১০০ কিলোমিটার পেরিয়ে বেঙ্গল টাইগার এখন বাংলাদেশে

ছোট হরিখালি, বড় হরিখালি ও রাইমঙ্গ নদী সাঁতরে ওপার বাংলায় পৌঁছে গিয়েছে বাঘটি।

১০০ কিলোমিটার পেরিয়ে বেঙ্গল টাইগার এখন বাংলাদেশে
ফাইল চিত্র। সৌজন্যে- বিগক্যাটস ইন্ডিয়া

তালপট্টি: গত বছর ডিসেম্বর মাসের শেষের দিকে বসিরহাট রেঞ্জের হরিখালি ক্যাম্পে রেডিয়ো কলার পরানো হয়েছিল রয়্যাল বেঙ্গল টাইগারকে (Royal Bengal Toger)। কয়েকটি নদী পার করে সে এখন বাংলাদেশে (Bangladesh)। পাড়ি দিয়ে ১০০ কিলোমিটারের পথ। ৪ মাস ধরে ঘুরে তার এখন অবস্থান বাংলাদেশের তালপট্টি। এমনটাই মনে করছেন ভারতের বন বিভাগের কর্মকর্তারা।

সুন্দরবনের বন বিভাগের প্রধান কর্মকর্তা ভিকে যাদব এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, হরিণভাঙা জঙ্গলে বাঘটিকে পাওয়ার পর গত ২৭ ডিসেম্বর রেডিয়ো কলার পরিয়ে ছেড়ে দেওয়া হয়। ছোট হরিখালি, বড় হরিখালি ও রাইমঙ্গ নদী সাঁতরে ওপার বাংলায় পৌঁছে গিয়েছে বাঘটি। গত ১১মে রেকর্ড অনুযায়ী বাঘটি ছিল বাংলাদেশের তালপট্টিতে।

রেডিয়ো কলার হল একটি সেন্সর যা বাঘটির অবস্থান জানাতে সক্ষম। বাঘটি মারা গেলেও সেই সিগন্যাল পাঠাতে পারবে রেডিয়ো সেন্সর। চিন্তার বিষয়, বাঘটি সুরক্ষিত আছে না কি কোনও বিপদ হয়েছে সে বিষয়ে সাম্প্রতিক কোনও খোঁজ মেলেনি। এমনটা হতে পারে রেডিয়ো কলার খুলে কোথাও পড়ে গিয়েছে। অথবা সুন্দরবনের লবণাক্ত জলে তা ক্ষতিগ্রস্ত হয়েছে। এমনটাই জানিয়েছেন বন বিভাগের কর্মকর্তারা।

আরও পড়ুন: আরও ১২,১১৬ মুক্তিযোদ্ধাকে মান্যতা হাসিনা প্রশাসনের

Click on your DTH Provider to Add TV9 Bangla