Far Side of the Moon: পৃথিবী থেকে আড়ালে থাকা চাঁদের অংশ কেমন দেখতে? ছবি পাঠাল চিনের রোভার

China's Yutu 2 Rover: চাঁদের এই দূরবর্তী (Far Side of the Moon) বা লুকিয়ে, আড়ালে থাকা অংশ নিয়ে অনেকদিন ধরেই আগ্রহ রয়েছে জ্যোতির্বিজ্ঞানীদের মনে। এই অংশে ম্যান মিশনের পরিকল্পনাও রয়েছে বিজ্ঞানীদের।

Far Side of the Moon: পৃথিবী থেকে আড়ালে থাকা চাঁদের অংশ কেমন দেখতে? ছবি পাঠাল চিনের রোভার
চাঁদের দূরবর্তী অংশ। Photo Credit: India Today
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2022 | 9:47 PM

চাঁদের দূরবর্তী অংশ (Far Side of the Moon) যাকে অনেকে চাঁদের (Moon) অন্ধকারাচ্ছন্ন অঞ্চলও বলে থাকেন। এই অংশ কেমন দেখতে, সেখানে কী রয়েছে তা নিয়ে অনেকদিন ধরেই গবেষণা চালাচ্ছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এবার চাঁদের এই দূরবর্তী অংশে ছবি প্রকাশ করেছে চিনের Yutu 2 রোভার। প্রায় তিন বছর ধরে চিনের এই রোভার চাঁদের পৃষ্ঠদেশে রয়েছে। চাঁদের ওই দূরবর্তী অংশে বায়ুহীন রুক্ষ পরিবেশের ছবি পাঠিয়েছে চিনের Yutu 2 রোভার। আসলে পৃথিবী থেকে চাঁদের এই অংশ কখনই দেখা যায় না। তাই সেখানকার পরিবেশ চাক্ষুষ করার সুযোগ ছিল না জ্যোতির্বিজ্ঞানীদের কাছে। শেষ পর্যন্ত পৃথিবী থেকে আড়ালে থাকা বা লুকিয়ে থাকা চাঁদের এই দূরবর্তী অংশের ছবি প্রকাশ করেছে চিনের Yutu 2 রোভার।

জোয়ারের কারণে চাঁদের একটি দিকই পৃথিবীর দিক থেকে দৃশ্যমান। সবসময়ই ওই অংশ দেখা যায়। আর চন্দ্রপৃষ্ঠের অন্য অংশ দেখা যায় না। ফলে এই অংশে পর্যবেক্ষণ চালানোর জন্য আগামী দিনে নভশ্চরদের পাঠানোর পরিকল্পনা রয়েছে জ্যোতির্বিজ্ঞানীদের। চাঁদের এই দূরবর্তী বা লুকিয়ে, আড়ালে থাকা অংশ নিয়ে অনেকদিন ধরেই আগ্রহ রয়েছে জ্যোতির্বিজ্ঞানীদের মনে। এবার তা পূরণের লক্ষ্যেই এগোতে চান তাঁরা। চাঁদের দূরবর্তী অংশে ম্যান মিশনের পরিকল্পনা করা হচ্ছে। চিনের Yutu 2 রোভার চাঁদের এই দূরবর্তী বা আড়ালে থাকা এই অংশের ছবিই এবার প্রকাশিত হয়েছে। চলতি বছর অর্থাৎ ২০২২ সালে জানুয়ারি মাসে চন্দ্রপৃষ্ঠের ওই অংশের উপর দিয়ে ভ্রমণ করেছিল চিনের Yutu 2 রোভার। সেখানেই একটি নতুন গহ্বর cornucopia আবিষ্কার করেছে চিনের ওই রোভার। চিনের Chang’e-4 মিশনে এই Yutu 2 রোভার পাঠানো হয়েছিল চাঁদের বুকে, বলা ভাল চাঁদের ওই আড়ালে থাকা অংশ। ২০১৯ সালে পাঠানো হয়েছিল এই রোভার। এর কাজ ছিল চাঁদের দক্ষিণ মেরুতে Aitken basin- এর আশপাশে ঘুরে বেড়ানো। দুটো কালার ক্যামেরা, একটি লুনার পেনিট্রেটিং র‍্যাডার রয়েছে এই রোভারে। এর সাহায্যে চন্দ্রপৃষ্ঠের নীচে ১০০ মিটারের বেশি গভীরতা পর্যন্ত দেখা সম্ভব। পাশাপাশি পরীক্ষা নিরীক্ষা করা সম্ভব চাঁদের রেগোলিথ।

চিনের এই রোভার বিগত কয়েকদিন ধরেই আলোচনায় রয়েছে। চাঁদের বুকে কুঁড়ে ঘরের আকৃতির একটি গঠন দেখা গিয়েছি। চাঁদের দূরবর্তী অংশে দিগন্তের কাছাকাছি এলাকাতেই এই গঠন চোখে পড়েছিল। এই নিয়ে বিশ্বজুড়ে শুরু হয়েছিল হইচই। ভেঙে পড়া মহাকাশযান থেকে শুরু করে কোনও এলিয়েন স্ট্রাকচার— আমজনতা ওই গঠন প্রসঙ্গে এইসব মতামতই প্রকাশ করেছিল। সেই সময় ওই অদ্ভুত দর্শনের গঠন পর্যবেক্ষণ করতে গিয়েছিল চিনের এই Yutu 2 রোভার। আর সমস্ত ধারণা নস্যাৎ করে দিয়ে রোভার জানিয়েছিল যে আর পাঁচটা লুনার বোল্ডারের মতো, ওটাই চাঁদের বুকে থাকা একটি পাথুরে গঠন।

আরও পড়ুন- Asteroids: গ্রিনল্যান্ডের পরিত্যক্ত অঞ্চলে আছড়ে পড়েছে গ্রহাণু! তবে বিশেষ ক্ষয়ক্ষতি হয়নি