WhatsApp Warning: খতরনাক এই হোয়াটসঅ্যাপ ভার্সন ব্যবহার করবেন না, অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য সতর্কবার্তা সিইও-র

WhatsApp Fake Or Modified Versions: হোয়াটসঅ্যাপের ফেক ও মডিফায়েড ভার্সনগুলি থেকে ব্যবহারকারীদের সতর্ক থাকতে হবে বলে জানালেন সংস্থার সিইও উইল কাথকার্ট। একটি ভার্সনের নামও উল্লেখ করে তিনি জানিয়েছেন, খবরদার ডাউনলোড করবেন না।

WhatsApp Warning: খতরনাক এই হোয়াটসঅ্যাপ ভার্সন ব্যবহার করবেন না, অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য সতর্কবার্তা সিইও-র
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2022 | 9:02 AM

ভারতের অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য বিশেষ সতর্ককীকরণ বার্তা দিল হোয়াটসঅ্যাপ (WhatsApp)। একাধিক ভুয়ো ভার্সন (Fake Versions) ছড়িয়ে পড়েছে হোয়াটসঅ্যাপের। সেগুলি গ্রাহকরা ব্যবহার করলে বড়সড় সমস্যার সম্মুখীন হতে পারেন। ট্যুইটারে হোয়াটসঅ্যাপ সিইও উইল কাথকার্ট (Will Cathcart) ব্যবহারকারীদের কাছে অনুরোধ করেছেন, তাঁরা যেন মডিফায়েড ভার্সনগুলি কোনও ভাবেই ব্যবহার না করেন, তাহলে কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে পারেন। প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপ এই মুহূর্তে সারা বিশ্বের অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ। তাই, বিভিন্ন ছলাকলা অনুসরণ করে ব্যবহারকারীদের জীবন বিপন্ন করতে বিভিন্ন সময়ে নানাবিধ উপায় নিয়ে হাজির হয় প্রতারকরা।

সংস্থার সিকিওরিটি রিসার্চ দলটি একাধিক ম্যালিশিয়াস অ্যাপের সন্ধান পেয়েছেন, যেগুলি হোয়াটসঅ্যাপের মতো একই পরিষেবা অফার করে। উইল কাথকার্ট চিহ্নিত করেছেন যে, ‘HeyMods’ নামক এক ডেভেলপার ‘Hey WhatsApp’ নামক একটি অ্যাপ অফার করছে, যা খতরনাক এবং ব্যবহারকারীরা যাতে কোনও ভাবেই সেই অ্যাপটি ডাউনলোড না করে বসেন। সিকিওরিটি রিসার্চ দলটি পর্যবেক্ষণ করে দেখেছে যে, এই অ্যাপগুলি হোয়াটসঅ্যাপের সমস্ত ফিচার অফার করে এবং সেই সঙ্গে কিছু অতিরিক্ত অফারও করে থাকে। কিন্তু, সেটি আসলে একটি কেলেঙ্কারি, যার মাধ্যমে মানুষের ফোনে থাকা নানাবিধ গোপনীয়, গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেওয়া হয়।

এক্ষেত্রে আরও একটা বিষয় মনে রাখা জরুরি। হোয়াটসঅ্যাপের মডিফায়েড বা ফেক ভার্সনগুলি যেখানে একই ফিচার অফার করলেও সেগুলি কিন্তু এন্ড টু এন্ড এনক্রিপশন অফার করে না, যা আসল হোয়াটসঅ্যাপ করে থাকে। এর মাধ্যমে আপনার চ্যাট, ব্যক্তিগত তথ্যের নাগাল কেউ পেতে পারে না। এমনকী হোয়াটসঅ্যাপও না। তাই, এই ভুয়ো ভার্সনগুলি আপনার সমস্ত চ্যাটও পড়ে ফেলতে পারবে এবং আপনার তথ্যেরও অ্যাক্সেস নিতে পারবে।

হোয়াটসঅ্যাপের এই ভুয়ো ভার্সনগুলি এখন প্লে স্টোরে নেই। তবে যে সব ইউজাররা অনঅফিসিয়াল সোর্স থেকে এই ভার্সনগুলিকে ডাউনলোড করার চেষ্টা করছেন, তাঁদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা জরুরি। সবসময় গ্রাহকদের হোয়াটসঅ্যাপের অফিসিয়াল ভার্সন ডাউনলোড করার পরামর্শ দেওয়া হয় সংস্থার ওয়েবসাইট বা গুগল প্লে স্টোর থেকে।

ট্যুইটারে কাথকার্ট বলছেন, “এই ধরনের অ্যাপগুলি সবসময় ডিটেক্ট এবং ব্লক করার চেষ্টা আমরা চালিয়ে যাচ্ছি। ভবিষ্যতে যাতে এই ধরনের ঘটনা আর না ঘটে, তা বন্ধ করতে আমরা HeyMods-এর বিরুদ্ধে এনফোর্সমেন্ট অ্যাকশনও নিচ্ছি এবং HeyMods ও তাদের মতো অন্যদের জবাবদিহি করতে আইনি বিকল্পগুলিও পরবর্তীতে আরও অন্বেষণ করব।”