PAN Aadhaar Linking: ডেডলাইন 31 মার্চ, PAN Aadhaar লিঙ্ক করার সহজ পদ্ধতিটা দেখুন, দেরি করলেই জরিমানা

Aadhaar Card-এর সঙ্গে PAN Card লিঙ্ক করেননি এখনও? বিপদে পড়তে পারেন। আপনার হাতে আর মাত্র কয়েকটা দিন রয়েছে। 31 মার্চ পর্যন্ত সময় আছে। তার মধ্যে লিঙ্ক করতে না পারলে একাধিক জরুরি কাজ করতে গিয়ে বাধাপ্রাপ্ত হতে পারেন।

PAN Aadhaar Linking: ডেডলাইন 31 মার্চ, PAN Aadhaar লিঙ্ক করার সহজ পদ্ধতিটা দেখুন, দেরি করলেই জরিমানা
প্যান-আধার লিঙ্ক না করলে বিপদে পড়বেন।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2023 | 8:25 PM

Aadhaar কার্ডের সঙ্গে PAN কার্ড লিঙ্ক করতেই হবে, বাধ্যতামূলক করেছে কেন্দ্র। তা না হলে আর ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করতে পারবেন না। সরকারি নির্দেশিকা অনুযায়ী, 31 মার্চ 2023-এর আগে এই দুই আইডেন্টিফিকেশন কার্ড লিঙ্ক না করলে আপনার PAN Cardটি অকেজো হয়ে যাবে। আর প্যান কার্ড অকেজো হলে কী কাণ্ডটা ঘটবে, বুঝতেই পারছেন। ইনকাম-ট্যাক্স রিটার্ন ফাইলিং-সহ PAN সংক্রান্ত যে কোনও কাজ করতে গিয়ে বাধাপ্রাপ্ত হবেন। প্রসঙ্গত, গত বছরেই অর্থাৎ 2022 সালের 31 মার্চ PAN-Aadhaar Link করিয়ে রাখার শেষ দিন হিসেবে ধার্য করেছিল কেন্দ্র। কিন্তু সেই সময়কালের মধ্যে বহু মানুষ আধার-প্যানের এই সংযুক্তিকরণের কাজটি করতে পারেননি। ফলে, সেই সময়সীমা বাড়িয়ে সে বছরের 30 জুন এবং অতঃপর চলতি বছরের 31 মার্চ করা হয়েছে।

ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের তরফে একটি পাবলিক অ্যাডভাইসরি ইস্যু করে বলা হয়েছে, “এখন এটা বাধ্যতামূলক। দেরি করবেন না, এখনই লিঙ্ক করিয়ে নিন। I-T Act অনুসারে PAN হোল্ডারদের যাঁরা এগজ়েম্পট ক্যাটেগরির মধ্যে পড়েন না, তাঁদের 31 মার্চ, 2023-এর মধ্যেই Aadhaar-এর সঙ্গে পার্মান্যান্ট অ্যাকাউন্ট নম্বর (PAN) লিঙ্ক করিয়ে রাখতে হবে। যেগুলি লিঙ্ক করানো থাকবে না, 1 এপ্রিয়, 2023 থেকে সেগুলি অকেজো হয়ে যাবে।”

আপনার আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করা রয়েছে কি না, তা আপনি জানতে পারেন অনলাইনেই। তার জন্য জাস্ট একটা SMS করতে হবে না। তারপর যদি জানতে পারেন যে, Aadhaar Card-এর সঙ্গে PAN Card লিঙ্ক করা নেই, তাহলে তা তড়িঘড়ি লিঙ্ক করতে হবে। অন্যথায় আপনাকে 1,000 টাকা জরিমানা দিতে হতে পারে। যদিও গত বছর 31 মার্চ পর্যন্ত লিঙ্কিংয়ের কাজটি না-হলে জরিমানা হিসেবে 500 টাকা ধার্য করা হচ্ছিল। কিন্তু চলতি বছরে সেই জরিমানার পরিমাণ বাড়িয়ে 1,000 টাকা করা হয়েছে। তাই এই জরিমানা যাতে দিতে না হয়, তাই আধার-প্যান লিঙ্ক করার পদ্ধতিটি এখনই জেনে নিন।

PAN Card-এর সঙ্গে Aadhaar Card লিঙ্ক করবেন যেভাবে

আপনার PAN এবং Aadhaar যদি লিঙ্ক না করা থাকে, তাহলে আপনি তা লিঙ্ক করতে পারেন একটা SMS করে বা অনলাইন পদ্ধতির সাহায্যে। SMS-এর মাধ্যমে প্যান-আধার লিঙ্ক করতে আপনাকে 567678 বা 56161 নম্বরে SMS করতে হবে। একমাত্র রেজিস্টার্ড ফোন নম্বর থেকেই এই কাজটি আপনি করতে পারবেন। পাশাপাশি অনলাইনে PAN ও Aadhaar লিঙ্ক করতে আপনাকে ইনকাম ট্যাক্সের পোর্টালে যেতে হবে। তারপর নীচের ধাপগুলি অনুসরণ করুন।

* প্রথমেই আপনাকে চলে যেতে হবে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট অফ ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইটে (incometaxindiaefiling.gov.in) ।

* আপনার ID রেজিস্টার করুন, যদি তা এখনও পর্যন্ত না করে থাকে।

* ওই ইউজার ID, পাসওয়ার্ড এবং ডেট অফ বার্থ দিয়ে পোর্টালে লগইন করুন। লগইনের জন্য ইউজার আইডি হবে আপনারই PAN নম্বরটি।

* আপনার সামনে একটি পপ-আপ উইন্ডো খুলে যাবে। সেখান থেকেই আপনি PAN-Aadhaar Linking প্রক্রিয়াটি শুরু করতে পারেন।

* চলে যান ‘Profile Settings’ অপশনে, যা আপনি দেখতে পাবেন মেনু বারে। এবার হোমপেজে ‘Link Aadhaar’ অপশনে ক্লিক করুন।

* সেখানে আপনার PAN নম্বর, Aadhaar নম্বর, আধার কার্ডে যে নামটি দেওয়া রয়েছে, হুবহু সেই নামটাই বসিয়ে দিন।

* স্ক্রিনে আপনাকে একটি ক্যাপচা কার্ড দেখানো হবে, ভেরিফিকেশনের জন্য সেটি দিয়ে দিন।

* এবার ‘Link Aadhaar’ বাটনে ক্লিক করুন।

* যে সব তথ্য দিলেন, সেগুলি যদি আপনার PAN ও Aadhaar রেকর্ডের সঙ্গে ম্যাচ করে, তাহলে ‘Link Now’ বাটনে ক্লিক করুন। এবার আপনার প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডটি সফলভাবে লিঙ্কড হয়ে যাবে।

* লিঙ্কিংয়ের প্রক্রিয়াটি সফলভাবে সম্পন্ন হলে একটি পপ-আপ মেসেজ দেখানো হবে আপনাকে। সেখানেই লেখা থাকবে, আপনার Aadhaar কার্ডের সঙ্গে PAN কার্ডটি সফলভাবে লিঙ্ক করা হয়েছে।

মনে রাখবেন: কোনও কারণে আপনার PAN কার্ডের সঙ্গে যদি Aadhaar কার্ড ম্যাচ না করে, তাহলে আধারের সব তথ্য আপডেট করিয়ে নিতে হবে।