সকলের জন্য খুলছে মেট্রোর দরজা! প্রথম ট্রেনের সময়, কতক্ষণ অন্তর গাড়ি, রইল বিস্তারিত…

Kolkata Metro: কোভিডের দ্বিতীয় ঢেউয়ের কারণে গত ১৫ মে থেকে ১৫ জুলাই পর্যন্ত সাধারণ মানুষের জন্য বন্ধ ছিল কলকাতা মেট্রোর দরজা।

সকলের জন্য খুলছে মেট্রোর দরজা! প্রথম ট্রেনের সময়, কতক্ষণ অন্তর গাড়ি, রইল বিস্তারিত...
কলকাতা: হাতে আর এক মাস সময়ও বাকি নেই। বাঙালির শ্রেষ্ঠ উৎসব চলে এসেছে দুয়ারে। আগামী মাসে এই সময় পুজো থাকবে মধ্যগগণে। সেই কথা মাথায় রেখে এ বার এক ধাক্কায় মেট্রো পরিষেবা (Kolkata Metro) আরও বৃদ্ধি করার সিদ্ধান্ত নিল মেট্রো কর্তৃপক্ষ।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2021 | 7:48 PM

কলকাতা: শুক্রবার থেকে করোনার বিধি নিষেধের কড়াকড়ি আলগা হচ্ছে রাজ্যে। এদিন থেকেই সাধারণ যাত্রীদের জন্যও গড়াবে মেট্রোর চাকা। ৫০ শতাংশ যাত্রী নিয়ে মেট্রো চলাচলে ছাড় দিয়েছে নবান্ন। শুক্রবার সকাল ৮টায় প্রথম মেট্রো ছাড়বে। চলবে রাত ৯টা পর্যন্ত।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ের কারণে গত ১৫ মে থেকে ১৫ জুলাই পর্যন্ত সাধারণ মানুষের জন্য বন্ধ ছিল কলকাতা মেট্রোর দরজা। গত কয়েকদিনে মেট্রো চললেও সেখানে ওঠার অনুমতি ছিল শুধুমাত্র মেট্রো কর্মী এবং জরুরিকালীন কয়েকটি পরিষেবার সঙ্গে যুক্তদের। শুক্রবার থেকে কোভিড পরিস্থিতির মধ্যেই সাধারণের জন্য খুলে যাচ্ছে মেট্রো রেলের দরজা। স্বাভাবিক ভাবেই বেশ কিছু নিয়ম মেনে তবেই মেট্রো রেলে ওঠার অনুমতি পাবেন যাত্রীরা।

মেট্রো রেলের ডিজিএম প্রত্যুষ ঘোষ জানিয়েছেন, ” শারীরিক দূরত্ব যাতে বজায় রাখা যায় তার জন্য প্রত্যেকটি কামরায় একটা করে ক্রস চিহ্ন দেওয়া হয়েছে। একটা আসনে বসার পর পাশের আসনটি ছেড়ে তৃতীয়টিতে আবার বসার ব্যবস্থা রাখা হয়েছে। এ ভাবে ৬০০ জনকে আমরা বসার জায়গায় দিতে পারব। বাকি যারা থাকবেন, তাঁরাও দূরত্ববিধি মেনে দাঁড়িয়ে যাবেন।”

মেট্রো কর্তৃপক্ষের দাবি, যেহেতু লোকাল ট্রেন বন্ধ, তাই এখন যাত্রী সংখ্যাও অনেকটাই কম হবে। দমদম থেকে এমনি সময় ৫০-৬০ হাজার যাত্রী হয়। কিন্তু তার একটা বড় অংশই লোকাল ট্রেনের জন্য। এখন ট্রেন বন্ধ থাকায় সেই ভিড়টা এড়ানো সম্ভব হবে বলেই মনে করছে তারা।

মেট্রো চালু হলেও, কতক্ষণ অন্তর তা চলবে তা নিয়েও যাত্রীদের প্রশ্ন রয়েছে। টিভি নাইন বাংলাকে প্রত্যুষ ঘোষ জানান, “চরম ব্যস্ততার সময় ৭-৮ মিনিট অন্তর মেট্রো পাবেন যাত্রীরা। বাকি সময় যথাক্রমে ১০ মিনিট, ১১ মিনিট ও ১৫ মিনিটের ব্যবধানে দিনভর মেট্রো চালানো হবে।” তবে আপাতত টোকেন কিনে যাতায়াতের ব্যবস্থা থাকছে না। মেট্রোয় ওঠার ক্ষেত্রে স্মার্ট কার্ড অত্যাবশ্যক। আরও পড়ুন: জয়েন্টের দিন পরীক্ষার্থীদের ট্রেনে উঠতে দেওয়া হোক, রেলকে আর্জি রাজ্যের

মেট্রো চলাচল শুরু শুক্রবার থেকে

* গড়ে ৬০০ জন করে যাত্রী বহন করা হবে

* দিনে ১ লক্ষ ২৫ হাজার যাত্রী বহনের লক্ষ্যমাত্রা

* আপাতত স্মার্ট কার্ডের মাধ্যমে মেট্রো সফর করা যাবে

* প্রতিদিন ১৯২টি মেট্রো চলবে। ৯৬টি আপ গাড়ি, ৯৬টি ডাউনে চলবে।

COVID third Wave