মহাসমুদ্রের অতলে একা-একা ঘুরে বেড়াচ্ছে ‘বক্সিং গ্লাভস’, কী রহস্য এর?

Sea Spider: এই অদ্ভুত জিনিসটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় 1,870 ফুট (570 মিটার) নীচে পাওয়া গিয়েছে। এটি প্রায় 0.4 ইঞ্চি (1 সেমি) লম্বা, যখন এর পাগুলি প্রায় 1.2 ইঞ্চি (3 সেমি) লম্বা। এই অনন্য মাকড়সা সম্পর্কিত গবেষণাটি সম্প্রতি Zookeys ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে।

মহাসমুদ্রের অতলে একা-একা ঘুরে বেড়াচ্ছে 'বক্সিং গ্লাভস', কী রহস্য এর?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2023 | 5:24 PM

বিজ্ঞানীদের নজরে পড়েছে, এক অদ্ভুত মাকড়সা। এমনিতেই এটি এমন একটি প্রাণী, যার উৎপাত প্রায় প্রতিটি বাড়িতেই আছে। তবে বিশ্বজুড়ে হাজার হাজার প্রজাতির মাকড়সা পাওয়া যায়, যার মধ্যে কিছু খুবই বিপজ্জনক। কিছু প্রজাতি এতটাই বিপজ্জনক যে মানুষকে কামড়ালে এবং সময়মতো চিকিৎসা না পেলে তার মৃত্যু পর্যন্ত হতে পারে। তবে আপনি কি জানেন যে সমুদ্রেও মাকড়সা পাওয়া যায়? ভাবছেন কাঁকড়া পর্যন্ত ঠিক ছিল, তা বলে সমুদ্রে মাকড়সা? বিজ্ঞানীরা এখন একটি নতুন প্রজাতির সামুদ্রিক মাকড়সার সন্ধান পেয়েছেন, যা তাদেরও অবাক করেছে। তারপরেই শুধু হয়েছে এই মাকড়সাকে নিয়ে বিভিন্ন গবেষণা।

কী কী তথ্য উঠে এসেছে?

গবেষণায় দেখা গিয়েছে, এই সামুদ্রিক মাকড়সার এক অনন্য খাদ্যাভ্যাস রয়েছে। খাবার খেতে, সে তার মুখ ব্যবহার করে না। তার বদলে শুঁড় ব্যবহার করে। এছাড়াও এই প্রজাতির আরেকটি অদ্ভুত জিনিস রয়েছে, হল এর শ্বাসপ্রশ্বাসের পদ্ধতি। জানলে অবাক হবেন এই মাকড়সা তার পা দিয়ে শ্বাস নেয়।

চারটি চোখ আছে:

The Sun-এর রিপোর্ট অনুযায়ী, এই সামুদ্রিক মাকড়সা দেখতে অনেকটা বক্সিং গ্লাভসের মতো। বিজ্ঞানীদের মতে, এই অদ্ভুত হলুদ রঙের মাকড়সাটি অ্যান্টার্কটিক মহাসাগরে পাওয়া গিয়েছে। এর চারটি চোখ, যা কালো এবং বেশি ভয়ানক দেখতে। এর আগে কখনও এই অনন্য মাকড়সা দেখা যায়নি। এই সামুদ্রিক মাকড়সার নাম অস্ট্রোপ্যালিন হ্যালানিচি।

আয়তন আপনার কল্পনার বাইরে…

বিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন, এই অদ্ভুত মাকড়সাটি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় 1,870 ফুট (570 মিটার) নীচে পাওয়া গিয়েছে। এর শরীর প্রায় 0.4 ইঞ্চি (1 সেমি) লম্বা, যখন এর পাগুলি প্রায় 1.2 ইঞ্চি (3 সেমি) লম্বা। এই অনন্য মাকড়সা সম্পর্কিত গবেষণাটি সম্প্রতি Zookeys ম্যাগাজিনে প্রকাশিত হয়েছে।