Whatsapp Data: গুগল ড্রাইভ ছাড়া কীভাবে নতুন অ্যানড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ ডেটা স্থানান্তর করবেন?

মূলত এই পদ্ধতিতে প্রথমে সমস্ত ফাইলের অফলাইন ব্যাকআপ নেওয়া হয়। একটি সিঙ্গল ফোল্ডারে সমস্ত ডেটা নেওয়া হয়। এরপর ওই ফোল্ডার অন্য ফোনে স্থানান্তর করা হয়।

Whatsapp Data: গুগল ড্রাইভ ছাড়া কীভাবে নতুন অ্যানড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ ডেটা স্থানান্তর করবেন?
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 11:58 AM

সম্প্রতি হোয়াটসঅ্যাপে চালু হয়েছে নতুন এনক্রিপ্টেড ব্যাকআপ ফিচার। এর সাহায্যে গুগল ড্রাইভ এবং আইক্লাউডে থাকা ব্যাকআপ এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড অর্থাৎ সুরক্ষিত হয়ে যায়। ফলে পুরো পরিষেবাই অনেক বেশি সুরক্ষিত থাকে। কিন্তু একজন ইউজার চাইলে এখনও এই গুগল ড্রাইভ বা আই-ক্লাউড ব্যাকঅ্যাপ ছাড়া তাঁর হোয়াটসঅ্যাপ ডেটার ব্যাকআপ নিতে পারবেন। সম্পূর্ণ অফলাইন পদ্ধতিতে ডেটা ব্যাকআপ নেওয়ার পাশাপাশি ডেটা ট্রান্সফার বা স্থানান্তরও করা যাবে। তার জন্য প্রয়োজন একটি ফাইল compression অ্যাপ, যেমন- RAR। এক্ষেত্রে অবশ্য নতুন অ্যানড্রয়েড ফোনে ডেটা স্থানান্তর করা সম্ভব।

মূলত এই পদ্ধতিতে প্রথমে সমস্ত ফাইলের অফলাইন ব্যাকআপ নেওয়া হয়। একটি সিঙ্গল ফোল্ডারে সমস্ত ডেটা নেওয়া হয়। এরপর ওই ফোল্ডার অন্য ফোনে স্থানান্তর করা হয়। যদি ইউজার খারাপ ইন্টারনেট কানেকশন বা দুর্বল ওয়াই-ফাই পরিষেবার আওতায় থাকেন, তাহলে এই পদ্ধতিতে হোয়াটসঅ্যাপ ডেটার ব্যাকআপ নেওয়া এবং তথ্য স্থানান্তর করা সহজ হয়। এক্ষেত্রে কয়েকটা সহজ পদক্ষেপ অনুসরণ করলেই অফলাইনে ডেটা ব্যাকআপ নেওয়া যাবে।

স্টেপ ১- হোয়াটসঅ্যাপের ভিতরে লোকাল ব্যাকআপ তৈরি করতে হবে। হোয়াটসঅ্যাপের মধ্যে উপরে ডানদিকের কোণে যে তিনটি ডট রয়েছে, সেখানে ক্লিক করে সেটিংস, চ্যাট এবং তারপর চ্যাট ব্যাকআপ অপশনে গিয়ে ট্যাপ করে ‘ব্যাকআপ’ নিতে হবে। এই লোকাল ব্যাকআপ তৈরি হলে গুগল ড্রাইভের ব্যাকআপ আর প্রয়োজন হয় না। কারণ ফোনের ইন্টারনাল স্টোরেজে লোকাল ব্যাকআপ তৈরি হয়ে যাবে। এই লোকাল ব্যাকআপ তৈরি হয়ে গেলে পুরনো ডিভাইস থেকে হোয়াটসঅ্যাপ আন-ইনস্টল করে দেওয়া যাবে।

স্টেপ ২- এই পর্যায়ে একটি ফাইল compression অ্যাপ বা RAR ইনস্টল করতে হবে। গুগল প্লে স্টোর থেকে এই RAR অ্যাপ ডাউনলোড করে ফোনে সেটআপ করা যাবে। এর সাহায্যে সমস্ত হোয়াটসঅ্যাপ ডেটা একটি সিঙ্গল ফাইলের অন্তর্ভুক্ত হবে। RAR- এর বদলে অন্য অ্যাপও ইনস্টল করা সম্ভব।

স্টেপ ৩- RAR অ্যাপ ফোনে সেট করা হয়ে গেলে তার ভিতরে ইউজার ফোনের ইন্টারনাল স্টোরেজ ডিরেক্টরি দেখতে পাবেন। সেখান থেকে Android/ Media অপশনে গিয়ে ‘com.whatsapp’ ফোল্ডার খুঁজতে হবে। এই ফোল্ডারের পাশে থাকা টিক চিহ্নে ক্লিক করতে হবে এবং উপরের আর্কাইভ বাটনে ক্লিক করতে হবে। এই আর্কাইভ বাটন (shaped like a ‘+’)- এরকম দেখতে। এর ফলে ওই ডেটা থাকা ফোল্ডার একটি .rar ফাইলে পরিণত হবে। হোয়াটসঅ্যাপের ডেটা সাইজে কমিয়ে আনলে তা স্থানান্তরের ক্ষেত্রে কম সময় লাগবে। এক্ষেত্রে .zip ফাইলও ব্যবহার করা যাবে।

স্টেপ ৪- এই পর্যায়ে নতুন ফোনে সমস্ত ডেটা স্থানান্তর করতে হবে। এক্ষেত্রে com.whatsapp.rar ফাইল স্থানান্তর করা হবে।

স্টেপ ৫- এবার নতুন ফোনে হোয়াটসঅ্যাপ ইনস্টল করতে হবে। হোয়াটসঅ্যাপ ইনস্টল করার সময় গুগল ড্রাইভের ব্যাকআপ অপশন এড়িয়ে গেলে ফোনে থাকা লোকাল ব্যাকআপ ব্যবহৃত হবে।

আরও পড়ুন- MacBook Pro: অ্যাপেলের নতুন ম্যাকবুক প্রো-তে থাকতে পারে আইফোন স্টাইলের নচ ডিজাইন!