Bhabadighi Protest: জলাশয় বাঁচাতে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন, ভাবাদিঘী আন্দোলনের নেতার ঝুলন্ত দেহ উদ্ধার

Bhabadighi Protest: গোঘাট স্টেশন থেকে এক কিলোমিটার দূরে ভাবাদিঘি নামক এই দিঘিতে মাটি ফেলাকে কেন্দ্র করে আন্দোলনের সূত্রপাত হয়।

Bhabadighi Protest: জলাশয় বাঁচাতে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন, ভাবাদিঘী আন্দোলনের নেতার ঝুলন্ত দেহ উদ্ধার
অঞ্জন রায় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 12:57 AM

হুগলি : ভাবাদিঘি আন্দোলনের শীর্ষনেতা অঞ্জন রায়ের অস্বাভাবিক মৃত্যু ঘিরে চাঞ্চল্য। পুলিশের প্রাথমিক অনুমান, অঞ্জন বাবু আত্মহত্যা করেছেন। তবে মৃত্যুর আসল কারণ জানতে তৎপর পুলিশ। হুগলির তারকেশ্বর-বিষ্ণুপুর রেল প্রকল্পে ভাবাদিঘি জটে আটকে যায়। ২০১৭ সালে ভাবাদিঘী জলাশয় বাঁচানোর জন্য শুরু হয় আন্দোলন। কলকাতা হাইকোর্টে মামলা করেন এই অঞ্জন রায়।

২০১৭ সালের মার্চ মাসে ‘ভাবাদিঘি বাঁচাও কমিটি’ তৈরি করে আন্দোলন শুরু হয়। সেই আন্দোলনে নেতৃত্ব দেন অঞ্জন রায়। অঞ্জন বাবু কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। গোঘাট গ্রাম পঞ্চায়েতের ভাবাদিঘি গ্রামের প্রায় ৫২ বিঘা জায়গা জুড়ে রয়েছে ভাবাদিঘি নামে একটি জলাশয়। সেটিকে পুনরুদ্ধার করতেই মূলত আন্দোলন শুরু হয়।

তারকেশ্বর বিষ্ণুপুর রেল প্রকল্পের মধ্যে এই ভাবাদিঘির অবস্থান। তারকেশ্বর থেকে গোঘাট পর্যন্ত রেল চলাচল করে। গোঘাট স্টেশন থেকে এক কিলোমিটার দূরে ভাবাদিঘি নামক এই দিঘিতে মাটি ফেলাকে কেন্দ্র করে আন্দোলনের সূত্রপাত হয়। সেই দিঘি আজও বোজানো যায়নি। ভাবাদিঘির পশ্চিম পাড় থেকে কামারপুকুর পর্যন্ত সাড়ে তিন কিলোমিটার রেলপথ সম্পূর্ণ হয়েছে ও কামারপুকুর স্টেশন তৈরি হয়েছে।

অঞ্জন রায়ের অস্বাভাবিক মৃত্যু প্রসঙ্গে ভাবাদিঘি বাঁচাও আন্দোলন কমিটির সম্পাদক সুকুমার রায় বলেন, মানসিক অবসাদে ভোগার জন্যই আত্মহত্যা করেছেন অঞ্জন বাবু। যদিও এই নিয়ে অঞ্জন রায়ের পুত্রবধূ তথা ভাবাদিঘি আন্দোলনের মহিলা নেত্রী কৃষ্ণা রায় কোনও মন্তব্য করতে চাননি।