TMC: বিরোধীদের ভোট দিলে গাধা? এ কেমন দেওয়াল লিখন!

Burdwan: বিজেপি নেতা দেবজ্যোতি সিংহ রায় বলেন, মানুষই গণতন্ত্রে শেষ কথা বলেন। আর গণতন্ত্রে বিরোধী মত তো থাকারই কথা। সেখানে প্রচারের মাধ্যমে মানুষকে নিজেদের রাজনৈতিক মত সম্পর্কে অবহিত করা হয়। কিন্তু এই প্রচারে ভোটারকে গাধা বলা যায় না।

TMC: বিরোধীদের ভোট দিলে গাধা? এ কেমন দেওয়াল লিখন!
এই দেওয়াল লিখন নিয়েই বিতর্ক।Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 13, 2024 | 2:20 PM

পূর্ব বর্ধমান: শাসকদলকে ভোট না দিলে ভোটার গাধা হয়ে যান বুঝি? বর্ধমান শহরের ২৬ নম্বর ওয়ার্ডের দেওয়াল লিখন তো তেমনটাই বলছে। বিরোধী ভোটারদের ‘গাধা’ বলে লেখা হয়েছে দেওয়াল। এই ঘটনা ঘিরে জোর বিতর্ক দানা বেধেছে। রাজ্যের শাসকদলকে ভোট না দেওয়া বিরোধী ভোটারদের কি ‘গাধা’ বলা যায়?  উঠছে প্রশ্ন।

কী লেখা হয়েছে বর্ধমান শহরের ওই দেওয়ালে? যাচ্ছে- ‘আতা গাছে তোতা পাখি, ডালিম গাছে মৌ, এই বিজেপিকে ভোট দেবে না গাধা ছাড়া আর কেউ।’ সিপিএম,বিজেপি, কংগ্রেস এক যোগে এই দেওয়াল লিখনকে ইস্যু করছে।

বিজেপি নেতা দেবজ্যোতি সিংহ রায় বলেন, মানুষই গণতন্ত্রে শেষ কথা বলেন। আর গণতন্ত্রে বিরোধী মত তো থাকারই কথা। সেখানে প্রচারের মাধ্যমে মানুষকে নিজেদের রাজনৈতিক মত সম্পর্কে অবহিত করা হয়। কিন্তু এই প্রচারে ভোটারকে গাধা বলা যায় না। আগে ওরা বলত উন্নয়ন দেখে ভোট হবে। এখন বলছে যে ভোট দেবে না তারা গাধা।

তবে তৃণমূল কংগ্রেসের মুখপাত্র প্রসেনজিৎ দাসের বক্তব্য, জনগণকে গাধা কেউ বলতে পারে না। এটা জনগণের উদ্দেশেও বলা হয়নি। এই পোস্টারের দ্বারা বোঝানো হয়েছে বিজেপি যেভাবে ভারতবর্ষটাকে নষ্ট করেছে, ভারতবর্ষের মানুষের যেভাবে গণতন্ত্র কেড়ে নিয়েছে, জিনিসপত্রের দাম বাড়িয়েছে সেই উপলব্ধি থেকে মানুষ এই ধরনের ছড়া লিখছে। তাঁর দাবি, ভোটের সময় এরকম অনেক ছড়াই রাজনৈতিক দলগুলি লেখে। তবে সাধারণ ভোটাররাও বিষয়টি একেবারেই ভালভাবে নেননি। তাঁদের বক্তব্য, দেওয়ালে এমন লেখা মানে মানুষকে খাটো করা।