SpaceX Crew-6: ইঞ্জিনে গলদ, লঞ্চের মিনিট দুয়েক আগে স্থগিত ইলন মাস্কের Crew-6 মিশন

SpaceX Crew-6 Launch Scrubbed: সোমবার সকালেই মহাকাশের উদ্দেশ্যে পাড়ি দেওয়ার কথা ছিল SpaceX-এর Crew-6 স্পেসক্রাফ্টের। কিন্তু হঠাৎই ইঞ্জিনে সমস্যা দেখা দেওয়ার ফলে SpaceX এবং Nasa যৌথভাবে Crew-6 লঞ্চ মিশনটি স্থগিত করে দেয়।

SpaceX Crew-6: ইঞ্জিনে গলদ, লঞ্চের মিনিট দুয়েক আগে স্থগিত ইলন মাস্কের Crew-6 মিশন
সোমবারের ব্যর্থতার পর মঙ্গলবার ফের লঞ্চের চেষ্টা করা হবে।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2023 | 11:42 PM

SpaceX Crew-6 Launch News: সব ঠিক ছিল। সোমবার সকালেই মহাকাশের উদ্দেশ্যে পাড়ি দেওয়ার কথা ছিল SpaceX-এর Crew-6 স্পেসক্রাফ্টের। কিন্তু হঠাৎই ইঞ্জিনে সমস্যা দেখা দেওয়ার ফলে SpaceX এবং Nasa যৌথভাবে Crew-6 লঞ্চ মিশনটি স্থগিত করে দেয়। এদিন মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লরিডায় কেনেডির লঞ্চ কমপ্লেক্স 39A থেকে স্পেসক্রাফ্টটির উড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু লঞ্চের মিনিট দুয়েক আগেই মিশনটি স্থগিত করা হয়।

তার কিছু পরেই SpaceX-এর তরফে টুইট করে বলা হয়, “TEA-TEB গ্রাউন্ড সিস্টেম ইস্যুর কারণেই Crew-6 লঞ্চ মিশন স্থগিত করা হয়েছে। Crew-6 এবং যানবাহনগুলি ঠিক অবস্থাতেই রয়েছে এবং ক্রু ড্রাগন নামানোর আগেই প্রপেল্যান্ট অফলোড শুরু হয়ে গিয়েছে।”

একাধিক রিপোর্ট থেকে জানা গিয়েছে, এদিন আবহাওয়া পরিস্থিতিও অত্যন্ত অনুকূল ছিল। কিন্তু তা সত্ত্বেও ট্রাইথাইলালুমিনিয়াম-ট্রাইথাইলবোরেন (TEA-TEB) নিয়ে কিছু সমস্যাদেখা গিয়েছিল, যা রকেট ইঞ্জিনে ইগনিশন তরল হিসেবে ব্যবহৃত একটি পাইরোফোরিক মিশ্রণ। SpaceX জানিয়েছে, এই মিশন লঞ্চের পরবর্তী প্রচেষ্টাটি মঙ্গলবার সকাল 1টা 22 মিনিটে করা হবে।

নাসার মহাকাশচারী স্টিফেন বোয়েন এবং ওয়ারেন ‘উডি’ হোবার্গ, সংযুক্ত আরব আমিরাশাহিতে (UAE) মহাকাশচারী সুলতান আলনেয়াদি এবং রাশিয়ান মহাকাশ সংস্থা রোসকসমসের মহাকাশচারী আন্দ্রে ফেদিয়াভের সঙ্গে বৈজ্ঞানিক গবেষণা পরিচালনার জন্য ছয় মাসের মিশনে উড়ন্ত ল্যাবরেটারিতে যাচ্ছিলেন।

এই নিয়ে দ্বিতীয় বার ওই রাশিয়ান নভোচারী ইলন মাস্কের মহাকাশযানে মহাকাশে যাওয়ার পরিকল্পনা নিয়েছেন। যদিও এই প্রথম আরবের কোনও নভোচারী মিশনের সঙ্গে মহাকাশে উড়ে যাচ্ছেন। চার সদস্যের ক্রু শূন্য মাধ্যাকর্ষণে মহাকাশ স্টেশনের সঙ্গে একটি ট্রানজ়িন মিলনস্থলে দিন কাটাবেন।

মহাকাশে ছয় মাসের দীর্ঘ সময় থাকতে গিয়ে মহাকাশচারীরা একাধিক পরীক্ষা করে দেখবেন। মহাকাশে সাধারণ মানুষের যাওয়ার পথ সুগম করতে তাঁরা একাধিক প্রযুক্তিগত উন্নয়ন করতে চলেছেন যা ভবিষ্যতের মহাকাশ ভ্রমণকে আরও উন্নত করবে।