SpaceX Inspiration 4: ইতিহাসে প্রথমবার সাধারণ নাগরিকদের নিয়ে মহাকাশে পাড়ি দিল স্পেসএস্কের রকেট!

আইজাকম্যান এলন মাস্ককে একটি অপ্রকাশিত অর্থ প্রদান করেছেন যাতে তিনি নিজেকে এবং তাঁর তিনজন ক্রুমেটকে মহাকাশে পাঠাতে পারেন। টাইম ম্যাগাজিন চারটি আসনের টিকিটের মূল্য ২০০ মিলিয়ন ডলার জানিয়েছিল।

SpaceX Inspiration 4: ইতিহাসে প্রথমবার সাধারণ নাগরিকদের নিয়ে মহাকাশে পাড়ি দিল স্পেসএস্কের রকেট!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2021 | 7:41 AM

বুধবার ফ্লোরিডা থেকে একটি স্পেসএক্স রকেট মহাকাশে নিক্ষেপ করা হল। এই রকেটের মধ্যে চার সদস্যের একটি ক্রু থাকছে। যার মধ্যে একজন বিলিয়নিয়ার ই-কমার্স এক্সিকিউটিভ এবং তাঁর বেঁছে নেওয়া তিনজন তুলনামূলক কম ধনী বেসরকারি নাগরিক রয়েছেন। এঁরা পৃথিবীর প্রথম অল-সিভিলিয়ান ক্রুয়ের সদস্য হিসেবে মহাকাশে পাড়ি দিলেন।

আমেরিকান প্রতিষ্ঠাতা এবং আর্থিক পরিষেবা সংস্থা Shift4 Payments Inc-এর প্রধান নির্বাহী জ্যারেড আইজ্যাকম্যানের নেতৃত্বে অপেশাদার নভোচারীদের এই ক্রু মহাকাশে উড়ে গেলেন। কেপ ক্যানাভেরালের কেনেডি স্পেস সেন্টার থেকে স্পেস এক্সের মহাকাশযানে চরে সূর্যাস্তের ঠিক আগে তাঁরা পৃথিবী থেকে বিদায় নিলেন।

লঞ্চের একটি স্পেসএক্স ওয়েবকাস্ট দেখিয়েছিল ৩৮ বছর বয়সী আইজ্যাকম্যান এবং তাঁর ক্রু ৫১ বছর বয়সী সিয়ান প্রক্টর, ২৯ বছর বয়সী হেইলি আর্সেনউক্স এবং ৪২ বছর বয়সী ক্রিস সেমব্রোস্কি, তাঁদের চকচকে সাদা স্পেসএক্স ক্রু ড্রাগন ক্যাপসুলের কম্প্রেসড কেবিনে আবদ্ধ ছিলেন। তাঁরা কালো সাদা ফ্লাইট স্যুট পরেছিলেন। কোম্পানির পুনব্যবহারযোগ্য দুই-পর্যায়ের ফ্যালকন ৯ রকেটের উপরে ড্রাগনের ক্যাপসুলটি রাখা হয়েছিল। ফ্লোরিডার আকাশ ছেড়ে বেরিয়ে যাওয়ার আগে তাঁরা থাম্বস-আপ দেখিয়েছিল।

Inspiration 4

ইন্সপিরেশন ৪ এর সদস্য

ক্রু ড্রাগনের সাধারণ ডকিং হ্যাচের জায়গায় একটি বিশেষ পর্যবেক্ষণ গম্বুজ ছিল। ইষ্টার্ন ডেলাইট সময় অনুযায়ী রাত ৮ টা বেজে ৩ মিনিটে ব্লাস্টের ১০ মিনিট পরে স্পেস এক্স কক্ষপথে পৌঁছায়। রকেটের প্রথম পর্যায়ের বুস্টার মহাকাশযানের উপরের অর্ধ থেকে পৃথক হওয়ার পর পৃথিবীতে ফিরে আসে। এটি আটলান্টিকে ভাসমান একটি অবতরণ প্ল্যাটফর্মে নিরাপদে ল্যান্ড করে। মিশন কর্মকর্তারা জানিয়েছেন, এই অপেশাদার মহাকাশচারীদের যাত্রা তিন দিন পর্যন্ত স্থায়ী হবে। এই সময়কাল ব্লাস্টের সময় থেকে আটলান্টিকে ল্যান্ড করার সময় পর্যন্ত ধরা হয়েছে। অপেশাদার মহাকাশচারীদের নিয়ে এই প্রথম কোনও রকেট মহাকাশে ঘুরতে চলেছে।

এটি স্পেসএক্সের মালিক এলন মাস্কের নতুন অরবিটাল ট্যুরিজম ব্যবসার প্রথম ফ্লাইট হিসেবে গণ্য করা হচ্ছে। এই ব্যবস্থা কিছু মানুষকে বহুল পরিমাণ অর্থের বিনিময়ে মহাকাশ ভ্রমণ সফল করে তুলেছে। এই সকল মানুষরা মহাকাশে ঘুরে আসার কথা গর্ব করে বলতেও পারবেন।

আইজাকম্যান এলন মাস্ককে একটি অপ্রকাশিত অর্থ প্রদান করেছেন যাতে তিনি নিজেকে এবং তাঁর তিনজন ক্রুমেটকে মহাকাশে পাঠাতে পারেন। টাইম ম্যাগাজিন চারটি আসনের টিকিটের মূল্য ২০০ মিলিয়ন ডলার জানিয়েছিল। ইনসপিরেশন ৪ নামে মিশনটি আইজাকম্যান মূলত টেনেসির মেমফিসের একটি প্রধান পেডিয়াট্রিক ক্যান্সার সেন্টার সেন্ট জুড চিলড্রেন রিসার্চ হসপিটালকে আর্থিকভাবে সাহায্য করার জন্যই করেছেন। মিশন থেকে ফিরে আসার পর বিভিন্ন জিনিস নিলামে উঠবে। সেই নিলাম থেকে আসা টাকা সরাসরি পাঠানো হবে এই হাসপাতালে।

আরও পড়ুন: ৩৪টি স্যাটেলাইট লঞ্চ করেছে রাশিয়ার Soyuz রকেট, বিশ্বের সর্বত্র ব্রডব্যান্ড পরিষেবা পৌঁছে দেওয়াই লক্ষ্য

আরও পড়ুন: স্পেস এক্সের মহাকাশ অভিযান, রকেট উৎক্ষেপণ লাইভ দেখাবে নেটফ্লিক্স, কীভাবে দেখবেন?