Kabir Suman: মাটির গানে সাত কন্যার শিকড়ের সুর

এই সাত কন্যের গানে মজেছেন কল্যাণ সেন বরাট থেকে কবীর সুমন...

বাংলা আঞ্চলিক ভাষা ও নানান আঙ্গিকের লোকগান নিয়ে কাজ করে গানের দল মৃত্তিকা। শুরুটা হয়েছিল তিন মেয়ের গানের দল বাঁধা দিয়ে।

লোকসঙ্গীতের দল। বাংলা রুট মিউজিক বা শিকড়ের গান। এখন ওঁরা সাত। ঠিক যেন সুর সপ্তকের সপ্তগ্রাম। পুরুলিয়ার ভুমিকন্যা জয়া নাগের সঙ্গে ফেসবুকে আলাপ হয় কৃষ্ণনগরের শিল্পী রায় ভট্টাচার্যের। মৃত্তিকার প্রথম গানের শ্যুটে মৃত্তিকা তখন চলেছে মানভূমে। দরবারি ঝুমুরের ভক্ত শিল্পী ঝুমুরের টানেই এক প্রকার কিছু না ভেবেই জুড়ে গিয়েছিলেন এই দলে। এই সাত কন্যের গানে মজেছেন কল্যাণ সেন বরাট থেকে কবীর সুমন পর্যন্ত। এঁদের লোকগানে কলকাতা সুলভ কেতা নেই বলেছেন সুমন। মনের জোর বেড়েছে অদ্রিকা, নন্দিনী , শিল্পী , জয়াদের। এবার আসছে মৃত্তিকার দ্বিতীয় নিজস্ব গান।

লিখেছেন জয়া নাগ। চমক থাকছে পুজোর সেই গানে। মাটির গভীরে আস্থার শিকড় চারিয়ে দিয়ে আকাশে মাথা উঁচু করতে চান মৃত্তিকার সপ্তকন্যা, বাংলার রুট মিউজিককে সঙ্গে নিয়ে। কীর্তন, লালনগীতি, অতুলপ্রসাদী, দ্বিজেন্দ্রগীতি, থেকে বাউলাঙ্গের বিভিন্ন গান নিয়ে হাজির এই সাত মেয়ের দল। তারই সঙ্গে বাংলার বিভিন্ন জেলার লোকসঙ্গীতে সহজ ও অনায়াস বিচরণ এই কন্যেদের।

Click on your DTH Provider to Add TV9 Bangla