কোন জেলায় কত বাহিনী? রইল প্রথম দফা ভোটের সাত সতেরো

অপেক্ষা শুধুই ভোরের আলো ফোটার। তারপর থেকেই ভোটাররা বুথে বুথে পৌঁছে যাবেন নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে।

কোন জেলায় কত বাহিনী? রইল প্রথম দফা ভোটের সাত সতেরো
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2021 | 7:44 AM

কলকাতা: রাজ্যে প্রথম দফার বিধানসভা নির্বাচন (West Bengal Assembly Election 2021) শুরু হল। মূলত জঙ্গলমহল ও তার সংলগ্ন মোট ৩০ টি আসনে ভোটগ্রহণ হবে। ইতিমধ্যেই নির্বাচনের যাবতীয় প্রস্তুতি সেরে ফেলেছে কমিশন ও রাজ্য প্রশাসন। এখন অপেক্ষা শুধুই ভোরের আলো ফোটার। তারপর থেকেই ভোটাররা বুথে বুথে পৌঁছে যাবেন নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে। তবে যেহেতু এ বার করোনা পরিস্থিতির মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে, সে কারণে বাড়তি সতর্কতা অবলম্বন করছে কমিশন।

শনিবার সকাল ৮ টা থেকে বুথে বুথে ভোটগ্রহণ প্রক্রিয়া শুরু হবে। যারা ৮০ ঊর্ধ্ব তাঁদের ভোট ইতিমধ্যেই ব্যালটে সংগ্রহ করা হয়েছে। কাল সকালে সবার আগে ব্যালটে ভোট দেবেন সরকারি কর্মীরা। এরপর ধাপে ধাপে ইভিএম দু’বার পরীক্ষা শেষে ভোটগ্রহণ শুরু হবে। সন্ধ্যা ৬ টা পর্যন্ত যারা লাইনে দাঁড়াবেন তাঁদের সবার ভোট নেওয়া হবে বলে জানিয়েছে কমিশন।

প্রত্যেক বুথে নিরাপত্তার জন্য নজিরবিহীন ব্যবস্থা নিয়েছে নির্বাচন কমিশন। ২০১৬ সালে বিধানসভা ভোটের জন্য যে সংখ্যক আধাসেনা নিয়ে আসা হয়েছিল তার দ্বিগুণ বাহিনী এ বার শুধু প্রথম দফার ভোটেই মোতায়েন করা হচ্ছে। অন্যদিকে কমিশনের নির্দেশানুযায়ী, প্রত্যেক বুথের ১০০ মিটারের মধ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা থাকবে। পাশাপাশি রাজ্য পুলিশও সেখানে রাখা যাবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

কোন কোন বিধানসভা কেন্দ্রে ভোট হচ্ছে কাল?

মোট ৩০ টি বিধানসভা কেন্দ্রে আগামিকাল ভোটগ্রহণ হবে। পশ্চিম মেদিনীপুরের দাঁতন, কেশিয়ারি, খড়্গপুর, গড়বেতা, শালবনি ও মেদিনীপুর ভোট হবে। পূর্ব মেদিনীপুরের পটাশপুর, কাঁথি উত্তর, ভগবানপুর, খেজুরি, কাঁথি দক্ষিণ, রামনগর ও এগরায় ভোটগ্রহণ হবে। এ ছাড়াও বাঁকুড়ার শালতোড়া, ছাতনা, রানিবাঁধ, রায়পুরে নির্বাচন হবে। পুরুলিয়ার ৯ টি আসনে ভোট হবে। তা হল, বান্দোয়ান, বাগমুণ্ডি, জয়পুর, পুরুলিয়া, মানবাজার, কাশীপুর, পারা, রঘুনাথপুর। একই সঙ্গে ঝাড়গ্রামের চারটি আসনে ভোট হবে। সেগুলি হল, নয়াগ্রাম, গোপিবল্লভপুর, ঝাড়গ্রাম, বিনপুর।

আরও পড়ুন: ‘মুক্তিযুদ্ধে সত্যাগ্রহ করে জেল খেটেছি’, বাংলাদেশে স্মৃতিমেদুর মোদী

প্রথম দফায় মোট ৫৩৯৯টি বুথে ওয়েব কাস্টিং হবে। এর মধ্যে বাঁকুড়ায় ৮৯৮টি, ঝাড়গ্রামে ৬৬০টি, মেদিনীপুরে ১০৪৬টি, পূর্ব মেদিনীপুরে ১২২০ ও পুরুলিয়ায় ১৫৬৭টি বুথ থেকে ওয়েব কাস্টিং হবে।

কত আধাসেনা মোতায়েন করা হবে?

একইসঙ্গে প্রথম দফার ভোটেই নামবে ৭৩০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এর মধ্যে বাঁকুড়ায় ৯২, মেদিনীপুরে ১৩৯, পূর্ব মেদিনীপুরে ১৬৯, পুরুলিয়ায় ১৮৬ ও ঝাড়গ্রাম ১৪৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীর নজরদারি চলবে। প্রথম দফাতেই এই কড়াকড়ির মাধ্যমে দুই পর্যবেক্ষক বিবেক দুবে, অজয় নায়েকরা বুঝিয়ে দিলেন ভোটের পরের সাত দফা কতটা কঠিন হাতে সামাল দেবেন তাঁরা।

রাজ্যে শেষ দফার ভোট হবে ২৯ এপ্রিল। আগামী ২ মে প্রকাশ পাবে ফলাফল।

আরও পড়ুন: অতীতের ‘কালা’ বুথে এবার ওয়েব কাস্টিং, নামানো হচ্ছে তিন গুণ ক্যুইক রেসপন্স টিম