অসুস্থতা নাকি আত্মঘাতী হামলা? কিমের ঘাড়ের ক্ষতচিহ্ন ঘিরে তৈরি রহস্য

গতমাসে যখন পলিটব্যুরো মিটিং হয়েছিল, সেই সময়ও কিমের ঘাড়ে কোনও আঘাতের চিহ্ন ছিল না। মঙ্গলবারই তিনি কোরিয়ান পিপলস আর্মির একটি অনুষ্ঠানে তিনি যোগ দিয়েছিলেন। সেখানেই একটি স্থানীয় সংবাদমাধ্যমের ক্যামেরায় এই আঘাতের চিহ্ন ধরা পড়ে।

অসুস্থতা নাকি আত্মঘাতী হামলা? কিমের ঘাড়ের ক্ষতচিহ্ন ঘিরে তৈরি রহস্য
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2021 | 1:57 PM

প্যাংগং: উত্তর কোরিয়ার শাসক কি অসুস্থ? নাকি ওনার উপর প্রাণঘাতী হামলা চালিয়েছে কেউ? বিগত কয়েক দিন ধরে কিম জং উনের ঘাড়ে ব্যান্ডেজ ও আঘাতের চিহ্ন দেখেই এই সন্দেহ তৈরি হয়েছে। মঙ্গলবারই তিনি কোরিয়ান পিপলস আর্মির একটি অনুষ্ঠানে তিনি যোগ দিয়েছিলেন। সেখানেই একটি স্থানীয় সংবাদমাধ্যমের ক্যামেরায় এই আঘাতের চিহ্ন ধরা পড়ে।

স্বৈরাচারী ছাড়াও অস্বাস্থ্যকর জীবনযাত্রার জন্যও খবরের শিরোনামে থাকেন উত্তর কোরিয়ার প্রশাসক কিম জং উন। অতিরিক্ত ওজনের কারণে মধুমেহ, হৃৎরোগের মতো সমস্যা  রয়েছে তাঁর। তবে সম্প্রতিই এক ধাক্কায় অনেকটা ওজন কমিয়ে সকলের সামনে এসেছিলেন কিম। তবে এ বার ঘাড়ে ব্যান্ডেজ ও আঘাতের চিহ্ন ফের একবার তাঁর অসুস্থতা বা প্রাণঘাতী হামলার জল্পনাকেই তুলে ধরল।

গতমাসে যখন পলিটব্যুরো মিটিং হয়েছিল, সেই সময়ও কিমের ঘাড়ে কোনও আঘাতের চিহ্ন ছিল না। কিন্তু গতকাল কোরিয়ার সেনাবাহিনীর আয়োজিত একটি অনুষ্ঠানের সমাপ্তি দিবস ছিল। সেই অনুষ্ঠানেই যোগ দেন কিম জং উন। সেখানেই তাঁর মাথার ঠিক পিছনে পোস্টাল স্ট্যাম্পের আকারের একটি ব্যান্ডেজ দেখা যায়। পাশেই একটি হালকা সবুজ রঙের ক্ষতচিহ্নও নজরে আসে।

দেশের প্রশাসকের দায়িত্ব পালন করলেও বিগত কয়েক বছর ধরেই বেশ কয়েকবার বেপাত্তা হয়ে গিয়েছেন কিম জং উন। এরপরই তাঁর মৃত্যুর জল্পনা শুরু হয়েছিল। কিন্তু গত জুন মাসে সকলকে চমকে দিয়ে কিম যখন ফের একবার  ক্যামেরায় ধরা দেন, তখন তাঁর চেহারায় আমুল পরিবর্তন দেখা দিয়েছে।

১০০ কেজিরও বেশি ওজনের কিমকে বেশ রোগা পাতলা দেখায়। এরপরই অস্ত্রোপচার করে ওজন কমানো থেকে শুরু করে জটিল কোনও রোগের জেরে ওজন হ্রাস পাওয়ার তত্ত্ব সামনে আসে। তবে কোনও জল্পনাতেই সিলমোহর দেওয়া হয়নি প্রশাসনের তরফে। এই পরিস্থিতিতে কিমের ঘাড়ের আঘাত যে আরও জল্পনা বাড়াবে, তা বলার অপেক্ষা রাখে না।   আরও পড়ুন: রেস্তরাঁ-জিমে প্রবেশের ক্ষেত্রেও দেখাতে হবে টিকাকরণ সার্টিফিকেট, নয়া নির্দেশ দিল এই শহর