CBI-কে FIR করতে গেলে কি রাজ্যের অনুমতি নিতে হবে? রায়দান স্থগিত সুপ্রিম কোর্টে

Supreme Court: রাজ্যের বক্তব্য, ২০১৮ সালে রাজ্য বিধানসভায় প্রস্তাব পাস করে কেন্দ্রীয় এজেন্সিকে দেওয়া 'জেনারেল কনসেন্ট' প্রত্যাহার করে নেওয়া হয়েছিল। কিন্তু তারপরও একতরফাভাবে মামলা দায়ের করে তদন্ত চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় এজেন্সি, অভিযোগ রাজ্যের।

CBI-কে FIR করতে গেলে কি রাজ্যের অনুমতি নিতে হবে? রায়দান স্থগিত সুপ্রিম কোর্টে
সুপ্রিম কোর্টImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: May 08, 2024 | 4:25 PM

নয়া দিল্লি: রাজ্য়ের অনুমতি ছাড়া কি সিবিআই এফআইআর করতে পারে? দীর্ঘ শুনানি শেষে বুধবার রায়দান স্থগিত রাখল সুপ্রিম কোর্টের বিচারপতি বি আর গভাইয়ের বেঞ্চ। রাজ্যের অনুমোদন ছাড়া কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার স্বতঃপ্রণোদিত এফআইআর দায়েরের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দারস্থ হয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের বক্তব্য, ২০১৮ সালে রাজ্য বিধানসভায় প্রস্তাব পাস করে কেন্দ্রীয় এজেন্সিকে দেওয়া ‘জেনারেল কনসেন্ট’ প্রত্যাহার করে নেওয়া হয়েছিল। কিন্তু তারপরও একতরফাভাবে মামলা দায়ের করে তদন্ত চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় এজেন্সি, অভিযোগ রাজ্যের।

শুনানি পর্ব চলাকালীন সলিসিটর জেনারেল তুষার মেহতা আবার পাল্টা অভিযোগ তোলেন রাজ্য সরকারের বিরুদ্ধে। রাজ্যের বিরুদ্ধে তাঁর অভিযোগ, তথ্য গোপন ও আদালতকে বিভ্রান্ত করার চেষ্টা চালানো হচ্ছে। সলিসিটর জেনারেল যুক্তি দেখান, যে মামলায় হাইকোর্ট থেকে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে, সেই মামলাও সুপ্রিম কোর্টে নথিভুক্ত করা হয়েছে রাজ্যের তরফে। পাশাপাশি কেন্দ্রের বিরুদ্ধে করা রাজ্যের এই মামলার আইনি বৈধতা নিয়েও শীর্ষ আদালতে প্রশ্ন তুলেছেন তুষার মেহতা।

সলিসিটর জেনারেল আদালতে যুক্তি দেখান, সিবিআই বা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের মতো সংস্থাগুলি হল স্বশাসিত সংস্থা। এক্ষেত্রে কেন্দ্রের বিরুদ্ধে দায়ের করা মামলার আইনি বৈধতা নেই। এই যুক্তিতেই সুপ্রিমকোর্টের মামলা খারিজ করা উচিত। দীর্ঘ দিন ধরে শুনানি পর এবার সুপ্রিম কোর্টের বিচারপতি বি আর গভাইয়ের বেঞ্চ রায়দান স্থগিত রাখল।