Rubik’s Cube Solving Blindfolded: চোখ বেঁধে ১৪.৬৭ সেকেন্ড রুবিকস কিউব সমাধান, নিজেরই গড়া গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ভাঙল এই বিস্ময়বালক

Rubik’s Cube Solving Blindfolded: চোখ বেঁধে ১৪.৬৭ সেকেন্ড রুবিকস কিউব সমাধান, নিজেরই গড়া গিনেস ওয়ার্ল্ড রেকর্ড ভাঙল এই বিস্ময়বালক
ভাইরাল ভিডিয়ো থেকে নেওয়া স্ক্রিনশট

চোখ বেঁধে সবথেকে দ্রুত রুবিকস কিউব সলভ করার নজির গড়ল আমেরিকার সেই টম্মি চেরি নামের কিশোরটি। ওয়ার্ল্ড কিউবিং অ্যাসোসিয়েশনের ফ্লোরিডা ফল ২০২১ প্রতিযোগীতায় অংশগ্রহণ করেছিল টম্মি।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jan 22, 2022 | 11:14 PM

বিস্ময়বালক! রুবিকস কিউব (Rubik’s Cube) সমাধান করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে (Guinness World Record) আগেই নাম তুলেছিল মার্কিন যুক্তরাষ্ট্রের এক কিশোর। এবার নিজেরই গড়া সেই রেকর্ড ভেঙে ফেলল সে। চোখ বেঁধে সবথেকে দ্রুত রুবিকস কিউব সলভ করার নজির গড়ল আমেরিকার সেই টম্মি চেরি নামের কিশোরটি। ওয়ার্ল্ড কিউবিং অ্যাসোসিয়েশনের ফ্লোরিডা ফল ২০২১ প্রতিযোগীতায় অংশগ্রহণ করেছিল টম্মি। ২০২১ সালের সেই প্রতিযোগীতা আয়োজিত হলেও টম্মির রুবিকস কিউব সমাধানের ভিডিয়োটি ভাইরাল (Viral Video) হয়েছে সম্প্রতি। আর ভাইরাল হওয়ার মতোই বিষয়। কারণ এবার রুবিকস কিউব সমাধানে সে সময় নিয়েছে মাত্র ১৪.৬৭ সেকেন্ড, তা-ও আবার চোখ বাঁধা অবস্থায়।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষের তরফ থেকে একটি ইউটিউব ভিডিয়ো শেয়ার করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, চোখ বাঁধা অবস্থায় বিদ্যুৎ গতিতে রুবিকস কিউব সমাধান করছে টম্মি চেরি নামের সেই বিস্ময়বালক। তার এই ঝড়ের গতি দেখেই নেটাগরিকরা একপ্রকার বিস্মিত! তাঁদের বক্তব্য, “কী ভাবে সম্ভব?” একজন তো আবার বলেই ফেললেন, “সে এমনই শান্ত ভাবে চোখের পট্টিটা নামিয়ে নিল, আমি তো ভাবতেই পারি না।” প্রসঙ্গত, গত বছর অগাস্টে যখন এই টম্মি চেরি রুবিকস কিউব সমাধান করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলেছিল, সে বারও সে মাত্র ১৫.২৭ সেকেন্ড সময় নিয়েছিল। অর্থাৎ এবারের তুলনায় মাত্র কয়েক সেকেন্ড বেশি।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষের কাছে টম্মি চেরি জানিয়েছে যে, বিশ্ব রেকর্ড গড়তে অনবদ্য একটা অনভূতি হয় তার। চেরির কথায়, “এটি একটি দুর্দান্ত মুহূর্ত ছিল। আমি বছরের পর বছর ধরে রুবিকস কিউব সমাধানে প্রচেষ্টায় প্রচুর সময় ব্যয় করেছি। অবশেষে আমি প্রথম বার বিশ্ব রেকর্ড ভাঙলাম।”

গত সাড়ে ছয় বছর ধরে লাগাতার রুবিকস কিউব সমাধান করে চলেছে টম্মি চেরি। তার কথায়, “৩০ জুলাই, ২০১৫ এই দিনটার কথা আমার খুব বেশি করে মনে হচ্ছে। সেই দিনই আমি প্রথম একটি রুবিকস কিউব সমাধান করেছিলাম। তার পর কয়েক সপ্তাহ লেগেছিল সমস্ত ধাপগুলো মুখস্থ করতে। টিউটোরিয়ালের সাহায্য ছাড়াই যাতে আমি অত্যন্ত দ্রুততার সঙ্গে রুবিকস কিউব সমাধান করতে পারি, তাই সব ধাপ মুখস্থ করে নিয়েছিলাম।”

চোখ বেঁধে রুবিকস কিউব সমাধান করার লক্ষ্যমাত্রা সে ২০১৫ সালে স্থির করে। পরে যখন পারদর্শি হয়ে ওঠে তখনই প্রতিযোগিতায় নাম লেখায় চেরি। তবে এখানেই থেমে থাকতে চায় না সে। এর পরেও ৪x৪x৪ বা ৫x৫x৫ কিউব চোখ বেঁধেই সমাধান করতে চায়।

আরও পড়ুন: একরত্তির কয়েকটা কথা ভাবাল শিল্পপতি আনন্দ মাহিন্দ্রাকে, ভাববেন আপনিও!

আরও পড়ুন: কর্দমাক্ত পুকুরে সাঁতরে ডুবন্ত হরিণ শাবককে উদ্ধার সারমেয়র, ‘ভাল ছেলে’ আখ্যা নেটাগরিকদের!

আরও পড়ুন: নাগাড়ে খেয়ে গেলেন ৫০টি ওমলেট, “এ ভাবে খাবার নষ্ট করবেন না প্লিজ!” মন্তব্য নেটিজেনদের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA