Tant Saree: খটখট শব্দে চলছে তাঁত, ধার-দেনা করে শাড়িও বুনছেন শিল্পীরা, কিন্তু পুজোর আগে বিক্রি হচ্ছে কই!

Tant Saree: পুজোর তিন মাস আগে থেকেই তাঁত শিল্পীদের নাওয়া খাওয়ার সময় থাকতনা, এত বরাত পেতেন তাঁরা। পুজোর জন্য শাড়ীর বরাত জোগাতে কালঘাম ছুটত তাঁদের। কিন্তু এবছর ছবিটা একেবারে আলাদা।

Tant Saree: খটখট শব্দে চলছে তাঁত, ধার-দেনা করে শাড়িও বুনছেন শিল্পীরা, কিন্তু পুজোর আগে বিক্রি হচ্ছে কই!
তাঁতের শাড়িImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2024 | 10:41 AM

পূর্বস্থলী: তাঁত শিল্পে মন্দা! সামনেই দুর্গা পুজো। হাতে গোনা মাত্র কয়েকটি দিন আগে। অথচ চাহিদা নেই তাঁতের শাড়ীর। বরাত নেই নতুন শাড়ির, নেই বিক্রিও। কারণ বাজার ছেয়ে গিয়েছে পাওয়ারলুম শাড়িতে। শিল্পীদের দাবি, তাঁতের শাড়ীর থেকে কম দাম কম হওয়ায় বিক্রিতে পড়েছে টান। পুজোর আগে তাই মাথায় হাত পূর্বস্থলী ১ নম্বর ব্লকের সমুদ্রগড়, শ্রীরামপুরের তাঁত শিল্পীদের। প্রতি বছর এই পুজোর মরসুমের দিকে তাকিয়ে থাকেন তাঁত শিল্পীরা। কিন্তু এবার যেন দুশ্চিন্তা বেড়েই চলেছে।

পুজোর তিন মাস আগে থেকেই তাঁত শিল্পীদের নাওয়া খাওয়ার সময় থাকতনা, এত বরাত পেতেন তাঁরা। পুজোর জন্য শাড়ীর বরাত জোগাতে কালঘাম ছুটত তাঁদের। বিগত কয়েক বছর ধরেই মন্দা চলছে তাঁতের কাপড়ে। এমনিতেই বরাত না থাকায় আর্থিক সঙ্কটে রয়েছেন শিল্পীরা। সংসার চালাতে অন্য পেশার সঙ্গে যুক্ত হয়েছেন অনেকেই। দিনমজুরী করে কোনও ক্রমে চলছে সংসার। বরাত না থাকায় পুজোর মরসুমে মাথায় হাত শিল্পীদের।

তাঁত শিল্পীরা জানাচ্ছেন, এমনিতেই চাহিদা না থাকায় বহু তাঁত যন্ত্র বন্ধ হয়ে পড়ে রয়েছে। তপন বসাক, বন্দনা হালদারের মতো শিল্পীরা জানচ্ছেন, মহাজনরা শাড়ী নিচ্ছেন না। পুজোর মুখে ধার দেনা করে শাড়ী বুনে বাজারে নিয়ে গেলেও বিক্রি প্রায় নেই বললেই চলে।

এই খবরটিও পড়ুন

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)