Viral Video: তিনটে চোখ-দুটো মাথা, নীল জিভের পুঁচকে টিকটিকির ভিডিয়ো রাতারাতি ভাইরাল!

Viral Video: তিনটে চোখ-দুটো মাথা, নীল জিভের পুঁচকে টিকটিকির ভিডিয়ো রাতারাতি ভাইরাল!
ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশট

Lizard With Two Heads: বিরল প্রজাতির এক টিকটিকির সন্ধান মিলল অস্ট্রেলিয়ায়, যার দুটি মাথা, তিনটি চোখ এবং জিভের রং নীল। ভাইরাল ভিডিয়ো দেখে নিন।

TV9 Bangla Digital

| Edited By: utsha hazra

Nov 28, 2021 | 7:54 PM

অস্ট্রেলিয়ার সোমার্সবাই-এর রেপটাইল পার্কে দেখা মিলল এক নতুন অতিথির। বিরল প্রজাতির এক টিকটিকি। মেম্বার অফ দ্য পাবলিকের তরফ থেকে বিরল প্রজাতির সেই টিকটিকি তুলে দেওয়া হয় অস্ট্রেলিয়ান রেপটাইল পার্ক কর্তৃপক্ষের কাছে। বহু বিরল প্রজাতির সরীসৃপ দেখেছে এই রেপটাইল পার্ক, কিন্তু এমন বিরল টিকটিকি আগে দেখেনি কর্তৃপক্ষ। দু-মুখো সাপ থেকে শুরু করে হাঙর সবই একটা সময়ে এই চিড়িয়াখানায় ছিল, তবে এবার একটু অন্য রকমের সরীসৃপই এল সেখানে।

এই টিকটিকির আকৃতি তাকে বিরল করে তুললেও নীল জিভ দেখা গিয়েছে তার। তবে এই নীল জিভের টিকটিকি অস্ট্রেলিয়া-জুড়ে খুবই কমন এবং সে দেশের বিভিন্ন বাড়ির উঠোনে দেখা যায়। পার্ক কর্তৃপক্ষ এতটাই অবাক এবং উত্তেজিত হয়ে যায় যে, টিকটিকির নামই দিয়ে দেওয়া হয় লাকি। রেপটাইল পার্কের বিশেষজ্ঞদের কাছ থেকে এখন বিশেষ যত্নও পাচ্ছে এই টিকটিকি। পার্কের প্রধান ড্যানিয়েল রামসে বলছেন, “আমরা ওকে একটা বাচ্চা ছেলের মতোই বড় করে তুলব।”

বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের টিকটিকি জঙ্গলে দীর্ঘ দিন বেঁচে থাকতে পারে। কিন্তু উদ্বেগের কথাটিও জানিয়েছেন বিশেষজ্ঞরা। শরীরে বিকৃতি রয়েছে বা দুই মাথার এমন সরীসৃপরা নিজেদের খাবারের সমস্যার কারণে অনেক সময় বেশি দিন বাঁচতে পারে না। তার উপরে আবার রয়েছে শিকারিদের আক্রমণ। এই সব কিছু মিলিয়েই এমনতর সরীসৃপদের বেঁচে থাকা খুবই কষ্টকর হয়।

জ ব্রিউয়ার নামের এক ইউজার ইনস্টাগ্রামে এই ভিডিয়োটি সর্বপ্রথম পোস্ট করেন। এই ব্রিউয়ার আসলে ক্যালিফর্নিয়ার রেপটাইল জ়ু-র প্রতিষ্ঠাতা। তিনি বরাবরই সোশ্যাল মিডিয়ায় সরীসৃপদের নিয়ে একাধিক ছবি বা ভিডিয়ো পোস্ট করে থাকেন। ইনস্টাগ্রামে ৫.৭ মিলিয়ন ফলোয়ার রয়েছে ব্রিউয়ারের। ভিডিয়োটি পোস্ট করে ক্যাপশনে তিনি লিখছেন, ‘অবিশ্বাস্য! এটি একটি নীল জিহ্বার টিকটিকি। বিশ্বাস করতে পারেন?’

ভিডিয়োতে এই ছোট্ট টিকটিকির দুটি মাথা এবং তিনটি চোখ দেখা গিয়েছে। টিকটিকির তৃতীয় চোখটি রয়েছে ডান ও বাম চোখের ঠিক মাঝখানে। তবে তার মাঝখানের চোখটি কাজ করে না। এই নীল জিভের টিকটিকি বিষাক্ত নয় এবং মানুষ বা পোষা প্রাণীর জন্য কোনও ঝুঁকি তৈরি করে না। টিকটিকি তাদের নীল জিভের মুখোমুখি হওয়ার সময় একটি সতর্কতা হিসেবে প্রকাশ করে থাকে। এরা হিস হিস করতে পারে এবং নিজেকে আরও বড় দেখাতে তাদের শরীরকে চ্যাপ্টাও করতে পারে।

আরও পড়ুন: Viral Video: স্ট্যাচু ভেবে সত্যিকারের কুমিরের সঙ্গে ছবি তুলতে গিয়ে বিপত্তি, জন্মদিনেই মৃত্যু-ফাঁদ থেকে ফিরে এলেন এই ব্যক্তি!

আরও পড়ুন: Viral Video: বিয়ের দিন ডাম্বল হাতে কনের ওয়েটলিফ্টিং! স্বাস্থ্য সচেতনতা দেখে নেটিজেনদের কুর্নিশ

আরও পড়ুন: Viral Video: আরতি হল কুকুরছানার, থাবায় লাগানো হল টিকাও, ‘কভি খুশি কভি গম’- এর গানে পোষ্যকে বরণ

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA