2023 সাল থেকে সমস্ত Android TV আরও দ্রুত পারফর্ম করবে, কেন জানেন?

Android TV Update: Google তার মোবাইল এবং TV অ্যাপের জন্য Android Package Kit বা APK ব্যবহার করে। কিন্তু 2023 সালে এই ক্ষেত্রে একটি বড় পরিবর্তন আসতে চলেছে। সামনের বছর Android App Bundle এই ক্ষেত্রে অনেকটাই ভোল বদলে দিতে পারে।

2023 সাল থেকে সমস্ত Android TV আরও দ্রুত পারফর্ম করবে, কেন জানেন?
নতুন বছরে ভোল বদলে যাবে আপনার স্মার্টটিভির। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 12:58 PM

Android App Bundle: অনেকটাই দেরি হয়ে গেল। কথা হচ্ছে টেক জায়ান্ট Google-এর। সার্চ ইঞ্জিন জায়ান্টটি তার TV প্ল্যাটফর্ম আপডেট করল বেশ কিছুটা দেরিতে। ঐতিহ্যগত ভাবে Google তার মোবাইল এবং TV অ্যাপের জন্য অ্যান্ড্রয়েড প্যাকেজ কিট বা APK ব্যবহার করে। কিন্তু 2023 সালে এই ক্ষেত্রে একটি বড় পরিবর্তন আসতে চলেছে। সামনের বছর অ্যান্ড্রয়েড অ্যাপ বান্ডল এই ক্ষেত্রে অনেকটাই ভোল বদলে দিতে পারে। Android TV/Google TV প্ল্যাটফর্মের জন্য Google বেশ কিছু অ্যাডজাস্টমেন্ট এবং এনহ্যান্সমেন্ট করছে, যা সামগ্রিক ভাবে পরের বছর থেকেই স্মার্ট টেলিভিশনগুলির উপর প্রভাব ফেলতে শুরু করবে।

Android TV কীভাবে খুব দ্রুততার সঙ্গে কাজ করবে

স্মার্ট টেলিভিশন প্রস্তুতকারক সংস্থাগুলি একের পর এক পণ্য লঞ্চ করে চলেছে। কিন্তু সেই সব স্মার্টটিভিতে আপডেট দেওয়ার কাজে সামান্য ঢিলেমি করেই চলেছে কোম্পানিগুলি, যা আখেরে তাদেরই টেলিভিশন মডেলগুলিকে সুরক্ষিত রাখবে। আর সেই কারণেই Android TV প্ল্যাটফর্ম বরাবরই আপডেটে পিছিয়ে। বাজারে নিত্যদিন নিত্য নতুন স্মার্টটিভি আসছে ঠিকই, কিন্তু সময়ে আপডেট পায় না সেই টিভিগুলি। এখন Google তার কোডে উল্লেখযোগ্য পরিবর্তন করার ফলে স্মার্টটিভির আপডেট নিয়ে ব্যবহারকারীদের আর ভাবতে হবে না। তার থেকেও বড় কথা, আগের তুলনায় আরও অ্যাপ স্মার্টটিভিতে সজ্জিত হবে।

Google একটা বিষয়ে সচেতন যে, বেশিরভাগ স্মার্ট টিভিতেই 8GB স্টোরেজ থাকে, যা একটা টিভির ক্ষেত্রে নিমিত্ত মাত্র জায়গা। ব্যবহারকারীদের নতুন কিছু যোগ করার আগে নির্দিষ্ট কিছু প্রোগ্রাম আনইনস্টল করতে হয়। Android TV ব্যবহারকারীদের এই মাথাব্যথা কমাতে Google, 2020 সালের নভেম্বরে অ্যাপ বান্ডল চালু করেছিল। তিন বছর পরে তা সমস্ত অ্যান্ড্রয়েড টিভিতে প্রয়োগ করা হবে এবং টিভি নির্মাতাদের জন্য শিল্পের যথাযথ মান হিসেবে আত্মপ্রকাশ করবে। চলতি সপ্তাহেই এই ডেভেলপমেন্ট সম্পর্কে নিশ্চিত করে সার্চ ইঞ্জিন জায়ান্টটি। তবে ভাল খবরটি হল, এই অ্যাডজাস্টমেন্ট Android TV প্ল্যাটফর্ম দ্বারা চালিত নতুন এবং পুরনো উভয় টেলিভিশন মডেলের জন্যই প্রযোজ্য হবে।

অ্যাপগুলির বোঝা আরও কম করার জন্য Google তার অ্যাপ ডেভেলপারদের ছয় মাসের নোটিস ধরিয়েছে। টেক জায়ান্টটি এখনও মনে করে, ইঞ্জিনিয়াররা তিন দিনের মধ্যে APK থেকে AAB-তে রূপান্তর করতে পারেন। যে কোনও অ্যাপ যে নতুন নিয়ম মেনে চলে না, তা টিভি ইন্টারফেস থেকে লুকনো হবে, জানাচ্ছে Google। সাধারণ মানুষের পরিভাষায়, এই সমস্ত পরিবর্তনগুলি স্মার্ট টিভিগুলিকে দীর্ঘমেয়াদি, দ্রুত এবং আপডেটগুলির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ করে তুলবে, যা সম্ভাব্য ঝুঁকি থেকে তাদের নিরাপত্তার নিশ্চয়তা দেয়। এখন এটি টিভি নির্মাতা এবং অ্যাপ ডেভেলপারদের উপর নির্ভর করছে যে, তাঁরা এটিকে তাঁদের পণ্যগুলিতে অন্তর্ভুক্ত করবেন এবং বর্তমান গ্রাহকদের কাছেও এটি অফার করবেন কি না।