৩৪টি স্যাটেলাইট লঞ্চ করেছে রাশিয়ার Soyuz রকেট, বিশ্বের সর্বত্র ব্রডব্যান্ড পরিষেবা পৌঁছে দেওয়াই লক্ষ্য

রাশিয়ার Soyuz রকেট পরিচালনায় দায়িত্বে রয়েছে ইউরোপের Arianespace।

৩৪টি স্যাটেলাইট লঞ্চ করেছে রাশিয়ার Soyuz রকেট, বিশ্বের সর্বত্র ব্রডব্যান্ড পরিষেবা পৌঁছে দেওয়াই লক্ষ্য
রাশিয়ার Soyuz রকেট
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 8:07 PM

অবিশ্বাস্য কাণ্ড ঘটিয়েছে রাশিয়ার Soyuz রকেট। মহাকাশে একসঙ্গে ৩৪টি নতুন স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে এই রকেট। ব্রিটিশ অপারেটর OneWeb থেকে এই স্যাটেলাটগুলো সংগ্রহ করেছে রাশিয়ার শক্তিশালী রকেট Soyuz। উল্লেখ্য, ব্রিটিশ অপারেটর OneWeb- এর লক্ষ্য হল সারা বিশ্বে দ্রুত হাই স্পিডের ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা ছড়িয়ে দেওয়া। আমআদমির জীবনের অনেকটা অংশ জুড়ে এখন রয়েছে অন্তর্জাল বা ইন্টারনেট। আমাদের রোজনামচায় প্রায় সব কাজেই জুড়ে গিয়েছে ইন্টারনেটের ব্যবহার। আর মহামারী পরিস্থিতিতে তো দৈনন্দিন জীবনে অপরিহার্য বিষয় হয়ে পড়েছে ইন্টারনেট। আর তাই বিশ্বের প্রতিটি কোণায় হাই স্পিডের ব্রডব্যান্ড পরিষেবা পৌঁছে দেবার লক্ষ্যে ৩৪টি ব্রিটিশ স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে রাশিয়ার ওই রকেট।

রাশিয়ার Soyuz রকেট পরিচালনায় দায়িত্বে রয়েছে ইউরোপের Arianespace। কাজাখস্তানের Baikonur cosmodrome থেকে গত মঙ্গলবার স্থানীয় সময় সন্ধে ৬টা ৭মিনিটে লঞ্চ করা হয়েছে রকেট। রাশিয়ার Roscosmos স্পেস এজেন্সির তরফে এই রকেট লঞ্চের মুহূর্ত লাইভ দেখানো হয়েছে অর্থাৎ লাইভ ব্রডকাস্ট হয়েছে। Roscosmos- এর প্রধান Dmitry Rogozin সোশ্যাল মিডিয়ায় জানিয়েছিলেন (টেলিগ্রাম) পরিকল্পনা মতোই সফলভাবে লঞ্চ হয়েছে রাশিয়ার Soyuz রকেট। চলতি বছর এই নিয়ে ষষ্ঠবার স্যাটেলাইট লঞ্চ করেছে ব্রিটিশ অপারেটর OneWeb। শেষবার স্যাটেলাইট লঞ্চ করা হয়েছিল ২২ অগস্ট।

OneWeb বিশ্বব্যাপী বিভিন্ন দেশগুলিকে উন্নত ব্রডব্যান্ড এবং অন্যান্য পরিষেবা প্রদানের জন্য লোয়ার আর্থ অরবিট স্যাটেলাইটগুলির একটি constellation নির্মাণের জন্য কাজ করছে। ইলন মাস্কের স্পেস এক্স এবং জেফ বেজোসের ব্লু অরিজিন সংস্থার সঙ্গে পাল্লা দিতে এখন কোমর বেঁধে ময়দানে নেমেছে ব্রিটিশ সংস্থা OneWeb। উক্ত তিন সংস্থাই উন্নত ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবা দেওয়ার কাজে ব্রতী হয়েছে। ফলে জোরদার প্রতিযোগিতা যে রয়েছে, সেটা স্পষ্ট। আগামী বছরের মধ্যে ব্রিটেনের OneWeb সংস্থা তাদের গ্লোবাল কর্মাসিয়াল ইন্টারনেট সার্ভিস নিয়ে কাজকর্ম শুরু করে দিতে চায়। সেক্ষেত্রে প্রায় ৬৫০ স্যাটেলাইট থাকবে।

অন্যদিকে আবার জানা গিয়েছে, ইউরোপের সংস্থা Arianespace দীর্ঘদিন ধরে রাশিয়ার সঙ্গে কাজ করেছে। প্রায় দু’দশক ধরে একসঙ্গে কাজ করছে তারা। ২০২০ সালের ডিসেম্বর মাস থেকে ২০২২ সালের শেষের মধ্যে ১৬ টি রাশিয়ান Soyuz রকেট লঞ্চের চুক্তি নিয়েছে ইউরোপের সংস্থা Arianespace। আপাতত লেটেস্ট মিশনের দৌলতে অরবিটে ২৮৮টি স্যাটেলাইট রয়েছে constellation কাজের জন্য।

আরও পড়ুন- Inspiration 4: স্পেস এক্সের মহাকাশ অভিযান, রকেট উৎক্ষেপণ লাইভ দেখাবে নেটফ্লিক্স, কীভাবে দেখবেন?