নতুন Super Earth খুঁজে পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা, জানুন তার খুঁটিনাটি

Super Earth: জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, নতুন করে খুঁজে পাওয়া এই সুপার আর্থের গঠন যেকোনও গ্যাসীয় গ্রহের থেকে একটু আলাদা। এই নতুন গ্রহ বরং অনেক বেশ রুক্ষ এবং পাথুরে।

নতুন Super Earth খুঁজে পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা, জানুন তার খুঁটিনাটি
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2022 | 11:01 PM

সম্প্রতি এক নতুন super-Earth আবিষ্কার করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এই exoplanet আয়তনে আমাদের পৃথিবীর থেকে প্রায় চারগুণ বড়। জানা গিয়েছে, এই exoplanet-এর নাম Ross 508 b। একটি লাল বামন নক্ষত্র অর্থাৎ red dwarf star- এর চারপাশে প্রদক্ষিণ করে এই exoplanet। এই red dwarf star- এর নাম Ross 508। এই নক্ষত্র পৃথিবী থেকে ৩৬.৫ আলোকবর্ষ দূরে রয়েছে। তবে খালি চোখে একে দেখা বেশ সমস্যার। কারণ এটি এতই ম্লান যে খালি চোখে নজরে আসে না। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, এই super-Earth তার host star- এর habitable zone বা বসবাসযোগ্য এলাকায় রয়েছে। জাপানের Astronomical Society- র একটি জার্নালে এই আবিষ্কার সংক্রান্ত প্রতিবেদন প্রকাশিত হবে বলে সংগৃহীত হয়েছে। জানা গিয়েছে, Ross 508 b গ্রহটি তার host star- কে যে দূরত্ব থেকে প্রদক্ষিণ করে তা ওই গ্রহের পৃষ্ঠদেশে জল গঠনের জন্য অনুকূল তাপমাত্রা সরবরাহ করে। এর থেকেই বোঝা যাচ্ছে যে Ross 508 b গ্রহটি তার host star- এর habitable zone- এ অবস্থান করছে।

তবে কোনও গ্রহ তার হোস্ট স্টার বা মূল নক্ষত্রের (যার চারপাশে গ্রহটি প্রদক্ষিণ করে) হ্যাবিটেবল জোনে থাকার মানে কিন্তু এটা নয় যে ওই গ্রহও প্রাণের বসবাসযোগ্য হবে। কারণ মঙ্গলগ্রহও তার হোস্ট স্টার সূর্যের হ্যাবিটেবল জোনেই অবস্থিত। কিন্তু সেখানে এখনও প্রাণের অস্তিত্বের সন্ধান পাওয়া যায়নি। যদিও বিজ্ঞানীমহল তন্নতন্ন করে ছানবিন চালাচ্ছে লালগ্রহের পৃষ্ঠদেশে। অন্যদিকে জ্যোতির্বিজ্ঞানীরা আবার জানিয়েছেন, নতুন করে খুঁজে পাওয়া এই সুপার আর্থের গঠন যেকোনও গ্যাসীয় গ্রহের থেকে একটু আলাদা। এই নতুন গ্রহ বরং অনেক বেশ রুক্ষ এবং পাথুরে।

গবেষকরা জানিয়েছেন, ওই ম্লান নক্ষত্রের কাছে এই গ্রহটি তাঁদের নজরে এসেছিল Subaru Telescope-এর মাধ্যমে। হাওয়াই দ্বীপপুঞ্জে রয়েছে National Astronomical Observatory of Japan (NAOJ)। তাদেরই Subaru Telescope-এর মাধ্যমে এই গ্রহটি আবিষ্কার করা হয়েছে। যে হোস্ট স্টারের কথা এখানে বলা হয়েছে অর্থাৎ ওই লাল বামন গ্রহ, সেটি সূর্যের থেকে আয়তনে ছোট। Ross 508 b গ্রহটি তার এই হোস্ট স্টারকে প্রতি ১০.৭৫ দিনে একবার প্রদক্ষিণ সম্পন্ন করে। এছাড়াও জানা গিয়েছে যে, Ross 508 সূর্যের ভরের ১৮ শতাংশ বহন করে। তার ফলে এই হোস্ট স্টার সবচেয়ে অস্পষ্ট এবং ক্ষুদ্রতম নক্ষত্র তারকা হিসেবে পরিগণিত হয়। এর প্রদক্ষিণের জগত অর্থাৎ এর চারপাশে যে গ্রহ প্রদক্ষিণ করে তা radial velocity- র মাধ্যমে আবিষ্কার করা সম্ভব হয়েছে। মূলত exoplanet খুঁজে বের করার জন্যই এই radial velocity- র ব্যবহার করা হয়।