Lickable Television: অনেক কিছুই দেখলেন, এবার টিভির স্ক্রিনে জিভ রাখলেই পাবেন খাবারের স্বাদ!

Taste The TV: জাপান সম্প্রতি একটি কনসেপ্ট টেলিভিশন স্ক্রিন তৈরি করেছে। সেই টিভি স্ক্রিন থেকে আপনি যে কেবল খাবারদাবার দেখতে পাবেন, তাই নয়। সেই খাবারের স্বাদও আস্বাদন করে নিতে পারবেন।

Lickable Television: অনেক কিছুই দেখলেন, এবার টিভির স্ক্রিনে জিভ রাখলেই পাবেন খাবারের স্বাদ!
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2021 | 2:47 PM

অনেক টিভি দেখলেন। দেখলেন অনেক কিছুই। থ্রিডি চশমা পরেও দেখলেন। চোখের পাশ দিয়ে বেরিয়ে গেল আপনার পছন্দের চরিত্ররা। সবই তো না হয় হল। কিন্তু টিভিতে খাবারদাবার দেখতে পেলে, তা যদি আপনাকে একবার চেখে দেখার সুযোগ দেওয়া হত? হতে পারে একটা অ্যাপল বা বিরিয়ানি? যদি টিভির স্ক্রিনে জিভ দিয়ে এক বার চেঁটে নেওয়া যেত? কেমন হত তাহলে?

জাপান সম্প্রতি একটি কনসেপ্ট টেলিভিশন স্ক্রিন তৈরি করেছে। সেই টিভি স্ক্রিন থেকে আপনি যে কেবল খাবারদাবার দেখতে পাবেন, তাই নয়। সেই খাবারের স্বাদও আস্বাদন করে নিতে পারবেন। এক জাপানি প্রফেসর এই লিকেবল বা চেঁটে নেওয়া যায় এমন টেলিভিশিন তৈরি করেছেন (Lickable Television Screen)।

আসলে এটি একটি প্রোটোটাইপ লিকেবল টিভি, যেখান থেকে আপনি বিভিন্ন খাবারের স্বাদ চেখে নিতে পারবেন। এই লিকেবল স্ক্রিন যে টিভিতে দেওয়া হয়েছে, তার নাম ‘টেস্ট দ্য টিভি’ (Taste The TV) রেখেছেন ওই জাপানি অধ্যাপক। তিনি জানিয়েছেন, মোট ১০ রকমের ভিন্ন স্বাদ আস্বাদন করার সুযোগ পেয়ে যাবেন দর্শকরা।

জাপানি ও অধ্যাপকের কথায়, “আপনার টিভিতে এই স্ক্রিন ব্যবহার করে যদি পর্দায় কোনও খাবার জিনিস দেখতে পান, তাহলে সেটি চেটে তার আসল স্বাদও অনুভব করতে পারবেন।” প্রসঙ্গত জাপানের মেইজ়ি বিশ্ববিদ্যালয়ে প্রদর্শনের জন্য রাখা হয়েছিল টিভিটি। সেই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হোমি মিয়াশিতা (Homi Miyashita) এই টেলিভিশন স্ক্রিন প্রোটোটাইপ তৈরি করেছেন।

প্রফেসর হোমি মিয়াশিতার কথায়, “অতিমারির সময়ে এই ধরনের অত্যাধুনিক প্রযুক্তি সারা বিশ্বের সঙ্গে মানুষের যোগাযোগ রাখার উপায় আরও উন্নত করতে পারে।” আরও যোগ করে তিনি বললেন, ঘরে বসেই যাতে পৃথিবীর বিভিন্ন প্রান্তের খাবারের স্বাদ মানুষ নিতে পারেন, সেই লক্ষ্য নিয়েই এই লিকেবল টেলিভিশন স্ক্রিন তৈরি করা হয়েছে।”

Concept-TV

লিকেবল সেই স্ক্রিন

মেইজ়ি বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রী জানিয়েছেন, ‘টেস্ট দ্য টিভি’ বা প্রোটোটাইপ এই লিকেবল টেলিভিশন স্ক্রিন পরীক্ষা করার সময় চকোলেটের স্বাদ নিতে চেয়েছিলেন তিনি। তার পরই তাঁর সামনে টিভির পর্দায় একটি চকোলেটের ছবি এসে হাজির হয়। স্ক্রিন থেকেই সেই চকোলেট চেঁটে তিনি জানান যে, এটি অনেকটা দুধ চকোলেটের মতো খেতে।

টিভি পরীক্ষার সময়, একজন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী বলেন, তিনি চকলেটের স্বাদ নিতে চেয়েছিলেন। তারপরেই পর্দায় একটি চকলেটের ছবি দেখানো হয় এবং মেয়েটিকে এটি চাটতে বলা হয়। কিছুক্ষণের মধ্যেই মেয়েটি বলেন স্বাদ খুবই ভালো এবং অনেকটা দুধ চকলেটের মত।

এখন প্রশ্ন হচ্ছে, কত দাম হতে পারে এই লিকেবল স্ক্রিন সমেত কোনও স্মার্ট টিভির? অধ্যাপক হোমি মিয়াশিতা জানিয়েছেন, এই টিভির বাণিজ্যিক সংস্করণ তৈরি করতে প্রায় ৮৭৫ মার্কিন ডলার বা ৬৫,৫০০ টাকার কাছাকাছি খরচ হবে।

আরও পড়ুন: পরিণত ডিজাইন, উন্নত প্রসেসর, তৃতীয় প্রজন্মের ফোল্ডেবল রেজ়র মডেল নিয়ে আসছে মোটোরোলা

আরও পড়ুন: নতুন স্মার্ট গ্লাস নিয়ে এল হুয়াওয়ে, হারমনি অপারেটিং সিস্টেম, দাম ও অন্যান্য ফিচার্স জেনে নিন

আরও পড়ুন: আইফোনে আর সিম কার্ড স্লট থাকবে না, তাহলে কল করবেন কী ভাবে?