Google Data: ইউজারের অবর্তমানে তাঁর ব্যক্তিগত তথ্য নিয়ে কী করবে গুগল? জানুন বিশদে

বেশ অনেকদিন ধরে কোনও নির্দিষ্ট ইউজারের গুগল অ্যাকাউন্টে কোনও অ্যাক্টিভিটি পাওয়া না গেলে অর্থাৎ ব্যবহার না হলে তবেই তাকে ইন-অ্যাক্টিভ অ্যাকাউন্ট বলা সম্ভব।

Google Data: ইউজারের অবর্তমানে তাঁর ব্যক্তিগত তথ্য নিয়ে কী করবে গুগল? জানুন বিশদে
ইউজার মারা গেলে তাঁর গুগল অ্যাকাউন্টের তথ্য নিয়ে কী করা হবে?
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2021 | 6:51 PM

ইউজারদের যাবতীয় তথ্য সেভ হয়ে থাকে ক্লাউড, গুগল এবং অ্যাপেল ভার্সানে। সাধারণত আজকাল মুঠোয় থাকা স্মার্টফোনেই থাকে বেশিরভাগের অসংখ্য ব্যক্তিগত তথ্য। আর সেই সব তথ্য ফোন মেমরির পাশাপাশি গুগলেও সেভ হয়ে থাকে। এবার ইউজারের অবর্তমানে অর্থাৎ কোনও ইউজারের মৃত্যু হলে, তাঁর তথ্য নিয়ে কী করে গুগল বা কী করা উচিত গুগলের? এই প্রসঙ্গেই কিছু জরুরি তথ্য জেনে নেওয়া প্রয়োজন।

জানা গিয়েছে, এই প্রসঙ্গে গুগলের একটি বিশেষ ফিচার রয়েছে, যার সাহায্যে এই সিদ্ধান্ত নেওয়া সম্ভব যে কখন ইউজারের অ্যাকাউন্টকে ইন-অ্যাক্টিভ ধরা হবে। আর পরবর্তীকালে আমাদের ডেটা নিয়ে কী করা হবে। সাধারণত গুগল ম্যাপ, জিমেল, গুগল সার্চ অথবা গুগল ফটোজ— এইসব গুগল সার্ভিস করেন ইউজাররা। এছাড়া যদি আপনার কাছে শুধু একটা অ্যানডড়য়েড ফোন থাকে, তাহলে আপনার সম্পর্কে একাধিক তথ্য সেভ থাকবে গুগলের কাছে। শুধু তাই নয়। অনেকে জি-পে বা গুগল পে অ্যাপ ব্যবহার করেন। সেখানে আর্থিক লেনদেনের জন্য ব্যাঙ্ক কার্ডের বিবরণও দেওয়া থাকে।

একজন ইউজারের অবর্তমানে তাঁর এই সমস্ত সংবেদনশীল তথ্য গুগল এমন একজনের হেফাজতে দিতে চায়, যেখানে সবকিছু সুরক্ষিত থাকবে। সেই জন্য রয়েছে বিশেষ ব্যবস্থাও। কিন্তু এক্ষেত্রে গুগল কর্তৃপক্ষ এটাই চান যাতে নির্দিষ্ট অ্যাকাউন্টের ইউজারই তাঁর জন্য ব্যাকআপ প্ল্যান তৈরি করে রাখেন। অর্থাৎ একজন ইউজারই ঠিক করে রাখতে পারবেন যে তাঁর মৃত্যুর পর অর্থাৎ অবর্তমানে কে এইসব তথ্যের দেখভাল করবেন। প্রসঙ্গত উল্লেখ্য, এতদিন পর্যন্ত যেটা হতো যে অনেকদিন কোনও ইউজারের গুগল অ্যাকাউন্ট ব্যবহার না হলে অর্থাৎ অ্যাক্টিভিটি না হলে, সেই অ্যাকাউন্ট ইনঅ্যাক্টিভ হিসেবে ধরা হতো।

বেশ অনেকদিন ধরে কোনও নির্দিষ্ট ইউজারের গুগল অ্যাকাউন্টে কোনও অ্যাক্টিভিটি পাওয়া না গেলে অর্থাৎ ব্যবহার না হলে তবেই তাকে ইন-অ্যাক্টিভ অ্যাকাউন্ট বলা সম্ভব। কিন্তু বর্তমানে গুগলের নতুন ফিচারের সাহায্যে একজন ইউজারই ঠিক করতে পারবেন যে কখন থেকে তাঁর অ্যাকাউন্টকে ইনঅ্যাক্টিভ ধরা হবে এবং অ্যাকাউন্ট ইনঅ্যাক্টিভ হয়ে গেলে সেই অ্যাকাউন্টের সমস্ত তথ্যের কী হবে? কে বা কারা সেটা দেখভাল করবেন, কার হাতে দায়িত্ব থাকবে?— এইসবের সিদ্ধান্তও নেওয়া যাবে। এর পাশাপাশি গুগলকে একটি ইনঅ্যাক্টিভ অ্যাকাউন্ট ডিলিট করে দেওয়ার কথাও বলা যাবে।

গুগলের তরফে ইউজারদের উদ্দেশে বলা হয়েছে যে, বেশ কিছু সময় ধরে কোনও অ্যাকাউন্ট ব্যবহার না হলে এই বিশেষ প্ল্যানের সাহায্য নিতে পারেন ইউজাররা। সেক্ষেত্রে একটা অ্যাকাউন্ট ইনঅ্যাক্টিভ ঘোষণার আগে গুগলের কতদিন অপেক্ষা করা উচিত, ইউজাররাই গুগল কর্তৃপক্ষকে জানালে ভাল হয়। জানা গিয়েছে, অতিরিক্ত সময় হিসেবে সর্বোচ্চ ১৮ মাসের সময়সীমা নির্ধারণ করতে পারবেন ইউজাররা। এক্ষেত্রে myaccount.google.com- এই লিঙ্কে যেতে হবে। প্রথমে ইনঅ্যাক্টিভ হওয়ার সময়, অর্থাৎ কতদিন পর অ্যাকাউন্ট ইনঅ্যাক্টিভ করা যাবে সেটা লিখতে হবে। তারপর ইমেল আইডি, ফোন নম্বর ও অন্যান্য বিবরণ দিতে হবে। ভরসাযোগ্য কাউকে বেছে নেওয়ার তালিকায় গুগল তার ইউজারকে ১০ জনের নাম নথিভুক্ত করার সুযোগ দেবে। একবার অ্যাকাউন্ট ইনঅ্যাক্টিভ হয়ে গেলে আর আপনি ব্যবহার করতে পারবেন না। পাসওয়ার্ড তাঁর সঙ্গেই শেয়ার করুন যে সত্যিই আপনার ভরসার যোগ্য।

আরও পড়ুন- Nothing Earbuds: ফ্লিপকার্টের ডেলিভারিতে ফের গন্ডগোল! ইয়ারবাডসের বদলে এল খালি বাক্স