‘গগনযান’ নিয়ে মহাশূন্যে উড়বেন ভারতের এই 4 নভোচারী, নাম ঘোষণা করলেন স্বয়ং প্রধানমন্ত্রী

Gaganyaan Mission: গগনযান মিশনের অধীনে, চারটি নভোচারীকে পৃথিবীর পৃষ্ঠ থেকে 400 কিলোমিটার উচ্চতায় কক্ষপথে পাঠানো হবে। ইসরোর এই মিশন তিন দিনের। মিশন শেষ করে আরব সাগরে অবতরণ করবেন এই নভোচারীরা।

'গগনযান' নিয়ে মহাশূন্যে উড়বেন ভারতের এই 4 নভোচারী, নাম ঘোষণা করলেন স্বয়ং প্রধানমন্ত্রী
Follow Us:
| Updated on: Feb 27, 2024 | 4:28 PM

ভারত তার প্রথম মানব স্পেসফ্লাইট মিশন ‘গগনযান (Gaganyaan)’-এর জন্য প্রস্তুত। গগনযান মিশনের জন্য চারজন মহাকাশচারীকে ইতিমধ্যেই প্রশিক্ষণ দেওয়া হয়েছে। যাদের নাম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই ঘোষণা করেছেন। মোদী মঙ্গলবার (27 ফেব্রুয়ারি) থেকে দক্ষিণ ভারতে দুই দিনের সফরে গিয়েছেন। আর সেখানে তিনি কেরালার ‘বিক্রম সারাভাই স্পেস সেন্টার’ (VSSC) পরিদর্শন করেছেন। এখানে তিনি মিশনের জন্য নির্বাচিত পাইলটদের নাম ঘোষণা করেছেন।

মহাকাশচারীদের সম্পর্কে এখনও পর্যন্ত কী জানা গিয়েছে?

মোদী জানিয়েছেন যে, গগনযান মিশনের অধীনে প্রশান্ত বালাকৃষ্ণান নায়ার, অঙ্গদ প্রতাপ, অজিত কৃষ্ণান এবং শুভাংশু শুক্লা মহাকাশে যাবেন। তিরুবনন্তপুরমের কাছে থুম্বার বিক্রম সারাভাই স্পেস সেন্টারে (VSSC) চার মহাকাশচারীর হাতে ‘অ্যাস্ট্রোনট উইংস’ হস্তান্তর করেছেন প্রধানমন্ত্রী মোদী। গগনযান মিশনের অধীনে, চারটি নভোচারীকে পৃথিবীর পৃষ্ঠ থেকে 400 কিলোমিটার উচ্চতায় কক্ষপথে পাঠানো হবে। ইসরোর এই মিশন তিন দিনের। মিশন শেষ করে আরব সাগরে অবতরণ করবেন এই নভোচারীরা।

প্রশান্ত বালাকৃষ্ণান নায়ার: Indian Express-এর একটি প্রতিবেদন অনুসারে, গ্রুপ ক্যাপ্টেন প্রশান্ত বালাকৃষ্ণান নায়ার কেরালার বাসিন্দা। তিনি রাশিয়ায় স্পেস ফ্লাইট মিশনের প্রশিক্ষণ নিয়েছেন।

অজিত কৃষ্ণান: গগনযান মিশনের জন্য নির্বাচিত চারজন ‘স্পেস হিরো’। এর মধ্যে রয়েছেন গ্রুপ ক্যাপ্টেন অজিত কৃষ্ণানও।

অঙ্গদ প্রতাপ: ভারতীয় স্পেস এজেন্সি ইসরো জানিয়েছে যে গ্রুপ ক্যাপ্টেন অঙ্গদ প্রতাপ সহ অন্য তিনজনও 13 মাস ধরে রাশিয়ায় প্রশিক্ষণ নিয়েছেন।

শুভাংশু শুক্লা: উইং কমান্ডার শুভাংশু শুক্লাও রাশিয়ার রাজধানী মস্কোর ইউরি গ্যাগারিন কসমোনট ট্রেনিং সেন্টারে প্রশিক্ষণ নিয়েছেন।

আর কোন প্রকল্পের উদ্বোধন করবেন মোদী?

প্রধানমন্ত্রী মোদী যে তিনটি প্রকল্পের উদ্বোধন করতে চলেছেন তার মধ্যে রয়েছে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে পিএসএলভি ইন্টিগ্রেশন সুবিধা, মহেন্দ্রগিরিতে ইসরো প্রপালশন কমপ্লেক্সে সেমি-ক্রায়োজেনিক ইন্টিগ্রেটেড ইঞ্জিন এবং স্টেজ টেস্ট ফ্যাসিলিটি এবং ভিএসএসসি-তে ট্রিসনিক উইন্ড টানেল। PSLV ইন্টিগ্রেশন ফ্যাসিলিটির মাধ্যমে, প্রতি বছর উৎক্ষেপণ করা 6 PSLV রকেটের ক্ষমতা 15 করা হবে। অর্থাৎ ক্ষমতা বাড়ানো হবে।