Minecraft 1 Trillion Views: ইউটিউবের লোগোতে আপনিও কি ১ ট্রিলিয়ন লেখা দেখতে পাচ্ছেন? কেন জানেন?

YouTube 1 Trillion: ইউটিউব খুুললেই দেখতে পাবেন ১ ট্রিলিয়ন লেখা। কেন এমনটা দেখানো হচ্ছে, জেনে নিন।

Minecraft 1 Trillion Views: ইউটিউবের লোগোতে আপনিও কি ১ ট্রিলিয়ন লেখা দেখতে পাচ্ছেন? কেন জানেন?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 15, 2021 | 9:29 PM

ইউটিউব খুললেই কি লোগোতে ১ ট্রিলিয়ন লেখা দেখতে পাচ্ছেন? কেন আপনাকে এমনটা দেখানো হচ্ছে জানেন? আসলে মাইনক্রাফ্ট (Minecraft) নামক একটি গেমের বড়সড় সাফল্যের উদযাপনেই দেখানো হচ্ছে এই ১ ট্রিলিয়ন লেখা। Minecraft এখনও পর্যন্ত সবচেয়ে সফল ভিডিয়ো গেমগুলির একটি। তবে সম্প্রতি জনপ্রিয়তার শীর্ষে উঠেছে গেমটি। কারণ এখন সৃজনশীল এই স্যান্ডবক্স সারভাইভাল গেমটি ১ ট্রিলিয়নেরও বেশি দেখার পরে একটি নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে।

টেট্রিস, মারিও এবং গ্র্যান্ড থেফট অটোর পাশাপাশি মাইনক্রাফ্ট হল সর্বকালের সেরা বিক্রি হওয়া গেমগুলির মধ্যে একটি। আর সেই কারণেই ইউটিউবে ১ ট্রিলিয়ন লোগো দিয়ে দেখানো হচ্ছে। এই ওয়ার্ল্ড বিল্ডিং গেমটি ২০০৯ সালে গুগলের ভিডিয়ো শেয়ারিং পরিষেবাতে প্রথম উপস্থিত হয়েছিল এবং প্ল্যাটফর্মের বৃহত্তম কমিউনিটিগুলির মধ্যেও একটি হয়ে উঠেছিল৷ ইউটিউব-এর তরফ থেকে বলা হয়েছে, মাইনক্র্যাফ্টে ১৫০ টিরও বেশি দেশ থেকে ৩৫ হাজারেরও বেশি অ্যাক্টিভ ক্রিয়েটর ভিডিয়ো তৈরি করছে। মোবাইল ডিভাইস, কম্পিউটার, ভিডিয়ো গেমিং কনসোল সমস্ত জায়গা থেকেই এই ১৪০ মিলিয়ন ভিউয়ার পেয়েছে মাইনক্র্যাফ্ট।

অ্যাপল, গুগল এবং মাইক্রোসফট-এর মতো কোম্পানিগুলির যেখানে মূল্য 1 ট্রিলিয়ন মার্কিন ড্রলারের কাছাকাছি। ঠিক সেখানেই মাইনক্রাফ্ট-এর এমনতর সাফল্য একটা সংখ্যা হিসেবেই মনে হতে পারে অনেকের। কিন্তু মোজাং স্টুডিওর জন্য, স্টকহোম-ভিত্তিক ডেভেলপমেন্ট টিম যারা মাইনক্রাফ্ট তৈরি করেছে, এটি একটি অসাধারণ কৃতিত্ব যে গেমটি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। ২০২১ সালের অগাস্ট মাসে, মাইনক্রাফ্ট মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ১৪১ মিলিয়নেরও বেশি। সব চেয়ে বেশি দেখার দিক থেকেও প্রথম সারিতেই ছিল মাইনক্র্যাফ্ট। তার উপরে আবার ২০২১ সালের শেষ দিকে ১ ট্রিলিয়ন ভিউর পরে নতুন মাইলফলক তৈরি করল মাইনক্রাফ্ট।

মোজ্যাং স্টুডিওজের মুখ গল্পকার লিডিয়া উইন্টার্স বলছেন, “প্রায় এক দশক আগে সাত জনের একটি দল ইউটিউবে মাইনক্রাফ্ট সম্পর্কে একটি ভিডিয়ো তৈরি করেছিল। তাঁদের কেরিয়ার গড়ার জন্যই সেই ভিডিয়ো তৈরি হয়েছিল। পরবর্তীতে যার ভিউয়ার ব্যাপক ভাবে বাড়তে থাকে।” ২০১৪ সালে ২.৫ বিলিয়ন ডলারে গেমটি কিনে নিয়েছিলেন মোজ্যাং। আর তার পর থেকেই গেমটির আবেদন ক্রমাগত বাড়তে থাকে। মাইক্রোসফ্টের সিইও সত্য নাদেলা সেই সময় বলেছিলেন, “মাইনক্রাফ্ট একটি দুর্দান্ত গেম ফ্র্যাঞ্চাইজির চেয়ে অনেক বেশি – এটি একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম।” মাইক্রোসফ্ট এবং ইউটিউবের পক্ষ থেকে বলা হয়েছে, এরপর থেকে গেমটি ক্রমাগত বৃদ্ধির দিকেই এগিয়েছে।

আরও পড়ুন: WhatsApp Digital Payments Utsav: ডিজিটাল পেমেন্টের রমরমা বাড়াতে ভারতে ৫০০ গ্রাম দত্তক নিল হোয়াটসঅ্যাপ

আরও পড়ুন: Killed By Google 2021: চলতি বছরে এই ২৩টি অ্যাপ ও সার্ভিস বন্ধ করেছে গুগল, সম্পূর্ণ তালিকা দেখে নিন

আরও পড়ুন: Jio Rs 1 Recharge Plan: মাত্র ১ টাকায় রিচার্জ প্ল্যান নিয়ে এল রিলায়েন্স জিও, ৩০ দিনের মেয়াদ