Indonesia Earthquake: ভোর রাতে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপ, ফের কি আছড়ে পড়বে সুনামি?

Indonesia: প্রশান্ত মহাসাগরে "রিং অব ফায়ারে"র উপরে অবস্থিত হওয়ায় ক্রমাগত টেকটনিক প্লেটের মধ্যে সংঘর্ষ লেগেই থাকে। এর জেরে ইন্দোনেশিয়ায় ক্রমাগত ভূমিকম্প ও আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাতের মতো প্রাকৃতিক বিপর্যয় লেগেই থাকে।

Indonesia Earthquake: ভোর রাতে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপ, ফের কি আছড়ে পড়বে সুনামি?
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2023 | 8:49 AM

বালি: মাঝ রাতে হঠাৎ ভয়ঙ্কর ভূমিকম্প (Earthquake)। সোমবার ভোর রাতে ভূমিকম্পে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার (Indonesia) পশ্চিমাংশ। জানা গিয়েছে, এদিন রাত ৪টে  নাগাদ ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপে (Sumatra Island) ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬.১। ভূমিকম্পের তীব্রতা অনেক বেশি হলেও এখনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির কোনও খবর মেলেনি। সুনামির সতর্কতাও এখনও অবধি জারি করা হয়নি বলেই জানা গিয়েছে।

মার্কিন জিওলজিক্যাল সার্ভের তরফে জানানো হয়েছে, সোমবার রাত ৩টে ৫৯ মিনিট নাগাদ ইন্দোনেশিয়ায় উত্তর সুমাত্রা দ্বীপে ভূমিকম্প হয়। এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আকেহ প্রদেশের সিংকিল শহর থেকে ৪৮ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পূর্বে। ভূপৃষ্ঠ থেকে ৪৮ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ৬.০ ছিল বলে জানা গিয়েছে।

স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, এ দিন ভোরে আচমকাই ব্যাপক কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের জেরে এখনও অবধি কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর মেলেনি। সুনামির সতর্কতাও জারি করা হয়নি এখনও অবধি। তবে ভূমিকম্পের মাত্রা অনেকটাই বেশি হওয়ায়, আফটার শকের সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, প্রশান্ত মহাসাগরে “রিং অব ফায়ারে”র উপরে অবস্থিত হওয়ায় ক্রমাগত টেকটনিক প্লেটের মধ্যে সংঘর্ষ লেগেই থাকে। এর জেরে ইন্দোনেশিয়ায় ক্রমাগত ভূমিকম্প ও আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাতের মতো প্রাকৃতিক বিপর্যয় লেগেই থাকে। এর আগে গত ১০ জানুয়ারিও ভূমিকম্প হয়  ইন্দোনেশিয়ায়। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৭।

তবে ভয়াবহ ভূমিকম্প হয়েছিল গত বছরের ২১ নভেম্বর। ৫.৬ মাত্রা ভূমিকম্পে কেঁপে উঠেছিল ইন্দোনেশিয়া। ওই ঘটনায় কমপক্ষে ৩৩১ জনের মৃত্যু হয়েছিল এবং ৬০০ মানুষ আহত হন। ২০১৮ সালের ভয়াবহ ভূমিকম্প ও তারপরে সুনামিতে ইন্দোনেশিয়ার কমপক্ষে ৪৩৪০ মানুষের মৃত্যু হয়েছিল।