Heavy Snowfall: তীব্র ঠান্ডা ও তুষারপাতে বিধ্বস্ত জাপান, মৃত অন্তত ১৭, বিদ্যুৎবিচ্ছিন্ন ২০ হাজার বাড়ি

তীব্র তুষারপাতে জাপানের উত্তরাঞ্চলের প্রায় ২০ হাজার বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। বড়দিনের সকালেই অন্ধকারে ডুবে যায় বিস্তীর্ণ অঞ্চল।

Heavy Snowfall: তীব্র ঠান্ডা ও তুষারপাতে বিধ্বস্ত জাপান, মৃত অন্তত ১৭, বিদ্যুৎবিচ্ছিন্ন ২০ হাজার বাড়ি
তীব্র তুষারপাত।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 27, 2022 | 5:46 AM

টোকিও: বড়দিন ও নববর্ষ মরশুমে আমেরিকার মতো তীব্র ঠান্ডা ও তুষারপাতে বিধ্বস্ত জাপানও। গত কয়েকদিন ধরে প্রবল তুষারপাত শুরু হয়েছে জাপানের বিস্তীর্ণ অঞ্চলে। যার জেরে ইতিমধ্যে বহু মানুষের মৃত্যু হয়েছে এবং অনেকে জখম হয়েছেন। এছাড়া তীব্র তুষারপাতের জেরে দেশের বিস্তীর্ণ অঞ্চল ডুবে গিয়েছে অন্ধকারে। সবমিলিয়ে, বিপর্যস্ত অবস্থা জাপানের। সোমবার জাপানের জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর তরফে খবরটি নিশ্চিত করা হয়েছে।

জাপানের জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী সূত্রে খবর, গত সপ্তাহ থেকে তীব্র তুষারপাত শুরু হয়েছে জাপানের উত্তরাঞ্চলে। তীব্র তুষারপাতের জেরে হাইওয়েগুলি বরফে ঢাকা পড়ে গিয়েছে। তীব্র ঠান্ডায় ইতিমধ্যে ১৭ জনের মৃত্যু হয়েছে এবং ৯৩ জন জখম হয়েছেন। মৃতদের মধ্যে উদ্ধারকারী দলেরও অনেকে রয়েছেন। উদ্ধারকাজ চালাতে গিয়ে তুষারে চাপা পড়েই তাঁদের মৃত্যু হয়েছে। তাই একাকী উদ্ধারকাজ চালাতে বারণ করছে প্রশাসন। আবার ছাদেই তুষারচাপা পড়ে মৃত্যু হয়েছে।

অন্যদিকে, তীব্র তুষারপাতে জাপানের উত্তরাঞ্চলের প্রায় ২০ হাজার বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। বড়দিনের সকালেই অন্ধকারে ডুবে যায় বিস্তীর্ণ অঞ্চল। যদিও তার পরদিনই পুনরায় অনেক জায়গায় বিদ্যুৎ সংযোগ করা হয় বলে অর্থ ও শিল্প মন্ত্রকের তরফে জানানো হয়েছে। এদিকে, এই পরিস্থিতির জেরে গত কয়েকদিনে ডজনের বেশি ট্রেন এবং বিমান বাতিল করা হয়েছে। তবে পরিষেবা পুনরায় স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছে বলে পরিবহণ মন্ত্রক জানিয়েছে।