Wuhan Lab: চিনের উহান ল্যাবের কথা মনে আছে? সেই ল্যাবেই তৈরি হল এক ভ্যাকসিন! কী কাজ করবে?

COVID-19: শোনা যায়, উহানের একটি ল্যাবরেটরি থেকেই ছড়িয়ে পড়েছিল কোভিড-১৯ ভাইরাস। যদিও এই দাবি বরাবরই অস্বীকার করেছে চিন। উহানের ল্যাব থেকেই যে সংক্রমণ ছড়িয়েছিল, তারও প্রমাণ মেলেনি।

Wuhan Lab: চিনের উহান ল্যাবের কথা মনে আছে? সেই ল্যাবেই তৈরি হল এক ভ্যাকসিন! কী কাজ করবে?
চিনের উহান ল্যাবরেটরি।Image Credit source: Wikipedia
Follow Us:
| Updated on: Sep 12, 2024 | 11:14 AM

বেজিং: করোনা সংক্রমণ, লকডাউন, কোয়ারেন্টাইন-এই সব মনে আছে তো? ২০২০ সালের গোড়াতেই বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছিল মারণ ভাইরাস। কোটি কোটি মানুষের প্রাণ গিয়েছিল ওই সংক্রমণে। এই করোনা ভাইরাসের উৎস ছিল চিন। শোনা যায়, উহানের একটি ল্যাবরেটরি থেকেই ছড়িয়ে পড়েছিল কোভিড-১৯ ভাইরাস। যদিও এই দাবি বরাবরই অস্বীকার করেছে চিন। উহানের ল্যাব থেকেই যে সংক্রমণ ছড়িয়েছিল, তারও প্রমাণ মেলেনি। কোভিডকালের স্মৃতি যখন সবাই ভুলতে বসেছে, সেই সময়ই আবার শিরোনামে উহানের ল্যাব। তবে এবার কারণটা একটু অন্য।

জানা গিয়েছে, চিনের উহান ইন্সটিটিউট অব ভাইরোলজির গবেষকরা এক নতুন ভ্য়াকসিন তৈরি করেছেন। এই ভ্যাকসিন করোনা ভাইরাস থেকেই সুরক্ষা দেবে। গবেষকদের দাবি, এই ন্য়ানোভ্যাকসিন সবধরনের করোনা ভ্য়ারিয়েন্ট থেকেই সুরক্ষা দেবে। ভবিষ্যতে করোনা ভাইরাসের মিউটেশন হয়ে যে ভ্যারিয়েন্ট তৈরি হবে, তা থেকেও সুরক্ষা দেবে।

উহানের গবেষকরা জানিয়েছেন, বর্তমানে যে ভ্যাকসিনগুলি রয়েছে, তা সার্স-কোভ-২ সংক্রমণ থেকে সুরক্ষা দিতে এবং মৃত্যুহার কমালেও, তা ভাইরাসের সমস্ত ভ্যারিয়েন্ট থেকে সুরক্ষা দিতে পারে না। ন্যানোভ্যাকসিন সবরকমের ভ্যারিয়েন্ট থেকেই সুরক্ষা দেবে। ডেল্টা, ওমিক্রন সহ যত ভ্যারিয়েন্ট রয়েছে, তা থেকে সুরক্ষা দেবে এই ভ্যাকসিন। নাক দিয়ে ভ্যাকসিন দিতে হবে বলেই উল্লেখ করা হয়েছে সাউথ চিনা মর্নিং পোস্টে।

এই খবরটিও পড়ুন