Job fraud Case in Bankura: চাকরি দেওয়ার নামে বেকারদের থেকে লক্ষাধিক টাকার প্রতারণা, যোগ রয়েছে তৃণমূলেরও?

Bankura: ওই সংস্থার কথামতো কয়েকমাস কাজ করলেও মাস শেষে প্রতিশ্রুতি মতো বেতন মেলেনি। এরপর ওই তরুণ-তরুণীদের জানানো হয় আপাতত সংস্থার কাজ বন্ধ রাখা হচ্ছে।

Job fraud Case in Bankura: চাকরি দেওয়ার নামে বেকারদের থেকে লক্ষাধিক টাকার প্রতারণা, যোগ রয়েছে তৃণমূলেরও?
বুদ্ধদেব মালগোপ (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2022 | 3:06 PM

বাঁকুড়া: বেসরকারি সংস্থায় চাকরি দেওয়ার নাম করে বেকার যুবক-যুবতীদের কাছ থেকে লক্ষ-লক্ষ টাকা প্রতারণার অভিযোগ উঠল কয়েকজন যুবকের বিরুদ্ধে। গোটা বিষয়টি জানাজানি হওয়ার পরই অভিযুক্তদের বিরুদ্ধে সরব হলেন প্রতারিতরা। তাদের আটকে রেখে টাকা ফেরতের দাবিও জানান তাঁরা। এই ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে বাঁকুড়ার ওন্দায়। এদিকে, এই প্রতারণা চক্রে তৃণমূল নেতাদের একাংশ জড়িত থাকার অভিযোগ ওঠায় বিষয়টি নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা।

স্থানীয় সূত্রে খবর, অভিযুক্তর নাম বুদ্ধদেব মালগোপ। গতবছর একটি বেসরকারী সংস্থায় চাকরি দেওয়ার নাম করে ওন্দা থানা এলাকার কয়েকজন বেকার যুবক-যুবতীর কাছ থেকে মোটা অঙ্কের টাকা তুলতে শুরু করে ওই ব্যক্তি। মাথাপিছু পঞ্চাশ হাজার টাকা তোলা হয়েছে বলে খবর। স্থানীয়দের দাবি অনুযায়ী একা বুদ্ধদেব নয়, তার কয়েকজন সঙ্গীও এই ভাবে টাকা তুলেছিল। জানা গিয়েছে, সংস্থার নামে স্ট্যাম্প পেপারে এগ্রিমেন্ট করে চাকরিপ্রার্থীদের জানিয়ে দেওয়া হয় নির্দিষ্ট মাসিক বেতনের বিনিময়ে ওই তরুণ তরুণীরা ষাট বছর বয়স পর্যন্ত সংস্থার কাজে নিযুক্ত থাকতে পারবেন। এখানেই শেষ নয়, অনেককে দিয়ে সংশ্লিষ্ট সংস্থার নামে রাস্তায়-রাস্তায় ও গ্রামে-গ্রামে মাস্ক ও স্যানিটাইজ়ার বিতরণও করানো হয়।

কিন্তু অভিযোগ, ওই সংস্থার কথামতো কয়েকমাস কাজ করলেও শেষে প্রতিশ্রুতি মতো বেতন মেলেনি। পরে  তাঁদের জানানো হয় আপাতত সংস্থার কাজ বন্ধ রাখা হচ্ছে। তখনই তাঁরা বুঝতে পারেন প্রতারিত হয়েছেন। এরপর সোমবার ওন্দা বাজারে বুদ্ধদেব মালগোপ সহ তাঁর সঙ্গীদেরকে দেখতে পেয়ে তাদের ঘিরে ধরেন প্রতারিতরা। চাকরির নামে দেওয়া টাকা ফেরত না দেওয়া পর্যন্ত ওই যুবকদের আটকে রাখা হবে বলে জানিয়েছে প্রতারিতরা।

এদিক, বুদ্ধদেব মালগোপের দাবি, নির্দিষ্ট পরিমাণ টাকা দিয়ে ওই সংস্থায় তারা নিজেরাও চাকরি পেয়েছিল। সংস্থার আধিকারিকদের কথা মতোই তারা এলাকার তরুণ তরুণীদের কাছ থেকে টাকা নিয়েছিল। সেই হিসাব করলে তারা নিজেরাও প্রতারিত।

এদিন প্রতারিতদের একাংশের অভিযোগ, এই প্রতারণার সঙ্গে যুক্ত রয়েছে স্থানীয় তৃণমূলের একাংশ। ঘটনার সঙ্গে তৃণমূলের নাম জড়ানোয় শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক। যদিও, সমস্থ অভিযোগ অস্বীকার শাসকদলের। বিজেপির কটাক্ষ এই ধরণের প্রতারণার সঙ্গে যুক্ত থাকা তৃণমূলের সংস্কৃতী। এক অভিযোগকারী বলেন, “আমাদের ছয় মাসের মতো কাজ করিয়েছে। কিন্তু কোনও বেতন দেয়নি। অনেক দিন হয়ে গিয়েছে তারপরও টাকা দেয়নি। এরপর আমাদের আত্মহত্যা ছাড়া আর কোনও পথ থাকবে না।”

আরও পড়ুন: Tufanganj Bombing: রাতে পরিবার সমেত ঘুমোচ্ছিলেন তৃণমূল নেতা, চোখ খুলতেই হঠাৎ…