Ancient Deity: উঠোন খুঁড়তেই বেরল হাজার বছরের পুরোনো ৩ শিলামূর্তি, চুরি যাওয়ার আশঙ্কা করছে বিজেপি

বাড়িতে ভগবান এসেছে। সেজন্য মূর্তিগুলির দর্শন করতে সকাল থেকেই সমীর সর্দার ও প্রবীর সর্দারের বাড়িতে গ্রামবাসীর ভিড় লেগেছে।

Ancient Deity: উঠোন খুঁড়তেই বেরল হাজার বছরের পুরোনো ৩ শিলামূর্তি, চুরি যাওয়ার আশঙ্কা করছে বিজেপি
প্রাচীন শিলামূর্তি উদ্ধার।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2023 | 4:21 PM

নাকাশিপাড়া: কাপড় টাঙানোর খুঁটি পোঁতার জন্য উঠোনের মাটি খুঁড়ছিলেন। শাবল দিয়ে বেশ কয়েকবার আঘাত দিতেই বেরিয়ে এল প্রাচীন মূর্তি। একটি নয়, তিন-তিনটি শিলামূর্তি বেরিয়ে এসেছে বাড়ির উঠোনের নীচে থেকে। সোমবার সকালে নদিয়ার নাকাশিপাড়া গাছা এলাকায় সর্দার পাড়ায় এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে। জানা গিয়েছে, নদিয়ার নাকাশিপাড়া গাছা এলাকায় সর্দার পাড়ার বাসিন্দা সমীর সর্দার, প্রবীর সর্দারের বাড়ির উঠোনের নীচে থেকে উঠে এসেছে তিনটি প্রাচীন শিলামূর্তি। স্থানীয় তৃণমূলের বুথ সভাপতি সমীর রায় বলেন, “শিলামূর্তিগুলি দেখেই বোঝা যাচ্ছে এগুলি প্রাচীন পাথরের মূর্তি। তবে বাংলা নয়, এগুলি দক্ষিণ ভারতের কোনও দেব-দেবীর মূর্তি।”

এদিন মাটি খুঁড়তে গিয়ে শাবলে আঘাত লাগে মূর্তিগুলিতে আঘাতও লেগেছে। তবে একেবারে নষ্ট হয়ে যায়নি মূর্তিগুলি। একেবারে উঠোন থেকে দেব-দেবীর মূর্তি উঠে আসার খবর প্রকাশ্যে আসতেই গ্রামে শোরগোল পড়ে গিয়েছে। গ্রামবাসীদের বিশ্বাস, বাড়িতে ভগবান এসেছে। সেজন্য মূর্তিগুলির দর্শন করতে সকাল থেকেই সমীর সর্দার ও প্রবীর সর্দারের বাড়িতে গ্রামবাসীর ভিড় লেগেছে। রীতিমতো শঙ্খ, ঘণ্টা বাজিয়ে পুজো শুরু করে দিয়েছেন গ্রামবাসী।

এদিকে, প্রাচীন শিলামূর্তি উদ্ধার হওয়ার পর বেশ কয়েক ঘণ্টা পেরিয়ে গেলেও পুলিশ-প্রশাসন ঘটনাস্থলে পৌঁছয়নি। পুলিশ-প্রশাসন এই ঘটনায় কোনও হস্তক্ষেপ না করায় ক্ষোভ প্রকাশ করেছেন বিরোধীরা। অবিলম্বে মূর্তিটি উদ্ধার করে যথা স্থানে পৌঁছানোর দাবি জানিয়ে স্থানীয় বিজেপি নেতা তথা রাজ্য যুব মোর্চার সদস্য প্রবীর সরকার বলেন, “বাড়ির উঠোন থেকে তিনটি শিলামূর্তি উদ্ধার হয়েছে। মূর্তিগুলি দেখে মনে হচ্ছে, সেগুলি আনুমানিক কয়েকশো বা কয়েক হাজার পুরোনো। অতি মূল্যবান। কিন্তু, পুলিশ-প্রশাসন এখনও এখানে এসে পৌঁছয়নি। শাসকদলের প্রতিনিধি এখানে রয়েছেন। তিনিও প্রশাসনকে জানিয়েছেন কিনা সন্দেহ। এগুলি জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া-র অধীনে থাকা উচিত।”

মূর্তিগুলি চুরি হয়ে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন বিজেপি নেতা। তাঁর কথায়, “রাজ্যে যেভাবে চাকরি থেকে বালি এমনকি গরু চুরি হচ্ছে, সেখানে এই প্রাচীন মূর্তিগুলিও রাতের অন্ধকারে চুরি হয়ে যাবে না তা বলা যাচ্ছে না। আমরা চাই, প্রশাসন মূর্তিগুলি উদ্ধার করুক এবং মূর্তিগুলির কোন শাসকের আমলের, এগুলির কত দাম হতে পারে, এখান থেকে উদ্ধারের পিছনে কী ইতিহাস থাকতে পারে, সেগুলি প্রশাসন খতিয়ে দেখুক এবং সত্যতা সামনে আসুক।”