রেস্তরাঁ-জিমে প্রবেশের ক্ষেত্রেও দেখাতে হবে টিকাকরণ সার্টিফিকেট, নয়া নির্দেশ দিল এই শহর

ইতিমধ্যেই "কি টু এনওয়াইসি পাস" দেওয়া শুরু হয়েছে, যা টিকাকরণের প্রমাণ হিসাবে দেখা যাবে।

রেস্তরাঁ-জিমে প্রবেশের ক্ষেত্রেও দেখাতে হবে টিকাকরণ সার্টিফিকেট, নয়া নির্দেশ দিল এই শহর
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2021 | 9:42 AM

নিউইয়র্ক: টিকাকরণ শুরু হতেই তুলে নেওয়া হয়েছিল মাস্ক পরার বিধি। কিন্তু ডেল্টা ভ্যারিয়েন্টের দাপটেই পুরনো স্বাস্থ্যবিধি ফিরিয়ে আনতে বাধ্য হয়েছে প্রশাসন। ঘুরতে গেলে বা এক রাজ্য থেকে অন্য রাজ্যে গেলেও দেখাতে হচ্ছিল টিকাকরণ সার্টিফিকেট। এ বার আরও এক ধাপ কড়া হয়ে পর্যটন কেন্দ্রের পাশাপাশি রেস্তরা, জিম সহ এখাধিক জায়গায়  প্রবেশের ক্ষেত্রে বাধ্যতামূলক করা হল টিকাকরণ সার্টিফিকেট।

আমেরিকার মধ্যে নিউইয়র্কেই প্রথম এই নিয়ম নিয়ম বাধ্যতামূলক করা হয়েছে। এ বার থেকে নিউইয়র্কের রেস্তরাঁ, জিম ও অন্যান্য ইনডোর প্রতিষ্ঠানে প্রবেশ করতে গেলে টিকাকরণ সার্টিফিকেট দেখাতে হবে। এখনও অবধি নিউইয়র্কের ৬০ শতাংশ বাসিন্দা কমপক্ষে একটি টিকা পেয়েছেন। তবুও বেশ কয়েকটি এলাকায় এখনও সংক্রমণের হার তুলনামূলকভাবে অনেকটাই বেশি। সেই কারণেই এই টিকাকরণ সার্টিফিকেট বাধ্য়তামূলক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এখনই নয়, আগামী ১৩ সেপ্টেম্বর থেকে এই নিয়ম কার্যকর হবে।

খাবার বা বিনোদন সংস্থার কর্মী, জিমের প্রশিক্ষকদেরও এই সার্টিফিকেট লাগবে। ইতিমধ্যেই “কি টু এনওয়াইসি পাস” দেওয়া শুরু হয়েছে, যা টিকাকরণের প্রমাণ হিসাবে দেখা যাবে।  প্রশাসনের তরফে জানানো হয়েছে, সরকারি কর্মীদের বাধ্যতামূলকভাবে করোনা টিকা নিতেই হবে, নয়তো প্রতি সপ্তাহে করোনা পরীক্ষা করাতে হবে।

বিগত জুলাই মাস থেকেই আমেরিকা জুড়ে করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে। এর প্রধান কারণ হিসাবে ডেল্টা ভ্যারিয়েন্টকেই দায়ী করা হচ্ছে। ফ্লোরিডা ও লুইসিয়ানায় হাসপাতাল করোনা রোগীতে প্রায় উপচে পড়ছে। মঙ্গলবার অবধি ফ্লোরিডায় ১১ হাজার ৩০০ জন করোনা রোগী ভর্তি রয়েছে বলে জানা গিয়েছে।  আরও পড়ুন: কেঁপে উঠল গেমস ভিলেজ, ভোরেই ভূমিকম্প টোকিওতে, আফটার শকে ভীত প্রতিযোগীরা