Chinese Nukes: সত্যিই প্রস্তুত হচ্ছে ১০০০ পরমাণু অস্ত্র? মুখ খুলল চিন

Pentagon Report: ২০৩০-এর মধ্যেই এক হাজার পরমাণু অস্ত্র তৈরি করে ফেলবে চিন। এমনই চাঞ্চল্যকর রিপোর্ট দিয়েছে পেন্টাগন।

Chinese Nukes: সত্যিই প্রস্তুত হচ্ছে ১০০০ পরমাণু অস্ত্র? মুখ খুলল চিন
পরমাণু অস্ত্র বাড়াচ্ছে চিন! (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2021 | 5:17 PM

বেজিং : শুধু ভারত নয়, চিনের (China) একাধিক দেশেই আধিপত্য বাড়ানোর প্রবণতা রয়েছে চিনের। তাই সামরিক শক্তিতে চিন বরাবরই অন্যান্যদের থেকে এগিয়ে থাকার চেষ্টা করে। অত্যাধুনিক অস্ত্র কিংবা সেনাবাহিনীর পিছনে বিপুল টাকাও খরচ করে বেজিং (Beijing)। তবে সম্প্রতি পেন্টাগন (Pentagon) যে রিপোর্ট দিয়েছে, তা রীতিমতো ঘুম উড়িয়েছে অনেক দেশের। মার্কিন সেনার ওই রিপোর্ট বলছে, ২০৩০-সালের মধ্যে এক হাজার পরমাণু অস্ত্র (Nuke) প্রস্তুত করছে চিন। আমেরিকার সঙ্গে ফারাক কমাতেই এ ভাবে দ্রুতগতিতে পরমাণু অস্ত্র তৈরি হচ্ছে বলে জানানো হয়েযে ওই রিপোর্টে। যদিও এই রিপোর্ট প্রকাশ্যে আসার পর চিন জানিয়েছে, সবটাই আসলে বাড়িয়ে বলছে চিন।

পেন্টাগন থেকে প্রকাশিত ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, পরমাণু অস্ত্রভান্ডার দ্রুতগতিতে আরও বেশি সমৃদ্ধ করছে চিন। ২০৩০-এর মধ্যেই এক হাজার পরমাণু অস্ত্র তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছে বেজিং। এমনই চাঞ্চল্যকর দাবি করেছে পেন্টাগন। চিনের এ সব কর্মকাণ্ড অবশ্য নতুন নয়। দীর্ঘ দিন ধরেই একটু একটু করে নিজেদের অস্ত্রভান্ডারের শক্তি বাড়াচ্ছে চিন। কিন্তু যে লক্ষ্যমাত্রা নিয়ে তারা এগোতে শুরু করেছে তাতে বিশ্বের অন্য দেশগুলির কপালে ভাঁজ পড়ছে। পেন্টাগনের ওই রিপোর্টে আরও দাবি করা হয়েছে, সেনার পাশাপাশি নৌ, বিমানবাহিনীকেও পরমাণু শক্তিধর করার তোড়জোড় শুরু করে দিয়েছে বেজিং। ২০২৭-এর মধ্যে অন্তত ৭০০টি ও ২০৩০-সালের মধ্যে এক হাজার পরমাণু অস্ত্র প্রস্তুত হয়ে যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এই রিপোর্ট প্রকাশ্যে আসার পর বেজিং-এর তরফে চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানিয়েছেন, মার্কিন সেনার ওই রিপোর্ট আগের মতোই বাস্তব ভিত্তিহীন। তিনি উল্লেখ করেছেন এই রিপোর্ট প্রকাশ করে আদতে আমেরিকা চিনের পরমাণু শক্তি নিয়ে বাড়িয়ে বলেছে ও আমেরিকাকে বিশ্বের সর্বোচ্চ পরমাণু শক্তিধর দেশ হিসেবে প্রতিষ্ঠা করতে চেয়েছে।

২০২০-তে আমেরিকার প্রতিরক্ষা দফতরের তরফে যে রিপোর্ট প্রকাশিত হয়েছিল, সেখানে বলা হয়েছিল ২০৩০-এর মধ্যে ৪০০টি পরমাণু অস্ত্রের রণসজ্জা তৈরি করবে চিন। কিন্তু তাদের সেই ধারণাকে একেবারে ভুল প্রমাণিত করেছে এ বছরের রিপোর্ট। ৪০০ নয়, চিন এক হাজার পরমাণু অস্ত্রের ক্ষমতাসম্পন্ন দেশ হতে হতে আর মাত্র ন’বছর বাকি বলে জানিয়েছে আমেরিকা।

উল্লেখ্য ভারতের সীমান্তে চিনের বাড়বাড়ন্ত কমেনি এখনও। ডোকলাম সংঘর্ষের পরও উস্কানির রাস্তা থেকে সরে আসছে না চিন। জানা যাচ্ছে, গত অগস্ট মাসেই নাকি উত্তরাখণ্ডের বারাহতি এলাকায় অনুপ্রবেশ ঘটিয়েছিল পিপলস লিবারেশন আর্মির প্রায় ১০০ সদস্য। নন্দাদেবীর বায়োস্ফিয়ার রিজার্ভের উত্তরাঞ্চলে এই অনুপ্রবেশের ঘটনাটি ঘটে। উত্তরাখণ্ডের এই এলাকায় ঢুকে পড়ে চিনা বাহিনী। এর পর বেশ কয়েক ঘণ্টা থেকে ফিরে যায় তাঁরা।

আরও পড়ুন : Abhishek Banerjee: আশা হারানো যাবে না, দীপাবলিতে ন্যায়ের প্রশ্নে লড়াইয়ের আহ্বান অভিষেকের