Chimpanzees Kidnapped : ছাড় পেল না পশুও, শিম্পাঞ্জিকে অপহরণ করে মুক্তিপণ দাবি

Chimpanzees Kidnapped : কঙ্গোর এক অভয়ারণ্য থেকে অপহরণ করা হয়েছিল তিন শিম্পাঞ্জির বাচ্চাকে। তারপর তার জন্য মুক্তিপণও চাওয়া হয়।

Chimpanzees Kidnapped : ছাড় পেল না পশুও, শিম্পাঞ্জিকে অপহরণ করে মুক্তিপণ দাবি
ছবি সৌজন্যে : প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2022 | 7:32 PM

কিনশাসা : কোনও ব্যক্তি বা শিশুকে অপহরণ করা হয়েছে। তাঁদের মুক্তিপণ হিসেবে বিপুল অর্থ দাবি করেছে অপহরণকারীরা। এই ছবিটা বেশ পরিচিত। কারণ মাঝে মাঝেই এই ধরনের খবর পাওয়া যায়। তবে কোনও মানুষ শিম্পাঞ্জির বাচ্চাকে অপরহণ করছে। এবং তার জন্য মুক্তিপণ চাইছে, এমন ঘটনা হয়ত বিরল। শুধুই বিরলই নয়। ইতিহাসে এই ধরনের ঘটনা প্রথম।

কঙ্গো প্রজাতন্ত্রে বন্যপ্রাণী অভয়ারণ্য কাটাঙ্গা। এই অভয়ারণ্যটি তৈরি করেছিলেন ফ্র্যাঙ্ক চানতেরিউ। সেখানে পাঁচটি শিশু শিম্পাঞ্জি ছিল। সিএনএন-র প্রতিবেদন সূত্রে জানা গিয়েছে, ৯ সেপ্টেম্বর অপহরণকরারীরা ভোর ৩ টে নাগাদ সেই অভয়ারণ্যে ঢুকে তিনটে শিম্পাঞ্জির বাচ্চাকে নিয়ে যায়। জানা গিয়েছে তাদের নাম সিজার, হুসেইন ও মোঙ্গা। তারপর তাদের ছেড়ে দেওয়ার জন্য মুক্তিপণও চাওয়া হয় অপহরণকারীদের তরফে। চানতেরিউ বলেন, ‘পৃথিবীতে হয়ত প্রথমবার যেখানে শিশু শিম্পাঞ্জিদের মুক্তিপণের জন্য অপহরণ করা হয়েছে।’

চানতেরিউ জানিয়েছেন, শিম্পাঞ্জিদের অপহরণ করার পরই তাঁর স্ত্রীর কাছে তিনটি মেসেজ আসে। সঙ্গে তাঁকে ওই তিন শিম্পাঞ্জির ভিডিয়োও পাঠানো হয়েছিল। এদিকে সিএনএন-কে তিনি জানিয়েছেন, ‘তারা (অপহরণকারীরা) আমাদের জানিয়েছে , তাদের আমার সন্তানদের অপহরণ করার পরিকল্পনা ছিল। কারণ তারা ছুটিতে আসত এই সময়। কিন্তু সেই সময় তারা না আসায় তারা এই তিন শিশু শিম্পাঞ্জিকে নিয়ে গিয়েছে। তার পরিবর্তে আমাদের থেকে মোটা টাকার মুক্তিপণ চেয়েছে।’ তিনি আরও জানিয়েছেন, টাকা না দিলে এই শিম্পাঞ্জিদের আঘাত করার হুমকিও দিয়েছিল অপহরণকারীরা। চানতেরিউ বলেন, তাদের মুক্তিপণ দেওয়ার মতো তাঁদের কাছে টাকা ছিল না। তিনি জানান, শুধু তাই নয়, কোনওভাবে মুক্তিপণ দিয়ে দিলেও এটা নিশ্চিত হওয়া যাবে না পরবর্তীকালে তারা ফের একই কাজ করবে না। পাশাপাশি তিনি নিশ্চিত হতে পারছিলেন না যে টাকা দিলেই শিম্পাঞ্জির বাচ্চাদের তারা ছেড়ে দেবে।

এদিকে কঙ্গো প্রজাতন্ত্রের পরিবেশ মন্ত্রীর মিডিয়া উপদেষ্টা মিশেল কোয়াকপা এই ঘটনার বিষয়ে মন্তব্য করতে গিয়ে জানিয়েছেন, এটা খুব অস্বাভাবিক ও অমানবিক কাজ। এবং অপহরণকারীদের কোনও দাবি মেনে নেওয়া হবে না বলেও জানিয়েছেন তিনি। কর্তৃপক্ষ এখনও এই বিষয়ে তদন্ত করছে। অপহরণকারীদের শনাক্ত করার চেষ্টা চলছে।