পাকিস্তানে এই নিয়ে তিনবার মূর্তি ভাঙল মহারাজা রঞ্জিত সিংয়ের! ভাইরাল ভিডিয়ো

Pakistan: এই মূর্তি উন্মোচনের দু'মাসের মধ্যেই তেহরিক-ই-লব্বাইকের দুই সদস্য সেখানে ভাঙচুর চালায়। পুলিশ তাদের গ্রেফতারও করে।

পাকিস্তানে এই নিয়ে তিনবার  মূর্তি ভাঙল মহারাজা রঞ্জিত সিংয়ের! ভাইরাল ভিডিয়ো
ছবি টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2021 | 4:02 PM

ইসলামাবাদ: মহারাজা রঞ্জিত সিংয়ের মূর্তি ভাঙার অভিযোগ উঠল লাহোরে। তেহরিক-ই-লব্বাইক পাকিস্তান (TLP)-এর সদস্যরা এই ঘৃণ্য ঘটনা ঘটান বলে অভিযোগ উঠেছে। পাকিস্তানে লাহোর ফোর্টে মহারাজা রঞ্জিত সিংয়ের একটি মূর্তি রাখা ছিল। ঘোড়ায় সওয়ার মহারাজা। সেই ঘোড়া থেকেই উপড়ে ফেলা হয়েছে রঞ্জিত সিংয়ের অবয়ব। এই ঘটনায় নিন্দার ঝড় উঠেছে।

এর আগেও তেহরিক-ই-লব্বাইক পাকিস্তানের সদস্যরা এই মূর্তিতে ভাঙচুর চালায়। পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে টুইট করে এই খবর জানানো হয়েছে। তীব্র সমালোচনাও করা হয়েছে এই ঘটনার। টুইটে লেখা হয়েছে, ‘ন্যক্কারজনক এই ঘটনা। একদল অশিক্ষিতের জন্য সত্যিই বিশ্বের দরবারে পাকিস্তানের মাথা নিচু হচ্ছে।’

শিখ সাম্রাজ্যের প্রথম মহারাজা রঞ্জিত সিং। ইতিহাস তাঁকে মনে রেখেছে ‘শের-ই-পঞ্জাব’ নামে। ১৯ শতকে তাঁর বীরগাঁথা সর্বজন বিদিত। খাইবার পাস, কাশ্মীর, সিন্ধু, তিব্বতে শিখ সাম্রাজ্যের যে বিস্তার তার পটভূমি রচিত হয়েছিল শের-ই-পঞ্জাবের বীর দর্পেই। তাঁর নেতৃত্বে পঞ্জাবে শিখ সাম্রাজ্যে প্রায় ৪০ বছর ধরে রাজত্ব করে। ২০১৯ সালে লাহোর ফোর্টে মহারাজা রঞ্জিত সিংয়ের এই মূর্তিটি বসানো হয়েছিল। সে বছর ছিল রঞ্জিত সিংয়ের ১৮০ তম মৃত্যু বার্ষিকী। ১৮৩৯ সালে মৃত্যু হয় তাঁর। ব্রোঞ্জ দিয়ে তৈরি এই মূর্তির উচ্চতা ৯ ফুট। ঘোড়ায় সওয়ার রঞ্জিত সিং, হাতে তলোয়ার।

এই মূর্তি উন্মোচনের দু’মাসের মধ্যেই তেহরিক-ই-লব্বাইকের দুই সদস্য সেখানে ভাঙচুর চালায়। পুলিশ তাদের গ্রেফতারও করে। প্রতিবন্ধীর ছদ্মবেশ নিয়ে ফোর্টের ভিতরে ঢুকেছিল ওই দু’জন। এরপর গত বছর ডিসেম্বরেও এই মূর্তিতে হামলা চলে। মূর্তিটির হাত ভেঙে দেওয়া হয়। দুষ্কৃতীদের সে সময় ধরে ফেলে স্থানীয় কয়েকজন। পুলিশ জানিয়েছে, ওই হামলাকারীদের দাবি, এই মূর্তি তাদের ধর্মের বিরোধী। কোনও মুসলিম দেশে কেন শিখ মহারাজার মূর্তি বসানো থাকবে তা নিয়েই ক্ষোভ রয়েছে তেহরিক-ই-লব্বাইকের। তাই বার বার তারা চেষ্টা করেছে মূর্তিটি ভাঙার।

সম্প্রতি যে ভিডিয়োটি সামনে এসেছে, সেখানে দেখা যাচ্ছে গ্রিলে ঘেরা যে জায়গায় মূর্তিটি রাখা, সেখানে উঠে এক যুবক হ্যাঁচকা টানে ওই মূর্তিটির হাত খুলে নেয়। এর পর ঘেরা জায়গায় নেমে ফেলে দেয় রঞ্জিত সিংয়ের মূর্তিটি। আরও পড়ুন: সময় চেয়েছেন মুকুল, শুভেন্দু জানিয়ে দিলেন আগামী সপ্তাহেই হাইকোর্টে যাচ্ছে বিজেপি