বিজেপির বড় চমক: প্রার্থী হচ্ছেন মুকুল রায়, তালিকায় আরও এক সাংসদের নাম

খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার উপস্থিতিতে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজেপির বড় চমক: প্রার্থী হচ্ছেন মুকুল রায়, তালিকায় আরও এক সাংসদের নাম
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Mar 18, 2021 | 12:26 AM

নয়া দিল্লি: মাস দুয়েক আগেই তিনি বলেছিলেন, ‘আমি ভোটে লড়ব না।’ তবে বিজেপির শীর্ষ নেতৃত্বের ইচ্ছাতে সেই বক্তব্যকে পিছনে ফেলে আসন্ন বিধানসভা নির্বাচনে (West Bengal Assembly Election 2021) ভোট যুদ্ধে নামতে চলেছেন বিজেপি সর্বভারতীয় সহ-সভাপতি মুকুল রায় (Mukul Roy)। সূত্রের খবর, এ দিন দীন দয়াল মার্গে বিজেপির কেন্দ্রীয় দফতরে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার উপস্থিতিতে এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিজেপি সূত্রে খবর, কৃষ্ণনগর দক্ষিণ বিধানসভা আসন থেকে ভোটে লড়তে পারেন মুকুল রায়। বিজেপির আরও আরও এক সাংসদের নামও প্রার্থী তালিকায় থাকছে বলে খবর সূত্রের।

বিজেপির নির্বাচনী কমিটির বৈঠকে এ দিন আরও বেশ কিছু চমকপ্রদ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা যাচ্ছে, ৪ সাংসদ বাবুল সুপ্রিয়, নিশীথ প্রামাণিক, লকেট চট্টোপাধ্যায় ও স্বপন দাশগুপ্তের পর এ বার বিধানসভা ভোটে আরও এক সাংসদকে নামানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি হলেন রানাঘাটের বিজেপি সাংসদ জগন্নাথ সরকার। বৈঠকে ইতিমধ্যেই সাত দফার প্রার্থীদের তালিকা নিয়ে আলোচনা হয়ে গিয়েছে। বর্তমানে অষ্টম দফার তালিকা নিয়ে আলোচনা হচ্ছে। আগামিকালই আংশিক প্রার্থীতালিকা প্রকাশ করে এই খবরে সিলমোহর দিতে পারে বিজেপি।

বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ যদিও প্রার্থী হবেন না বলেই খবর। তিনি জেলার জেলায় ঘুরে প্রচারেই বেশি মন দিতে চাইছেন। অন্যদিকে, মুকুলও বিজেপিতে যোগ দেওয়ার পর থেকে সংগঠনের অভ্যন্তরীণ খোলনলচে সাজাতেই বেশি মন দিয়েছেন। বুথ স্তরে সংগঠন থেকে শুরু করে প্রচারের ছক বেঁধে দেওয়া এবং শাসকদলকে আক্রমণের রণনীতি সাজানো, সব দায়িত্বই তাঁর কাঁধে বর্তেছে। দক্ষ ভোট রাজনীতিকের থেকেও বেশি সুসংগঠক হিসেবে বঙ্গ রাজনীতির ‘অধুনা চাণক্যে’র তকমাও তিনি আদায় করে নিয়েছিলেন। তবে দীর্ঘ দিন পরে এ বার অবশেষে ভোট রাজনীতির ময়দানে ফিরতে চলেছেন মুকুল।

আরও পড়ুন: ভোটে লড়ছেন না দিলীপ, আরও ৪ আসনে প্রার্থীদের নাম ঘোষণা বিজেপির

যদিও মুকুলের পূর্ব বিধানসভা কেন্দ্র কাঁচরাপাড়ায় তাঁকে ফেরাচ্ছে না বিজেপি। তার বদলে মুকুলকে নিয়ে যাওয়া হচ্ছে কৃষ্ণনগর দক্ষিণ বিধানসভা আসনে। ওই এলাকার সংগঠনও মুকুল রায় হাতের তালুর মতোই চেনেন বলে মত রাজনৈতিক মহলের। তবে ওয়াকিবহাল মহলে এ প্রশ্নও উঠছে, যে মুকুল ২০১৭ সালে বিজেপিতে যোগ দেওয়ার পর থেকে ভোটে লড়লেন না। ২০১৯ লোকসভা ভোটেও যেখানে তাঁকেই গেরুয়া শিবির ভোট পরিচালনার দায়িত্ব দিয়েছিল এবং তিনি সফলও হয়েছিলেন, তাঁকে কেন প্রার্থী করার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে! এর ব্যাখ্যা একমাত্র সময় ও বিজেপি নেতৃত্বই দিতে পারেন।

পাশাপাশি বিজেপি সূত্রে খবর, অশোক লাহিড়িকে আলিপুরদুয়ারের বদলে বালুরঘাট থেকে প্রার্থী করা হতে পারে। ভোটার তালিকায় তাঁর নাম না থাকার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

আরও পড়ুন: ‘ক্ষমতায় আসতে পারবেন না, তাই ভোটটা তৃণমূলকে দিন’, বামপন্থীদের বার্তা মমতার