Mamata Banerjee: ‘GST সমর্থন আমাদের সবচেয়ে বড় ভুল’, সিঙ্গুরের মঞ্চে দাঁড়িয়ে অনুশোচনায় মুখ্যমন্ত্রী

Mamata Banerjee: নিজমুখে স্বীকার করলেন জিএসটি চালুর সময়ে কেন্দ্রকে সমর্থন করে তিনি কত বড় ভুল করেছিলেন।

Mamata Banerjee: 'GST সমর্থন আমাদের সবচেয়ে বড় ভুল', সিঙ্গুরের মঞ্চে দাঁড়িয়ে অনুশোচনায় মুখ্যমন্ত্রী
মমতা বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2023 | 4:03 PM

সিঙ্গুর: কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ, তাঁর নতুন নয়। জিএসটি, গ্যাসের দাম বৃদ্ধি, একশো দিনের কাজের টাকা না পাওয়া-এই সবই তাঁর প্রত্যেকটি সভার ‘কি পয়েন্ট’। বলাইবাহুল্য কেন্দ্রকে বিঁধতে এগুলিই তাঁর মুখ্য হাতিয়ার। তবে জিএসটি সমর্থন করে যে তিনি ভুল করেছেন, তা তাঁকে শেষ কোন সভায় বলতে শোনা গিয়েছে, তা মনে করা কঠিন। সিঙ্গুর রাস্তাশ্রী-পথশ্রী প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠান মঞ্চে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী সরাসরি বললেন, “জিএসটিকে সমর্থন করে ভুল করেছি।” রাস্তাশ্রী প্রকল্পের সূচনা করে মুখ্যমন্ত্রী বলেন, “২২টা জেলার ৩০ হাজার গ্রামে রাস্তায় কাজ করা হবে। রাস্তা তৈরি করতে পৌনে চার হাজার কোটি টাকা খরচ হবে। সেই টাকার এক পয়সাও দিল্লির টাকা নয়। রাজ্যের টাকা।” এরপরই আসে জিএসটি প্রসঙ্গ। তিনি বলেন, “জিএসটি করার পর দিল্লি সব টাকা তুলে নিয়ে যায়। আমাদের সব থেকে বড় ভুল, ওটাকে সাপোর্ট করা। আমরা ভেবেছিলাম, এতে রাজ্যের লাভ হবে। এখন দেখছি, একশো দিনের কাজের টাকা বন্ধ করে দিয়েছে। জব কার্ড হোল্ডারদের কাজ দিচ্ছে না। গ্রামীণ আবাস যোজনা, ছাত্রছাত্রীদের স্কলারশিপের টাকা বন্ধ করে দিয়েছে।”

এর আগে জিএসটি ইস্যুতে মুখ্যমন্ত্রীর বলা আরও একটি মন্তব্য নিয়ে জোর চর্চা হয়েছিল, সেটা হল ‘মুড়িতেও জিএসটি!’ সংবাদমাধ্যমের শিরোনামে ছিল এই শব্দবন্ধ। শুধু মুড়ি নয়, চালডাল বিভিন্ন খাদ্যদ্রব্যের উপর প্যাকেটজাত করা খাবারে ৫ শতাংশ জিএসটি বসানো সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। তার প্রতিবাদ করতেই এই কটাক্ষ করেছিলেন মমতা। কিন্তু এদিন নিজমুখে স্বীকার করলেন জিএসটি চালুর সময়ে কেন্দ্রকে সমর্থন করে তিনি কত বড় ভুল করেছিলেন।

প্রসঙ্গত, ২০১৬ সালে রাজ্যসভায় জিএসটি বিল চালু হয়। সেসময় তৃণমূল সংবিধান সংশোধনী এই বিলটিতে সমর্থন জানালেও, দেড় কোটি টাকার কম ব্যবসা করে এমন সংস্থার উপর কেন্দ্রের নজরদারি নিয়ে আপত্তি তুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা। তিনি তখনও বলেছিলেন, জিএসটি-তে ছোট ব্যবসায়ীদের সমস্যার মুখে পড়তে হতে পারে। তৎকালীন জেটলির অর্থমন্ত্রক সেই আপত্তি খানিকটা মেনেও নিয়েছিল। জানানো হয়েছিল, দেড় কোটি টাকার কম ব্যবসা করে এমন সংস্থার উপরে নজরদারির অধিকার থাকবে শুধু রাজ্যের হাতে। কিন্তু তারপর বাস্তবে বছর এগোতে দেখা গিয়েছে ধাপে ধাপে জিএসটি চেপেছে সব কিছুর ওপরেই। জিএসটি নিয়ে সেই সময়ে সংবিধান সংশোধনী বিলটিকে সমর্থন জানানোই কি তাঁর সবচেয়ে বড় ভুল ছিল, এদিন মুখ্যমন্ত্রীর কথায় সেই বিষয়টিই মাথাচাড়া দিয়ে উঠছে।