Mangalakanta Roy: কুঁড়ে ঘরে সস্ত্রীক বাস, ‘আবাস যোজনা’য় ঘর না পেয়ে আক্ষেপ ‘পদ্মশ্রী’ লোকশিল্পী মঙ্গলাকান্তের

Mangalakanta Roy: স্ত্রী চম্পা রায়ের আক্ষেপ, আবাস যোজনার তালিকায় তাঁদের নাম থাকলেও কোনও এক অদৃশ্য কারণে তালিকা থেকে নাম বাদ পড়েছে। বর্তমানে তাঁদের উপার্জন বলতে সরকারি ১০০০ হাজার টাকার শিল্পী ভাতা।

Mangalakanta Roy: কুঁড়ে ঘরে সস্ত্রীক বাস, 'আবাস যোজনা'য় ঘর না পেয়ে আক্ষেপ 'পদ্মশ্রী' লোকশিল্পী মঙ্গলাকান্তের
মঙ্গলাকান্ত রায়
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 9:12 PM

জলপাইগুড়ি: নাম বাদ পড়েছে আবাস যোজনা থেকে। ‘পদ্মশ্রী’ (Padma Shri) পাওয়ার পরও আক্ষেপ কাটছে না পরিবারের। আবাস যোজনার তালিকায় নাম নেই লোকশিল্পী মঙ্গলাকান্ত রায়ের। দিন কাটে খুবই কষ্টে! আক্ষেপ করে বলছে পরিবার। তবে বিডিও-র দাবি, মঙ্গলাকান্ত রায় যেহেতু রাজবংশী, তাই রাজ্যের আবাস যোজনায় আগেই ঘর পেয়েছেন। সে কারণেই নাম নেই কেন্দ্রের আবাস যোজনার তালিকায়।

জলপাইগুড়ি (Jalpaiguri) জেলার ময়নাগুড়ির ব্লকের আমগুড়ি গ্রাম পঞ্চায়েতের ধওলাগুড়ি গ্রামের বাসিন্দা প্রবীণ সারিঞ্জা বাদক মঙ্গলাকান্ত রায়। বয়স ১০০ পেরিয়েছে। ২০১৭ সালে তিনি বঙ্গরত্ন সম্মানে ভূষিত হয়েছিলেন। প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে ভারত সরকারের পক্ষ থেকে প্রকাশিত ‘পদ্মশ্রী’ সম্মান প্রাপকের তালিকায় রয়েছে তাঁর নাম। এই খবর গ্রামে আসতেই খুশির হাওয়া গোটা গ্রামে।

বর্তমানে স্ত্রী চম্পা রায়কে নিয়ে একটি কুঁড়ে ঘরে কোনও প্রকারে দিন কাটান মঙ্গলাকান্ত রায়। একসময় সারিঞ্জা বাজিয়ে বাড়ি বাড়ি গিয়ে ভিক্ষে করে সংসার চালাতে হয়েছে তাঁকে। কিন্তু এখন বয়েসের ভারে সেটাও পারেন না।

এই পরিস্থিতিতে মঙ্গলাকান্তের স্ত্রী চম্পা রায়ের আক্ষেপ, আবাস যোজনার তালিকায় তাঁদের নাম থাকলেও কোনও এক অদৃশ্য কারণে তালিকা থেকে নাম বাদ পড়েছে। বর্তমানে তাঁদের উপার্জন বলতে সরকারি ১০০০ হাজার টাকার শিল্পী ভাতা। এই টাকা দিয়ে কোনও প্রকারে দিন কাটছে বলে দাবি করেছেন চম্পা দেবী। তিনি বলেন, কেউ যদি তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেন, তাহলে তাঁরা খুব উপকৃত হবেন।

স্থানীয় পঞ্চায়েত প্রধান দিলীপ রায় বলেন, আবাস যোজনার তালিকা থেকে ওই শিল্পীর নাম কাটার বিষয়টি তাঁর জানা নেই। বিষয়টি নিয়ে তিনি খোঁজ নেবেন।

ময়নাগুড়ির বিডিও শুভ্র নন্দী জানিয়েছেন, শিল্পী ভাতা সহ অন্যান্য সরকারি সুযোগ সুবিধা পান মঙ্গলাকান্ত রায়। যেহেতু তিনি আগে একবার রাজবংশী আবাস যোজনায় ঘর পেয়েছেন, তাই আবাস যোজনার তালিকায় নাম নেই বলেও দাবি করেছেন বিডিও।