Banarhat Road: দুবছরে রাস্তার কাজ হয়নি কিছুই, পথশ্রী প্রকল্পের উদ্বোধন হলেও অতীতের কথা মনে করে ক্ষোভে গ্রামবাসীরা

Banarhat: মঙ্গলবার বানারহাট ব্লকের সাঁকোয়াঝোরা এক নম্বর গ্রাম পঞ্চায়েত এলাকায় তিনটি রাস্তা এবং বানাহাট ব্লকের সাতটি গ্রাম পঞ্চায়েতে ১৬ টি রাস্তার শিলান্যাস করেন মুখ্যমন্ত্রী।

Banarhat Road: দুবছরে রাস্তার কাজ হয়নি কিছুই, পথশ্রী প্রকল্পের উদ্বোধন হলেও অতীতের কথা মনে করে ক্ষোভে গ্রামবাসীরা
বেহাল দশা রাস্তার (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2023 | 6:42 AM

বানারহাট: মঙ্গলবার রাজ্যজুড়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১২০০০ কিমি রাস্তার শিল্যান্যাস করেন। পঞ্চায়েত ভোটের আগে তৃণমূলের এটি মক্ষম চাল বলে মনে করছেন রাজনীতিবীদরা। তবে একদিকে যখন ঘটা করে রাস্তার শিল্যান্যাস করছেন মুখ্যমন্ত্রী, অন্যদিকে, দু’বছর পরও বেহাল অবস্থায় রয়েছে একাধিক রাস্তা। ফলে ক্ষুব্ধ হয়েছেন গ্রামবাসীরা। মঙ্গলবার বানারহাট ব্লকের সাঁকোয়াঝোরা এক নম্বর গ্রাম পঞ্চায়েত এলাকায় তিনটি রাস্তা এবং বানাহাট ব্লকের সাতটি গ্রাম পঞ্চায়েতে ১৬ টি রাস্তার শিলান্যাস করেন মুখ্যমন্ত্রী। তাই খুশি তৃণমূল নেতৃত্ব। অভিযোগ, যদিও এদিন শিলান্যাস করা রাস্তা গুলির মধ্যে অতীতের না হওয়া কোনও রাস্তায় নামই তালিকাতে ঠাই পায়নি। তাই রাজ্য সরকারকে বিধেছে বিজেপি।

দুই তিন বছর আগে ঘটা করে রাস্তার পাশে কাজের উল্লেখ করে পরপর তিনবার ফলক লাগানো হয়। তবে রাস্তা তো দূর, বালি-পাথর কিছুই পড়েনি এলাকায়। বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘদিন স্থানীয় পঞ্চায়েত এবং প্রধানকে জানানো সত্ত্বেও কাজের কাজ কিছু হয়নি । বর্ষা নামলে রাস্তা দিয়ে চলাচলের ভীষণ অসুবিধায় পড়তে হয়। শুধু ফলক লাগানো হয় তারপরে এক কোদালও মাটি পড়েনি ওই এলাকায়।বছর কেটে গেলেও কাজের কাজ কিছুই হয়নি ফলে ক্ষোভে ফুঁসছেন এলাকার বাসিন্দারা। আর সেই কাজের ফলক বর্তমানে পড়ে রয়েছে কলের পাড়ে, কোথাও আবার লাইট পোস্টের নিচে ভেঙে পড়ে রয়েছে।

বিরোধীদের অভিযোগ ভার্চুয়াল শিলান্যাসের নামে মানুষকে ভাওতা দেওয়া হচ্ছে। এর আগে একাধিক জায়গায় রাস্তায় শিলান্যাস করে কার্যবিবরণী দিয়ে বোর্ড লাগানোর পরেও হয়নি উন্নয়নের কাজ হয়নি। তাই এবারেও মুখ্যমন্ত্রীর ভার্চুয়ালি শিলান্যাস শুধুমাত্র লোক দেখানো কাজেই থেকে যাবে বাস্তবে হবে না মত বিরোধীদের। বোর্ড লাগিয়ে কাজ না করে সমস্ত টাকা আত্মসাৎ করেছে শাসকদলের নেতারা অভিযোগ তুলেছে বিজেপি।

গোটা ঘটনার নিয়ে ধূপগুড়ি বিজেপির বিধানসভার কনভেনার চন্দন দত্ত অভিযোগ করে বলেন, “তৃণমূল সরকার দুর্নীতির সঙ্গে যুক্ত। আর নতুন করে কিছু বলার নেই। আগামী ইলেকশনে মানুষ তৃণমূলকে ছুঁড়ে ফেলে দেবে। তদন্ত চাইছেন বিরোধী দল। কারণ ফলক লাগানো সত্বেও সেখানে কাজ হয়নি। তার মানে সেখানকার বরাদ্দ টাকা কোথায় গেল,প্রশ্ন তুলছেন বিরোধীরা।” তবে গোটা ঘটনা নিয়ে সাঁকোয়াঝোড়া এক নং গ্রাম পঞ্চায়েতের প্রধান বিনোদ ওরাও বলেন, “যে রাস্তার কাজগুলি হয়নি বোর্ড খুলে রাখা হয়েছে সেগুলি এন আর জি এস প্রকল্পের টাকা দিয়ে করার কথা ছিল কিন্তু কেন্দ্রীয় সরকার টাকা না দেওয়াতেই রাস্তার কাজ গুলি হয়নি।”বানারহাট পঞ্চায়েত সমিতির সভাপতি সিমা চৌধুরী বলেন,”সাঁকোয়াঝোরা এক নম্বর গ্রাম পঞ্চায়েত এলাকায় তিনটি রাস্তার শিলান্যাস করা হয়েছে। যে রাস্তার কাজগুলি এখনও পর্যন্ত হয়নি সেগুলিও দ্রুত শুরু করা হবে। কেন্দ্রীয় সরকার টাকা না দেওয়াতে রাস্তার তৈরির কাজ গুলি আটকে রয়েছে।”