সাইবার জালিয়াতদের নয়া অস্ত্র ‘এনি ডেস্ক’, অনলাইনে জিনিস কিনতে গিয়ে ৫৮ হাজার টাকা খোয়া গেল যুবতীর

Cyber Crime: প্রতারিত যুবতীর অভিযোগ, ব্লু ডার্ট নামে এক ক্যুরিয়ার সংস্থার মাধ্যমে তাঁর একটি পার্সেল আসার কথা ছিল।

সাইবার জালিয়াতদের নয়া অস্ত্র 'এনি ডেস্ক', অনলাইনে জিনিস কিনতে গিয়ে ৫৮ হাজার টাকা খোয়া গেল যুবতীর
নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 7:55 PM

পশ্চিম বর্ধমান: সাইবার প্রতারণার শিকার হলেন আসানসোলের এক যুবতী। অনলাইনে কেনাকাটা করতে গিয়ে ৫৮ হাজার টাকা খোয়ালেন গোপালপুরের অভিশ্রুতি মাজি। গোটা ঘটনাটি জানিয়ে আসানসোল দুর্গাপুর পুলিশের সাইবার সেলে অভিযোগ দায়ের করেছেন তিনি। অভিশ্রুতির অভিযোগ, একটি অ্যাপের মাধ্যমে তাঁর ওই টাকা গায়েব হয়ে গিয়েছে।

প্রতারিত যুবতীর অভিযোগ, ব্লু ডার্ট নামে এক ক্যুরিয়ার সংস্থার মাধ্যমে তাঁর একটি পার্সেল আসার কথা ছিল। ওই সংস্থাকে ফোন করলে কোনও সদুত্তর না পেয়ে তিনি গুগল থেকে নম্বর জোগাড় করে সংস্থার টোল ফ্রি নম্বরে যোগাযোগ করেন। কথা হওয়ার আগেই তা কেটে যায় বলে অভিযোগ। এরপর অন্য একটি নম্বর থেকে তাঁর কাছে ফোন করে ঠিকানা চাওয়া হয়। এতেই ফোনের ওপারের ওই ব্যক্তির সঙ্গে কথা কাটাকাটিতে জড়িয়ে পড়েন অভিশ্রুতি।

ওই যুবতীর দাবি, এরপরই তাঁকে ফোনের মাধ্যমে জানিয়ে দেওয়া হয় ব্লু ডার্টের সঙ্গে তিনি অভব্য আচরণ করায় তারা আর তাঁর জিনিসটি পৌঁছনোর দায়িত্ব নেবে না। ই কমার্স সংস্থা আমাজনকে তা ফিরিয়ে দেওয়া হচ্ছে। অভিযোগ, এরপরই গন্ডগোলের শুরু। অন্য এক নম্বর থেকে ফোন করে আমাজনের প্রতিনিধি পরিচয় দিয়ে এক ব্যক্তি অভিশ্রুতিকে ‘এনি ডেস্ক’ অ্যাপ্লিকেশনটি নামাতে বলেন।

অভিযোগকারী জানতেন না, এই অ্যাপের মাধ্যমে তাঁর ফোনটি ‘ক্লোন’ হতে পারে। ওই ব্যক্তি ফোন পে অ্যাকাউন্টটি খুলতে বলেন। অভিযোগ, এর পরই কয়েক মিনিটের মধ্যে মোট ৯ বার ৬ হাজার ৫০০ টাকা করে টাকা নেওয়া হয়। ওই যুবতীকে মোবাইলে ব্যস্ত রেখে ই-ওয়ালেট থেকে টাকা তুলে নেয় প্রতারকরা। ঘটনা বুঝতে পেরে ওই যুবতী মোবাইলে কথা বলা বন্ধ করে দেন। ততক্ষণে খোয়া গিয়েছে প্রায় ৬০ হাজার টাকা। এরপরই থানায় ছোটেন তিনি। গত কয়েকদিনে কলকাতা-সহ বিভিন্ন জেলায় এই ‘এনি ডেস্ক’-এর মাধ্যমে হাজার হাজার টাকা খুইয়েছেন অনেকে। আরও পড়ুন: সকলের জন্য খুলছে মেট্রোর দরজা! প্রথম ট্রেনের সময়, কতক্ষণ অন্তর গাড়ি, রইল বিস্তারিত…

COVID third Wave