‘জেল তো নয় যেন বাজার’, বন্দি গ্যাঙের লড়াইয়ে নিহত ৬২

৩ কারাগারে সংঘর্ষ হয়। সেই সংঘর্ষে প্রাণ হারিয়েছেন ৬২ জন।

'জেল তো নয় যেন বাজার', বন্দি গ্যাঙের লড়াইয়ে নিহত ৬২
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Feb 24, 2021 | 1:56 PM

কুয়েনসা: জেল তো নয়, যেন কুকুর ছানার বাজার। সেখানে বিক্রির সব আছে, মাদক থেকে শুরু করে অস্ত্রও। বন্দি স্বামীর খোঁজ না পেয়ে এমনই অভিযোগ তাঁর স্ত্রীর। মঙ্গলবার ইকুয়েডরের (Ecuador) ৩ কারাগারে সংঘর্ষ হয়। সেই সংঘর্ষে প্রাণ হারিয়েছেন ৬২ জন। আহত একাধিক। সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, কারাগারে সক্রিয় প্রতিদ্বন্দ্বী গ্যাঙয়ের লড়াইয়ের ফলেই প্রাণ হারিয়েছেন এতজন।

মোট ৩টি কারাগারে সংঘর্ষ হয়েছে। পশ্চিমাঞ্চলীয় বন্দর নগরী ওয়ায়েকুইলে অবস্থিত একটি কারাগারে সংঘর্ষের জেরে সেখানে ২১ জন নিহত হয়েছেন। দক্ষিণাঞ্চলীয় কুয়েনসা এলাকার কারাগারে নিহত হয়েছেন আরও ৩৩ জন। মধ্যাঞ্চলীয় লাটাকুঙ্গার একটি কারাগারে নিহত হয়েছেন ৮ জন। আহতদের কোনও সংখ্যা প্রকাশ করেনি কারাগারগুলির দায়িত্বে থাকা এসএনএআই।

62 died in prison riots In Ecuador (1)

ইকুয়েডরে কারাগারে সংঘর্ষ

সংঘর্ষের কথা প্রকাশ্যে আসার পর কারাগারের বাইরে এসেছিলেন উদ্বিগ্ন একাধিক ব্যক্তি। তাঁরা নিহত ব্যক্তিদের তালিকা দাবি করেন। কারাগারের বাইরে এসেছিলেন ড্যানিয়েলা সোরিয়া। তিনি জানান, বন্দিদের সকলের কাছেই ফোন রয়েছে কিন্তু তাঁর স্বামীর কাছ থেকে তিনি ফোন পাচ্ছেন না। সোরিয়া বলেন, “আমি রিকার্ডের কাছ থেকে একটি মেসেজ পেয়েছিলাম। যেখানে তাঁকে মেরে ফেলার কথা বলেছে।” কারাগার সম্পর্কে তাঁর অভিযোগ, “এটা একটা কারাগার নয় যেন বাজার। মাদক, অস্ত্র এমনকি কুকুর ছানাও এখানে বিক্রি হয়।”

সংঘর্ষের ঘটনায় ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মোরেনো টুইট করে ঘটনাকে অপরাধী সংগঠনগুলির সদস্যদের হিংসা বলে জানিয়েছেন। কারাগার কর্তৃপক্ষ জানিয়েছেন, তাঁরা হিংসা থামাতে গেলে পাল্টা পুলিশকর্মীরা আহত হন। সংঘর্ষের পর কারাগার থেকে দুটি আগ্নেয়াস্ত্র বাজেয়াপ্ত করেছে পুলিশ। আহত একাধিক বন্দির অবস্থা শোচনীয়। তাঁরা হাসপাতালে চিকিৎসাধীন।

আরও পড়ুন: রক্তক্ষয়ী সংঘর্ষ, ‘ডিজিটাল স্ট্রাইকের’ পরেও ভারতের সিংহভাগ ব্যবসায় চিন