Tarapith: মন্দিরের বাইরে দিনভর রাজবেশে থাকবেন তারা মা, নিরাপত্তা বাড়ল তারাপীঠে

Tarapith: দুপুরে লুচি, সুজি ও মিষ্টি সহকারে ভোগ নিবেদন করা হয়। সন্ধ্যায় দেওয়া হয় খিচুড়ি, পোলাও, পাঁচ রকম ভাজা, মাছ, বলির পাঁঠার মাংস।

Tarapith: মন্দিরের বাইরে দিনভর রাজবেশে থাকবেন তারা মা, নিরাপত্তা বাড়ল তারাপীঠে
তারাপীঠ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 09, 2022 | 1:20 AM

তারাপীঠ: লক্ষ্মীপুজোর আগেই সাজো সাজো রব তারাপীঠে। শনিবার তারা মায়ের আবির্ভাব তিথি উপলক্ষে সেজে উঠেছে বীরভূমের তারাপীঠ। এ দিন সকাল থেকেই প্রতি বছরের মত এবারও দুর্গা পূজা শেষ হতেই শুরু হল তোড়জোড়। তারা মা’কে গর্ভগৃহ থেকে বের করে আনা হল এ দিন।

শুক্লা চতুর্দশী তিথিতে সূর্যোদয়ের পর মায়ের পরিচর্যা শুরু করা হয়েছে। কুণ্ড থেকে জল এনে মাকে স্নান করানোর পর রাজবেশে সাজানো হয়। এরপর তারা মায়ের ছোট বোন বলে পরিচিত মুলুটির মা মৌলিক্ষার মন্দিরের অভিমুখে বসানো হয় তারা মাকে। দিনভর সেই বিরাম মঞ্চেই থাকবেন মা তারা। ভক্তরা দেবীকে দর্শন করার ও পুজো দেওয়ার সুযোগ পান।

এই বিশেষ তিথিতে অন্যান্য দিনের মতো তারা মায়ের অন্নভোগ হয় না। তাই মন্দিরের সেবায়েতরা উপবাসে থাকেন। দুপুরে লুচি, সুজি ও মিষ্টি সহকারে ভোগ নিবেদন করা হয়। সন্ধ্যায় দেওয়া হয় খিচুড়ি, পোলাও, পাঁচ রকম ভাজা, মাছ, বলির পাঁঠার মাংস। সেই প্রসাদ খেয়ে উপবাস ভাঙেন সেবাইতরা।

কথিত আছে, পাল রাজত্বের সময় শুক্লা চতুর্দশী তিথিতে জয় দত্ত সদাগর স্বপ্নাদেশ পেয়ে শ্মশানের শ্বেত শিমুল বৃক্ষের তলায় পঞ্চমুণ্ডির আসনের নীচ থেকে মায়ের শিলা মূর্তি উদ্ধার করেন। সেই মূর্তি স্থাপন করেই মন্দির প্রতিষ্ঠা করে তারা মায়ের পুজো শুরু করা হয়। তখন থেকেই এই দিনটি তারা মায়ের আবির্ভাব তিথি হিসেবে পালিত হয়ে আসছে।

তবে অন্যান্যবার চতুর্থীর দিন এই বিশেষ পূজা হয়ে থাকলেও এবার ত্রয়োদশীর দিনই তিথি পড়ে যাওয়ায় এই পুজোর আয়োজন করা হয়েছে। সকাল থেকেই তারাপীঠে প্রশাসনিক তৎপরতাও চোখে পরার মতো।