Parliament Security Breach: হালিশহরের যুবকের কাছেই কেন এল সংসদ হানার ভিডিয়ো? TV9-কে কী জানালেন নীলাক্ষ?

Parliament Security Breach: সংসদের স্মোক হামলার পর থেকে পলাতক ললিত ঝা। তিনিই ওই ঘটনার ভিডিয়ো তুলেছিলেন বলে অভিযোগ। সেই ভিডিয়ো তিনি সর্বপ্রথম পাঠান নীলাক্ষ আইচকে। এই নীলাক্ষ উত্তর ২৪ পরগনার বাসিন্দা। ললিত ও নীলাক্ষ একই এনজিও-র সঙ্গে যুক্ত ছিলেন বলে জানা গিয়েছে।

Follow Us:
| Edited By: | Updated on: Dec 14, 2023 | 3:04 PM

কলকাতা: যে সংসদ হানার ঘটনায় দেশ তোলপাড়, সেই ঘটনার সঙ্গে যোগসূত্র মিলেছে কলকাতা তথা বাংলার। এই রাজ্যের এক এনজিও-র সদস্যের যুক্ত থাকার বিষয়টি প্রকাশ্যে এসেছে। সেই সঙ্গে সামনে এসেছে আরও একটি নাম, নীলাক্ষ আইচ। উত্তর ২৪ পরগনার হালিশহরের বাসিন্দা নীলাক্ষর মোবাইলেই প্রথম আসে সংসদ হানার সেই ভিডিয়ো। বুধবার অধিবেশন চলাকালীন আচমকা দর্শকের গ্যালারি টপকে ওয়েলে নেমে পড়েন বেশ দুজন। তাঁদের হাতে ছিল স্মোক বম্ব। ওই ঘটনার পর বাকিরা ধরা পড়লেও পালিয়ে যান ললিত। তাঁর সঙ্গে পরিচয়ের কথা TV9 বাংলাকে এক্সক্লুসিভ সাক্ষাৎকারে জানালেন নীলাক্ষ।

বুধবার দুপুরে বিজেপি সাংসদ খগেন মুর্মু যখন প্রশ্ন করছিলেন, তখনই ওই ঘটনা ঘটে। আতঙ্কিত হয়ে কক্ষ থেকে দ্রুত বেরিয়ে যান সাংসদরা। যাঁদের লোকসভা কক্ষে প্রবেশ করতে দেখা গিয়েছিল, তাঁদের দুজনকেই আটক করা হয়। সব মিলিয়ে মোট ৫ জনকে গ্রেফতার করা হয়েছে এখনও পর্যন্ত। তবে যিনি ভিডিয়ো করেছিলেন বলে অভিযোগ, সেই ললিত ঝা পলাতক। তাঁর পাঠানো ভিডিয়োই প্রথম আসে নীলাক্ষর কাছে।

বিধাননগর গভর্মেন্ট কলেজের ইংরেজি অনার্সের দ্বিতীয় বর্ষের ছাত্র নীলাক্ষ জানিয়েছেন, বুধবার দুপুরে তিনি কলেজে ছিলেন। কলেজ থেকে বেরিয়ে দেখেন তাঁর মোবাইলে হোয়াটসঅ্যাপে একটি ভিডিয়ো এসেছে। সেটি ছিল সংসদে স্মোক হামলার ভিডিয়ো। দুপুর ১ টার আশপাশে ওই ভিডিয়ো পাঠানো হয়েছিল বলে জানিয়েছেন নীলাক্ষ।

হালিশহরের যুবক আরও জানান, গত এপ্রিল মাসে তাঁর সঙ্গে পরিচয় হয়েছিল ললিত ঝা-র। একই এনজিও-র সঙ্গে যুক্ত নীলাক্ষ ও ললিত। সেন্ট্রাল অ্যাভিনিউ-এর একটি হলে সেই সংগঠনের অনুষ্ঠানেই পরিচয় হয় তাঁদের। এছাড়াও কয়েকজন বন্ধু ও পরিচিত ব্যক্তি ওই সংগঠনে ছিলেন বলে জানিয়েছেন নীলাক্ষ।

তাঁদের এই এনজিও-র নাম সাম্যবাদী সুভাষ সভা। ওই সংগঠন পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম এলাকায় মানুষের উন্নয়নের জন্য কাজ করত বলেও জানা গিয়েছে।