Aadhaar Mitra: বাড়ি বসেই Aadhaar Card-এর সব সমস্যার সমাধান, UIDAI নিয়ে এল নতুন পরিষেবা

Aadhaar Latest News: ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) Aadhaar Mitra নামক একটি নতুন পরিষেবা লঞ্চ করেছে। এই নতুন AI সাপোর্টেড চ্যাটবটটি ভারতীয়দের আধার সম্পর্কিত প্রশ্নের উত্তর দিতে সাহায্য করবে।

Aadhaar Mitra: বাড়ি বসেই Aadhaar Card-এর সব সমস্যার সমাধান, UIDAI নিয়ে এল নতুন পরিষেবা
চ্যাটের মাধ্যমেই আধার সংক্রান্ত সব সমস্যার সমাধান।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2023 | 3:30 PM

Aadhaar Mitra Details: Aadhaar কার্ড এখন দেশবাসীর সবথেকে বড় পরিচয়পত্র হয়ে উঠেছে। সেই আধার কার্ড নিয়ে সাধারণ মানুষকে অনেক সময় অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। কখনও ভুল নাম থাকে, কখনও ঠিক নামে বানান ভুল থাকে, কখনও জন্মতারিখ ভুল থাকে তো কখনও আবার ঠিকানাও ভুল থাকে। তার থেকেও বড় কথা হালফিলে জালিয়াতদের কারবার যে হারে বাড়ছে, Aadhaar সংক্রান্ত একাধিক অভিযোগ থাকে আমাদের। এবার Aadhaar কার্ডের যে কোনও ভুল সংশোধন থেকে শুরু করে কোনও অভিযোগ জানানোর জন্য নতুন পরিষেবা চালু হল, যার নাম আধার মিত্র (Aadhaar Mitra)। এটি আসলে একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর চ্যাটবট, যা দেশের মানুষকে Aadhaar সংক্রান্ত যে কোনও সুবিধা প্রদান করবে চ্যাটের মাধ্যমে।

সম্প্রতি দেশে Aadhaar Mitra লঞ্চ করেছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)। এই নতুন AI সাপোর্টেড চ্যাটবটটি ভারতীয়দের আধার সম্পর্কিত প্রশ্নের উত্তর দিতে সাহায্য করবে। Aadhaar Mitra-র মাধ্যমে আপনি PVC স্টেটাস ট্র্যাক করতে পারবেন, নানাবিধ অভিযোগ নথিভুক্ত করতে পারবেন। পাশাপাশি এর মাধ্যমে আরও একাধিক কাজ করতে পারবেন আধার ব্যবহারকারীরা।

আধার নিয়ে নাগরিকদের নানাবিধ সমস্যার সহজ সমাধানে এই Aadhaar Mitra লঞ্চ করে UIDAI টুইট করে বলছে,”#ResidentFirst #UIDAI-এর নতুন AI/ML ভিত্তিক চ্যাট সাপোর্ট ব্যবহারকারীদের এখন আরও ভাল অভিজ্ঞতা দিতে পারবে। জনসাধারণ এখন তাঁদের #Aadhaar PVC কার্ডের স্টেটাস চেক করতে, রেজিস্ট্রেশন করতে এবং অভিযোগগুলি ট্র্যাক করতে পারেন uidai.gov.in/en/ -এ গিয়ে। এখানে আপনি #AadhaarMitra-র সঙ্গে কথা বলতে পারবেন।”

Aadhaar Mitra কী?

খুব সহজ ভাবে বলতে গেলে, আধার মিত্র হল UIDAI-এর নতুন চ্যাটবট। আপনি www.uidai.gov.in-এ গিয়ে এটি অ্যাক্সেস করতে পারেন। এই চ্যাটবটটি UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে ব্যবহারকারীর অভিজ্ঞতা বাড়াতে এবং আধার সম্পর্কিত তাঁদের প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। আধার কেন্দ্রের অবস্থান থেকে শুরু করে কমপ্লেন রেজিস্টার, আপডেট স্টেটাস, পিভিসি কার্ড অর্ডারের স্টেটাস, কমপ্লেনের স্টেটাস, এমনকী এনরোলমেন্ট সেন্টার পর্যন্ত একাধিক তথ্য আপনাকে চ্যাটের মাধ্যমেই জানিয়ে দেবে Aadhaar Mitra। এই AI চ্যাটবট বর্তমানে ইংরেজি এবং হিন্দি এই দুই ভাষায় উপলব্ধ।

Aadhaar Mitra: কীভাবে ব্যবহার করবেন?

* প্রথমে আপনাকে www.uidai.gov.in অর্থাৎ UIDAI-এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।

* সেখানে গিয়ে হোমপেজে নীচের ডানদিকে আপনি Aadhaar Mitra লেখা একটি বক্স দেখতে পাবেন।

* এই বক্সে ক্লিক করলেই চ্যাটবট খুলে যাবে।

* তারপর আপনাকে আপনার প্রশ্ন জিজ্ঞাসা করতে Get Started-এ ক্লিক করতে হবে।

* এবার আধার সংক্রান্ত যে কোনও প্রশ্ন আপনি সার্চ বক্সে গিয়ে টাইপ করলে সঙ্গে-সঙ্গেই তার উত্তর পেয়ে যাবেন।