Ram Mandir Rath Yatra: আবার রাম মন্দির রথযাত্রা! ৮০০০ মাইল দীর্ঘ পথে পড়বে ৮৫১টি মন্দির

Ram Mandir Rath Yatra: ২০২৪-এর ২২ জানুয়ারি সেই রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা হয়ে গিয়েছে। এবার আরও এক রাম মন্দির রথযাত্রা শুরু হতে চলেছে। তবে, এবারের যাত্রা আর ভারতে নয়, হবে আমেরিকার বুকে। সোমবার (২৫ মার্চ) আমেরিকার শিকাগো শহর থেকে শুরু হচ্ছে এই যাত্রা।

Ram Mandir Rath Yatra: আবার রাম মন্দির রথযাত্রা! ৮০০০ মাইল দীর্ঘ পথে পড়বে ৮৫১টি মন্দির
অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের সময় আমেরিকার বুকে উদযাপন করেছিলেন হিন্দুরা Image Credit source: Twitter
Follow Us:
| Updated on: Mar 22, 2024 | 2:38 PM

ওয়াশিংটন: ১৯৯০ সালের সেপ্টেম্বরে অযোধ্যায় রাম জন্মভূমি মন্দির স্থাপনের দাবি নিয়ে রথযাত্রা করেছিলেন বিজেপি নেতা লালকৃষ্ণ আদবানি। ২০২৪-এর ২২ জানুয়ারি সেই রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা হয়ে গিয়েছে। এবার আরও এক রাম মন্দির রথযাত্রা শুরু হতে চলেছে। তবে, এবারের যাত্রা আর ভারতে নয়, হবে আমেরিকার বুকে। সোমবার (২৫ মার্চ) আমেরিকার শিকাগো শহর থেকে শুরু হচ্ছে এই যাত্রা। আমেরিকার ৪৮টি রাজ্যের ৮৫১টি মন্দিরে ভ্রমণ করবে এই যাত্রা। ৬০ দিনে পাড়ি দেবে ৮,০০০ মাইলেরও বেশি পথ। এই রথযাত্রার আয়োজন করছে আমেরিকার বিশ্ব হিন্দু পরিষদ (VHPA)। কানাডাতেও যাবে এই যাত্রা। সেখানকার রথযাত্রার পরিচালনা করবে কানাডার বিশ্ব হিন্দু পরিষদ।

ভিএইচপিএ জানিয়েছে, একটি টয়োটা সিয়েনা ভ্যানের উপরে তৈরি করা হয়েছে এই রথ। রথে রাম, সীতা, লক্ষ্মণ এবং হনুমানের মূর্তি থাকবে। সেই সঙ্গে থাকবে এক বিশেষ আকর্ষণ – অযোধ্যার রাম মন্দির থেকে আনা বিশেষ প্রসাদ এবং প্রাণ প্রতিষ্ঠা অনুষ্ঠানে ব্যবহার হওয়া কলশ। সংবাদ সংস্থা পিটিআইকে সংগঠনের সাধারণ সম্পাদক অমিতাভ মিত্তল বলেছেন, “রাম মন্দিরের উদ্বোধনের ফলে, সারা বিশ্বের ১৫০ কোটিও বেশি হিন্দুদের হৃদয় আনন্দে পূর্ণ হয়েছে। এর ফলে এক নতুন শক্তি, এক নতুন বিশ্বাসের জন্ম হয়েছে। ২৫ মার্চ মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো থেকে দেশব্যাপী রথযাত্রা শুরু হবে। ৮০০০ মাইলেরও বেশি ভ্রমণ করবে এই যাত্রা। মার্কিন যুক্তরাষ্ট্রের ৮৫১টি মন্দির এবং কানাডার প্রায় ১৫০টি মন্দিরে ভ্রমণ করবে এই যাত্রা।”

এই রথযাত্রা, আমেরিকাবাসী হিন্দুদের ঐক্যবদ্ধ হওয়ার সুযোগ এবং হিন্দু নীতি ও ধর্মের পুনরুজ্জীবনের সুযোগ বলে মনে করছে, মার্কিন যুক্তরাষ্ট্রের হিন্দু মন্দিরগুলির শীর্ষস্থানীয় সংস্থা, ‘হিন্দু মন্দির এমপাওয়ারমেন্ট কাউন্সিল’। কাউন্সিলের পক্ষ থেকে তেজল শাহ বলেছেন, “এই রথযাত্রার উদ্দেশ্য হিন্দু ধর্ম সম্পর্কে মানুষকে সচেতন করা, শিক্ষিত করা এবং হিন্দু ধর্মাবলম্বীদের ক্ষমতায়িত করা। আমাদের জন্য, বিশেষ করে আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য হিন্দু ধর্ম সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং সারা বিশ্বে হিন্দু ধর্মের প্রচার এবং সারা বিশ্বে হিন্দু ধর্মকে শক্তিশালী করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্রে এই প্রথম হিন্দু সম্প্রদায় এই ধরনের কোনও যাত্রার আয়োজন করছে। আয়োজকরা জানিয়েছে, ২৩ এপ্রিল, হনুমান জয়ন্তীর শুভ দিনে এই যাত্রা শেষ হবে। শেষ গন্তব্য হবে, ইলিনয় প্রদেশের সুগার গ্রোভে। রথযাত্রায় শুধু আমেরিকার বড় হিন্দু মন্দিরগুলিই নয়, ছোট ছোট মন্দিরগুলিকেও উদযাপন করবেন আয়োজকরা। জানা গিয়েছে, গত জানুয়ারিতে অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়েছিল আমেরিকার যে হিন্দু মন্দিরগুলি, তার প্রত্যেকটিতে যাবে এই রথযাত্রা। রাম মন্দিরের উদ্বোধনে অংশ নেওয়ায় তাদের বিশেষ শংসাপত্র দেওয়া হবে। তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হবে। রামলালার প্রতিকৃতি দেওয়া হবে তাদের।