Tehatta news: একশো দিনের কাজে লাখ লাখ টাকার দুর্নীতির অভিযোগ, তদন্তের নির্দেশ দিল স্থানীয় প্রশাসন

Nadia news: নদিয়া জেলার তেহট্ট-১ ব্লকের বেতাই-২ গ্রাম পঞ্চায়েতেও একশো দিনের কাজে লাখ লাখ টাকার আর্থিক দুর্নীতির অভিযোগ উঠেছিল। অভিযোগ জানানো হয়েছিল তেহট্ট মহকুমা শাসকের কাছে। এবার সেই অভিযোগের ভিত্তিতে তদন্তের নির্দেশ দিল স্থানীয় প্রশাসন।

Tehatta news: একশো দিনের কাজে লাখ লাখ টাকার দুর্নীতির অভিযোগ, তদন্তের নির্দেশ দিল স্থানীয় প্রশাসন
অভিযোগ উঠেছে পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে
TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

Aug 08, 2022 | 7:54 PM

তেহট্ট : একশো দিনের কাজে দুর্নীতির অভিযোগ নিয়ে সরব হয়েছে বিজেপি শিবির। শুভেন্দু অধিকারী বিষয়টি নিয়ে ইতিমধ্যেই কেন্দ্রের কাছে লিখিত অভিযোগ জানিয়েছেন। এদিকে রাজ্যের বিভিন্ন প্রান্তে পরিস্থিতি সরেজমিনে ঘুরে দেখছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। নদিয়া জেলার তেহট্ট-১ ব্লকের বেতাই-২ গ্রাম পঞ্চায়েতেও একশো দিনের কাজে লাখ লাখ টাকার আর্থিক দুর্নীতির অভিযোগ উঠেছিল। অভিযোগ জানানো হয়েছিল তেহট্ট মহকুমা শাসকের কাছে। এবার সেই অভিযোগের ভিত্তিতে তদন্তের নির্দেশ দিল স্থানীয় প্রশাসন।

অভিযোগ রয়েছে, একশো দিনের কাজে প্রায় ১৮ লাখ ৯৮ হাজার টাকার আর্থিক দুর্নীতি হয়েছে। সেই তালিকায় নাম রয়েছে তৃণমূল পরিচালিত পঞ্চায়েতের প্রধান সঞ্জিত পোদ্দার, এনএস অরুপ কুমার প্রামানিক, এক্সিউটিভ অ্যাসিস্ট্যান্ট নাসেরা খাতুন, এসটিপি রাহুল মল্লিক সহ সাতজন সুপার ভাইজারের। প্রসঙ্গত, ঘটনার জেরে আগেই অভিযুক্ত সাত সুপার ভাইজারকে বরখাস্ত করা হয়েছিল।

জানা গিয়েছে, ওই সুপারভাইজারদের প্রথমে একবার শোকজ় করা হয়েছিল। কিন্তু সেই উত্তর সন্তোষজনক ছিল না। ফলে, তাঁদের আরও একবার শোকজ় করা হয় স্থানীয় প্রশাসনের তরফে। এমনকী শোকজ় নোটিস পাঠানোর তিনদিনের মধ্যে কোষাগারে টাকা জমা দেওয়ার কথাও বলা হয়েছিল। কিন্তু তারপরও টাকা জমা না হওয়ায় মহকুমা শাসকের নির্দেশে রবিবার স্থানীয় থানায় অভিযোগ জমা হয়।

কী অভিযোগ রয়েছে পঞ্চায়েতের বিরুদ্ধে?

বেতাই-২ গ্রাম পঞ্চায়েতের বাসিন্দাদের একাংশের অভিযোগ, তাঁদের নামে কোনও বাগান না সত্ত্বেও একশো দিনের কাজে তাঁদের নামে বাগান দেখানো হয়েছে। কিন্তু এদের নিজেদের কোনও বাগান নেই। অভিযোগ, পঞ্চায়েত থেকে ভুয়ো মাস্টাররোল তৈরি করে একশো দিনের কাজ করানো হয়েছে এবং সেই টাকা তুলে নেওয়া হয়েছে। এদিকে বাস্তবে তেমন কোনও কাজই হয়নি।

অভিযোগকারীরা এই বিষয়টি লিখিতভাবে বিডিও-র কাছে জানিয়েছিলেন। বিডিও শুভাশিস মজুমদারও বিষয়টি নিয়ে তদন্তের আশ্বাস দেন। সেই মতো স্থানীয় প্রশাসন তদন্ত শুরু করে। সেই তদন্তে ১৮ লাখ ৯৮ হাজার টাকার বেনিয়মের ইঙ্গিত পাওয়া যায়। দুই দফায় শোকজ় করা হয় সাত সুপারভাইজারকে। ইতিমধ্যেই তাঁদের বরখাস্ত করা হয়েছে ব্লক প্রশাসনের তরফে।

এদিকে সোমবার বিষয়টি নিয়ে বেতাই-২ গ্রাম পঞ্চায়েতের প্রধানের সঙ্গে যোগাযোগের জন্য ফোন করা হলেও, তাঁর উত্তর পাওয়া যায়নি। পঞ্চায়েত অফিসেও দেখা মেলেনি তাঁর। তবে এর আগে বিষয়টি নিয়ে যখন অভিযোগ উঠেছিল, সেই সময় পঞ্চায়েত প্রধান এই ধরনের অভিযোগের কথা অস্বীকার করেছিলেন। সেই সময় তিনি বলেছিলেন, “বেতাই-২ গ্রাম পঞ্চায়েতে কোনও দুর্নীতি হয়নি। যদি কারও মদতে কোনও দুর্নীতি হয়, তাহলে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।” এমনকী যাদের বাগান নেই, তাঁদের নামেও বাগান দেখানোর যে অভিযোগ করা হয়েছে, তাও অস্বীকার করেছেন তিনি।

এই খবরটিও পড়ুন

বিজেপির নদিয়া উত্তর সাংগঠনিক জেলার সভাপতি অর্জুন বিশ্বাস এই বিষয়ে জানিয়েছেন, “পঞ্চায়েতের প্রধানের বিরুদ্ধে অভিযোগ আমরা দীর্ঘদিন বিডিও-র কাছে জানিয়েছি। কিন্তু এতদিন সেটি নিয়ে গড়িমসি করছিলেন। এতদিন পর্যন্ত বিষয়টি নিয়ে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। আমরা কেন্দ্রীয় সরকারের কাছে অভিযোগ জানানো পর যে কেন্দ্রীয় টিম পাঠানো হচ্ছে, সেই কারণে আগেভাগে এই পদক্ষেপ করেছেন বলে আমি মনে করি। তবে এটি একটি সদর্থক পদক্ষেপ।”

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla