‘শত্রুদের ষড়যন্ত্রের জবাব দেওয়া হবে’, মৃত্যুর জল্পনা উড়িয়ে অবশেষে প্রকাশ্যে এলেন মোল্লা বরাদর

Taliban leader Mullah Abdul Ghani Baradar Appears in Interview: সম্প্রতিই সোশ্যাল মিডিয়ায় একটি অডিয়ো টেপ ভাইরাল হয়, যেখানে বলা হচ্ছিল কাবুলে তালিবানি অন্তর্দ্বন্দ্বে মোল্লা আব্দুল ঘানি বরাদর জখম হয়েছেন অথবা মারা গিয়েছেন।

'শত্রুদের ষড়যন্ত্রের জবাব দেওয়া হবে', মৃত্যুর জল্পনা উড়িয়ে অবশেষে প্রকাশ্যে এলেন মোল্লা বরাদর
আব্দুল গনি বরাদর
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 11:18 AM

কাবুল: তাঁর মৃত্যুর খবর ভুয়ো, তা আগেই অডিয়ো বার্তায় জানিয়েছিলেন। সেই খবরকে আরও নিশ্চিত করতেই এ বার সাক্ষাৎকারও দিলেন তালিবানি শীর্ষ নেতা তথা আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের ডেপুটি প্রধানমন্ত্রী মোল্লাহ আব্দুল ঘানি বরাদর।

টুইটারে ভাইরাল হওয়া একটি ছবিতেই দেখা যাচ্ছে, একটি আফগান টেলিভিসন চ্যানেলে তিনি সাক্ষাৎকার দিচ্ছেন। তালিবানি নেতা আহমাদুল্লাহ মুত্তাকিও একটি টুইটে জানিয়েছেন, বৃহস্পতিবারই মোল্লা বরাদরের ওই সাক্ষাৎকারটি সম্প্রচার করা হবে। এই সাক্ষাৎকারের মাধ্যমেই শত্রুদের সমস্ত ষড়যন্ত্রের জবাব দেওয়া হবে বলেও তিনি জানান।

গত ১৫  অগস্ট কাবুল দখলের পরই ইসলামিক এমিরেটস গঠন করার সিদ্ধান্ত ঘোষণা করে তালিবান। দুই সপ্তাহ আগে অন্তর্বর্তী সরকারের ঘোষণা করা হলেও এখনও অবধি শপথ গ্রহণের অনুষ্ঠানের আয়োজনও করতে পারেনি তালিবান। এর কারণ হিসাবে তালিবানের অন্তর্দ্বন্দ্বকেই দায়ী করা হচ্ছে।

সম্প্রতিই সোশ্যাল মিডিয়ায় একটি অডিয়ো টেপ ভাইরাল হয়, যেখানে বলা হচ্ছিল কাবুলে কোনও এক অন্তর্দ্বন্দ্বে, মোল্লা আব্দুল ঘানি বরাদর জখম হয়েছেন অথবা মারা গিয়েছেন। তবে সমস্ত জল্পনায় ইতি টেনে বরাদর নিজেই এক অডিয়ো বার্তায় জানিয়েছেন, তিনি জীবিতই রয়েছেন। যেখানেই রয়েছেন, সুরক্ষিত রয়েছেন। তালিব মুখপাত্র সুহেল শাহিনও টুইটে বরাদরের মৃত্যুর জল্পনাকে নাকচ করে দেন।

তালিবানের উপ প্রধানমন্ত্রী জানিয়েছেন, তাঁর বিরুদ্ধে মিথ্যা খবর ছড়ানো হচ্ছে। অডিয়ো বার্তায় বরাদর জানিয়েছেন, “আমার মৃত্যু নিয়ে ভুল খবর ছড়ানো হচ্ছে কিছু সংবাদমাধ্যমে। বিগত কিছু দিন ধরে আমি কাবুলের বাইরে রয়েছি। আমরা এখন যেখানেই আছি, সেখানে আমার সমস্ত ভাই ও বন্ধুরা, সকলে মিলে সুরক্ষিতই রয়েছেন।”

সংবাদ মাধ্যমের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে তিনি বলেছিলেন, “সংবাদমাধ্য়মে আমার মৃত্যু নিয়ে খবর প্রকাশ করা হচ্ছে। সংবাদমাধ্যম বরাবরই মিথ্যা খবর সম্প্রচার করে। আমি আপনাদের ১০০ শতাংশ গ্যারান্টি দিয়ে বলছি, সবকিছু ঠিক রয়েছে এবং আমাদের মধ্যে কোনও সমস্যা নেই।”

এক তালিবানি সূত্রে জানা গিয়েছে, গত সপ্তাহেই প্রেসিডেন্ট হাউসে মোল্লা বরাদর ও হাক্কানি নেতা তথা রিফিউজি মন্ত্রী খলিল উর-রহমান হাক্কানির মধ্যে তীব্র বাদানুবাদ হয়েছে। তাদের সমর্থনকারীদের মধ্যেও বাকবিতণ্ডা ও হাতাহাতি হয়েছে বলে জানা গিয়েছে।

অন্তর্বর্তী সরকারের কাঠামো নিয়ে সন্তুষ্ট নন উপ প্রধানমন্ত্রী, এমনটাই জানা গিয়েছে। আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকেই তালিবানের নতুন সরকারের প্রধানমন্ত্রী হিসাবে তাঁর নাম উঠে আসলেও শেষ মুহূর্তে সিদ্ধান্ত পরিবর্তন করা হয়, প্রধানমন্ত্রী হিসাবে মোল্লা হাসান আখুন্দকে বেছে নেওয়া হয়। সেই কারণেই তিনি অসন্তুষ্ট বলে জানা গিয়েছে। আফগানিস্তান দখলে কোন গোষ্ঠীর কৃতিত্ব বেশি, তা নিয়েও বচসা শুরু হয়েছে বলে সূত্রের খবর।