে তো আরও সমস্যা। এই সব সমস্যার সমাধান কোথায় জেনে নিন।

1) এয়ার ফিল্টার পরিষ্কার করুন

ভারতে গরমকাল যেহেতু অনেকটা সময় ধরে চলতে থাকে, তাই 6 মাসেরও বেশি সময় ধরে AC চালান মানুষজন। সেই এসি মেশিনের ফিল্টার দীর্ঘ সময় ব্যবহারের ফলে তাতে ময়লা জমতে পারে। মেশিনের ফিল্টার যদি আটকে যায়, তাহলে সেই আটকে থাকা এয়ার ফিল্টার বায়ুপ্রবাহকে বাধাপ্রাপ্ত করতে পারে। ফলে এয়ার কন্ডিশনারকে প্রয়োজনের বেশি কাজ করতে হয় এবং তার জন্য ইলেকট্রিক বিলও অনেক বেশি আসে।

তাই, AC-র এয়ার ফিল্টারটি পরীক্ষা করুন এবং এটি নোংরা বা আটকে থাকলে তা রিপ্লেস করুন। এছাড়াও আপনি একটি পরিষ্কার কাপড় দিয়ে তা পরিষ্কার করে নিতে পারেন বা ট্যাপ ওয়াটারের নিচে রেখেও ক্লিন করতে পারেন। এসি থেকে ভাল, ঠান্ডা বাতাস পেতে তার এয়ার ফিল্টার পরিষ্কার করা খুব জরুরি।

2) কনডেন্সার কয়েলগুলি পরিষ্কার করুন

এসির কন্ডেনসার কয়েল থাকে তার আউটডোর ইউনিটে। আর সেটি বাইরে থাকে বলে সেগুলিতে পায়রা বাসা বাধে এবং সেখানে ময়লার স্তুপ জমা হয়। তার জন্যই এসির কডেন্সার কয়েলগুলি সঠিকভাবে তাপ ছাড়তে সক্ষম হয় না এবং আপনার মেশিনকে শীতল করতে অনেকটা বেশি সময় নেয়।

সেই কারণে নরম ব্রাশ দিয়ে এসির কয়েল পরিষ্কার করা জরুরি। এছাড়াও যেভাবে আপনি আপনার মোজা পরিষ্কার করে আলতো ভাবে জল স্প্রে করেন, সেই ভাবেই পরিষ্কার করতে পারে এসির কয়েল। পাশাপাশি আপনি যেখানে এসির বাইরের ইউনিটটা বসাচ্ছেন, সেখানে জাল দিয়ে ঘিরে রাখুন। ফলে, পায়রা বা ঘুঘু সেখানে প্রবেশ করে বাসা বাধতে পারবে না।

3) থার্মোস্ট্যাট সেটিংস চেক করুন

হঠাৎ করে যদি দেখেন যে, আপনার এসি কাজ করা বন্ধ করে দিয়েছে। তাহলে দ্রুত সেই এসির থার্মোস্ট্যাট পরিষ্কার করা উচিত। একটা এসির থার্মোস্ট্যাট ঘরের তাপমাত্রা সেট করতে সাহায্য করে। দরকারে, এসি চালু ও বন্ধও করে।

থার্মোস্ট্যাটের সঠিক তাপমাত্রায় সেট করলেই তা সঠিক ভাবে কাজ করবে। তবে ঘন ঘন সেই সেট আপ পরিবর্তন করার থেকে থার্মোস্ট্যাটটিকে অটোমেটিক মোডে সেট করতে পারেন। তারপরেও যদি দেখেন যে, থার্মোস্ট্যাট ঠিকভাবে কাজ করছে না, তাহলে অতি অবশ্যই মেক্যানিককে দিয়ে তা চেক করান।

4) এসি মোটর চেক করুন

গরমে দেশের বিভিন্ন প্রান্তেই অত্যধিক পরিমাণে বিদ্যুৎ ব্যবহৃত হয়। তার ফলে অনেক সময় ভোল্টেজ ওঠানামাও করে, যা এসির মোটরের পক্ষে কোনও দিক থেকেই ভাল নয় এবং দ্রুত ঘর ঠান্ডা করতে ব্যর্থ হয় সেই এসি। তাই এসি-র মোটর ত্রুটিপূর্ণ হলে তা মেক্যানিককে দিয়ে চেক করানো উচিত।

5) কম্প্রেসার ঠিক আছে কি না, দেখে নিন

AC-র কম্প্রেসার যদি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে তা কুলিং সিস্টেমকে প্রভাবিত করতে পারে। এয়ার কন্ডিশনারের কম্প্রেসার একটি গুরুত্বপূর্ণ উপাদান। কারণ, এটি বাষ্পীভবন এবং কনডেন্সারের মধ্যে রেফ্রিজারেন্টের সঞ্চালন নিয়ন্ত্রণ করে। সেই কম্প্রেসর খারাপ হয়ে গেলে একজন পেশাদার দ্বারা সেটি পরিবর্তন করে নিন।