Telegram Group Video Call: অবশেষে টেলিগ্রামে চালু হল নতুন ফিচার, রয়েছে আরও আপডেট

ফেসবুক মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, অ্যাপেলের ফেসটাইম--- এইসব অ্যাপে এতদিন যে সুবিধা ছিল, এবার সেই গ্রুপ ভিডিয়ো কলের পরিষেবা চালু হয়েছে লন্ডন ভিত্তিক মেসেজিং অ্যাপ টেলিগ্রামেও। 

Telegram Group Video Call: অবশেষে টেলিগ্রামে চালু হল নতুন ফিচার, রয়েছে আরও আপডেট
অ্যানিমেটেড ব্যাকগ্রাউন্ড, নতুন অ্যানিমেটেড ইমোজি, নতুন মেসেজ সেন্ডিং অ্যানিমেশন, স্ক্রিন শেয়ারিং--- এইসব ফিচার এবার থেকে পাওয়া যাবে টেলিগ্রামে।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2021 | 5:59 PM

অবশেষে টেলিগ্রামে যুক্ত হল গ্রুপ ভিডিয়ো কল ফিচার। হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসি নিয়ে যখন ২০২০ সাল অর্থাৎ গত বছরের শেষ থেকেই সমস্যা শুরু হয়েছিল, তখনই অনেক ইউজার হোয়াটসঅ্যাপ ডিলিট করে টেলিগ্রামে গিয়ে অ্যাকাউন্ট খুলেছিলেন। ক্রমশই জনপ্রিয়তা বাড়ছিল এই মেসেজিং অ্যাপের। এবার তাই মোবাইল, ট্যাব কিংবা ডেস্কটপ, যে ডিভাইসেই ইউজার টেলিগ্রাম অ্যাপ ব্যবহার করুনা কেন, পাবেন গ্রুপ ভিডিয়ো কলের পরিষেবা। ফেসবুক মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, অ্যাপেলের ফেসটাইম— এইসব অ্যাপে এতদিন যে সুবিধা ছিল, এবার সেই গ্রুপ ভিডিয়ো কলের পরিষেবা চালু হয়েছে লন্ডন ভিত্তিক মেসেজিং অ্যাপ টেলিগ্রামেও।

তবে শুধু গ্রুপ ভিডিয়ো কল ফিচারই নয়, টেলিগ্রামের নতুন আপডেটে আরও বেশ কয়েকটি ফিচার যুক্ত হয়েছে। অ্যানিমেটেড ব্যাকগ্রাউন্ড, নতুন অ্যানিমেটেড ইমোজি, নতুন মেসেজ সেন্ডিং অ্যানিমেশন, স্ক্রিন শেয়ারিং— এইসব ফিচার এবার থেকে পাওয়া যাবে টেলিগ্রামে। এছাড়াও bots- এর জন্য একটি স্পেশ্যাল মেনু বাটনও যুক্ত হয়েছে টেলিগ্রাম মেসেজিং অ্যাপে।

টেলিগ্রাম গ্রুপ ভিডিয়ো কল

ইউজাররা এখন থেকে নিজেদের গ্রুপ অডিয়ো কনভারসেশন ভিডিয়ো কলে কনভার্ট করতে পারবেন। এর জন্য শুধু ডিভাইসের ক্যামেরা অন করলেই হবে। একবার ভিডিয়ো এনাবেল হয়ে গেলে একজন ইউজার গ্রুপের অন্যান্য সদস্যদের অনায়াসে পিং করে ভিডিয়ো কলে যুক্ত করতে পারবেন। এর পাশাপাশি রয়েছে স্ক্রিন শেয়ারের অপশন। এক্ষেত্রে ডিভাইসের ক্যামেরা ফিড এবং ক্যামেরা স্ক্রিন, দুটোই শেয়ার করা সম্ভব। পোর্ট্রেট এবং ল্যান্ডস্কেপ, দু’ভাবেই স্ক্রিন দেখার অপশন রয়েছে ট্যাবলেট বা ডেস্কটপে।

জুম কলের সঙ্গে টেলিগ্রাম ভিডিয়ো কলের বেশ কিছু মিল রয়েছে। বিশেষ করে ট্যাবলেট বা ডেস্কটপ কিংবা ল্যাপটপে জুম কলের ক্ষেত্রে স্ক্রিন যেমন হয়, টেলিগ্রামের ক্ষেত্রেও তাই-ই হবে। অন্যদিকে, টেলিগ্রামের ভয়েস গ্রুপ কলে যতজন ইচ্ছে যুক্ত হতে পারেন। তবে গ্রুপ ভিডিয়ো কলে ৩০ জন ইউজারকে যুক্ত হওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

গত বছর এপ্রিল মাসে টেলিগ্রামের তরফে প্রথম গ্রুপ ভিডিয়ো কল ফিচার লঞ্চের কথা প্রকাশ্যে আনা হয়েছিল। চলতি বছর এপ্রিল মাসে সংস্থার সিইও পাভেল ডুরভ জানিয়েছিলেন, মে মাসের মধ্যেই নতুন ফিচার লঞ্চ হবে। তার থেকে খানিকটা দেরিতে হলেও শেষ পর্যন্ত গ্রুপ ভয়েস কলের ফিচার চালু করেছেন টেলিগ্রাম কর্তৃপক্ষ।

আরও পড়ুন- Windows 11: কবে থেকে উপলব্ধ হবে মাইক্রোসফটের নেকস্ট জেনারেশন উইন্ডোজ? রইল ফিচারের তালিকা