WhatsApp: শুধু ভারতেই কেন প্রতি মাসে লাখ-লাখ অ্যাকাউন্ট ব্যান করছে WhatsApp?

WhatsApp Ban Accounts Of Indian: ভারত সরকারের কঠোর আইটি আইনের আওতায় প্রতি মাসে ডিজিটাল প্ল্যাটফর্মগুলিকে সরকারের কাছে কমপ্লায়েন্স রিপোর্ট দেখাতে হয়। সেই কারণে প্রতি মাসে WhatsApp তাদের প্ল্যাটফর্ম থেকে গুচ্ছের ক্ষতিকারক অ্যাকাউন্ট নিষিদ্ধ করে।

WhatsApp: শুধু ভারতেই কেন প্রতি মাসে লাখ-লাখ অ্যাকাউন্ট ব্যান করছে WhatsApp?
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 3:55 PM

WhatsApp Account Ban Update: ভারত সরকারের কঠোর আইটি আইনের আওতায় প্রতি মাসে ডিজিটাল প্ল্যাটফর্মগুলিকে সরকারের কাছে কমপ্লায়েন্স রিপোর্ট দেখাতে হয়। সেই কারণে প্রতি মাসে WhatsApp তাদের প্ল্যাটফর্ম থেকে গুচ্ছের ক্ষতিকারক অ্যাকাউন্ট নিষিদ্ধ করে। তাদের মধ্যে কিছু অ্যাকাউন্ট ব্যান করা হয় গ্রাহকদের অভিযোগের ভিত্তিতে। কিছু অ্যাকাউন্ট আবার শর্তাবলী লঙ্ঘনের জন্য নিজে থেকেই সক্রিয় হয়ে ব্যান করে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি। এখন ফেব্রুয়ারি, সামনে এসেছে 2022 সালের ডিসেম্বর মাসে WhatsApp-এর লক্ষাধিক অ্যাকাউন্ট ব্যানের সংখ্যা। সে মাসে প্রায় 36 লাখেরও বেশি অ্যাকাউন্ট ব্যান করেছিল হোয়াটসঅ্যাপ। তবে কেন প্রতি মাসে এই অ্যাকাউন্ট ব্যান করে তার রিপোর্ট প্রকাশ করে WhatsApp এবং আপনিও কোনও সন্দেহজনক অ্যাকাউন্ট বিরুদ্ধে কীভাবে রিপোর্ট করবেন, সেই বিষয়েও ধোঁশা কাটা জরুরি।

WhatsApp প্রতি মাসে ভারতে অ্যাকাউন্ট ব্যানের পরিসংখ্যান কেন দেয়?

বিশ্বজুড়ে বিপুল সংখ্যক গ্রাহক সংখ্যা রয়েছে হোয়াটসঅ্যাপের। তার মধ্যে ভারতেই WhatsApp ব্যবহারকারীর সংখ্যা সবথেকে বেশি। আসলে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটিতে ভুয়ো খবরের রমরমা বাড়ছিল একটা সময়। তার থেকেও বড় কথা হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের তথ্য নিরাপত্তাও বিভিন্ন কারণে প্রশ্নচিহ্নের মুখে দাঁড়াচ্ছিল। এই সবের বিরুদ্ধে ব্যবস্থা নিতে তৎপর হয় ভারত সরকার, নিয়ে আসে IT Rule, 2021। কেন্দ্রের এই তথ্য ও প্রযুক্তি আইনটি কার্যকর করা হয় 2022 সালে। সেই আইনের আওতায় প্রতি মাসে কেন্দ্রের কাছে কমপ্লায়েন্স রিপোর্ট পাঠাতে হয় হোয়াটসঅ্যাপকে। সেই রিপোর্টে সংস্থাকে উল্লেখ করতে হয়, কীসের ভিত্তিতে কতগুলি অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে। তারপর প্রতি মাসে সেই অ্যাকাউন্ট ব্যানের সংখ্যাটাও গ্রাহককুলের কাছে হোয়াটসঅ্যাপ প্রকাশ করে যাতে প্রাপ্ত অভিযোগ এবং তার ভিত্তিতে গৃহীত পদক্ষেপ মানুষজনের কাছে পৌঁছতে পারে।

WhatsApp-এ সন্দেহজনক অ্যাকাউন্টের বিরুদ্ধে রিপোর্ট করবেন কীভাবে?

কোনও পোস্ট বা সেই পোস্ট যে সন্দেহজনক অ্যাকাউন্ট থেকে আসছে, তার বিরুদ্ধে আপনিও রিপোর্ট করতে পারেন। আর সেই কাজটা আপনি বাড়ি বসে আপনার WhatsApp অ্যাকাউন্ট থেকেই করতে পারবেন। তার জন্য আপনাকে WhatsApp খুলে Settings অপশন থেকে > Help-এ যেতে হবে এবং > Contact US-এ ক্লিক করতে হবে। এছাড়া WhatsApp-এর কোনও অভিযোগ আপনি যদি সরাসরি সংস্থার গ্রিভেন্স অফিসারের কাছে পাঠাতে চান, তাহলে সরাসরি ইমেল করতে পারেন।

ডিসেম্বরে কতগুলো অ্যাকাউন্ট ব্যান করল WhatsApp?

বিশ্বের জনপ্রিয়তম ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি জানিয়েছে, 2022 সালের ডিসেম্বর মাসে ভারতে 36 লক্ষেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ তারা নিষিদ্ধ করেছে। এই অ্যাকাউন্টগুলি কেন্দ্রের IT Rules 2021 লঙ্ঘন করেছে বলে প্রমাণিত। WhatsApp পরিসংখ্যান দিয়ে উল্লেখ করেছে, ব্যবহারকারীদের কাছ থেকে কোনও অভিযোগ আসার আগেই 1,389,000 অ্যাকাউন্ট সক্রিয়ভাবে নিষিদ্ধ করা হয়েছে।

আইটি আইন 2021 অনুযায়ী, মেসেজিং অ্যাপটি 2022 সালের ডিসেম্বর মাসের কমপ্লায়েন্স রিপোর্টটি প্রকাশ করেছে। সেই রিপোর্টে ব্যবহারকারীদের অভিযোগগুলির বিশদ বিবরণ দেওয়া হয়েছে। পাশাপাশি সেখানে হোয়াটসঅ্যাপ কর্তৃক গৃহীত পদক্ষেপগুলি সম্পর্কেও উল্লেখ করা হয়েছে। WhatsApp-এর শেয়ার করা রিপোর্ট অনুসারে, 1 ডিসেম্বর থেকে 31 ডিসেম্বরের মধ্যে মোট 3,677,000টি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছিল। প্ল্যাটফর্মে ভুয়ো খবরের রমরমা বন্ধ করতে এবং সর্বোপরি গ্রাহকদের সুরক্ষিত রাখতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে WhatsApp।

রিপোর্টটিতে পরিসংখ্যান দিয়ে ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মটি উল্লেখ করেছে, তারা 1607টি রিপোর্ট পেয়েছিল। তার মধ্যে অ্যাকাউন্ট ব্লকের আবেদন এসেছিল 1459টি। এতসবের মধ্যে WhatsApp মাত্র 164টির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।

এখন বুঝতেই পারছেন WhatsApp-এ আসা প্রতিটা মেসে নিয়ে আপনাকে কতটা সতর্ক থাকতে হবে।

হোয়াটসঅ্যাপ আপনার অ্যাকাউন্ট ব্যান করলে কী করবেন?

হোয়াটসঅ্যাপকে ইমেল করুন বা অ্যাপে Request a Review-এ ক্লিক করুন। হোয়াটসঅ্যাপ আপনার ব্যানের বিষয়টি পর্যালোচনা করবে আর সঙ্গে সঙ্গেই আপনার কাছে ফিরে আসবে।

আপনি যখন অ্যাপে Request a Review-এ ক্লিক করবেন, তখন আপনাকে SMS এর মাধ্যমে পাঠানো একটি 6-সংখ্যার রেজিস্ট্রেশন কোড লিখতে বলা হবে। তারপর আপনি সেখানে 6-সংখ্যার রেজিস্ট্রেশন কোড লিখলে হোয়াটসঅ্যাপ আপনার বিষয়টি পর্যালোচনা করবে।