Spotify Office: বেতন না কেটেই কর্মীদের এক সপ্তাহের ছুটিতে পাঠাচ্ছে এই সংস্থা

Spotify Office: কোনও কর্মীকে এক সপ্তাহ অফিস যেতে হবে না, তবে তার জন্য ছুটি বা বেতন কোনওটাই কাটা হবে না।

Spotify Office: বেতন না কেটেই কর্মীদের এক সপ্তাহের ছুটিতে পাঠাচ্ছে এই সংস্থা
স্পটিফাই
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2022 | 8:58 AM

নয়া দিল্লি : স্পটিফাই নামের সঙ্গে অনেকেই বেশ পরিচিত। এই অডিয়ো স্ট্রিমিং অ্যাপ থেকে গান শোনা বা গান ডাউনলোড করেন অনেকেই। সেই সংস্থাই এবার এক নয়া সিদ্ধান্তের কথা ঘোষণা করল। কর্মীদের জন্য যা রীতিমতো সুখবর।

বিশ্ব জুড়ে ওই সংস্থার যতগুলি অফিস আছে, তার সবগুলিই বন্ধ করে দেওয়া হচ্ছে আগামী এক সপ্তাহের জন্য়। অর্থাৎ কোনও কর্মীকে এক সপ্তাহ অফিস যেতে হবে না, তবে তার জন্য ছুটি বা বেতন কোনওটাই কাটা হবে না। কর্মীদের জন্য ওয়েলনেস উইক হিসেবে চিহ্নিত করা হচ্ছে এই সপ্তাহটিকে। কর্মীরা কয়েকদিন ছুটি নিয়ে নিজেদের মতো সময় কাটাবেন, তারপর একেবারে শরীর, মন তাজা করে অফিসে কাজে যোগ দেবেন। গত বছরও একই ভাবে এই উদ্যোগ নিয়েছিল এই সংস্থা।

সংস্থার এইচআর ব্লগে উল্লেখ করা হয়েছে, নিজের জন্য সময় বের করতে পারলে অনেক মানসিক সমস্যার সমাধান হয়ে যায়। পরিবারকে সময় দেওয়ার সুযোগও দিতে পারবেন কর্মীরা। তাই এই সিদ্ধান্ত। উল্লেখ করা হয়েছে, এই সবেতন ছুটি দেওয়া হচ্ছে যাতে কর্মীরা ওই সময়টা এমনভাবে কাটাতে পারে, যাতে তাঁরা খুশি হন। এরপর কাজে ফিরলে কাজের উৎসাও বাড়বে কর্মীদের।

এই এক সপ্তাহে কেউ বিদেশ ভ্রমণ করবেন, কেউ পুরনো বন্ধুদের সঙ্গে দেখা করবেন। কেউ আবার নিছক বিশ্রাম নেবেন। ইমেল, মেসেজ, ভিডিয়ো মিটিং থেকে দূরে থাকবেন তাঁরা প্রত্যেকেই। সংস্থার তরফে জানানো হয়েছে, কর্মীদের স্বাস্থ্যের কথা ভাবে এই সংস্থা। প্রতি সংস্থার এইচআর-দের প্রতি বার্তা দেওয়া হয়েছে, যাতে তারাও এভাবে কর্মীদের ভাল থাকার কথা ভাবে।

বেসরকারি সংস্থার কর্মীদের ছুটি পেতে যে নাজেহাল হতে হয়, সেকথা সবারই জানা। প্রতিদিনের টার্গেট সম্পূর্ণ করতেই কালঘাম ছুটে যায়। দিনের শেষে হতাশায় ভোগেন অনেকেই। তাই স্পটিফাই-এর এই উদ্যোগ সাড়া ফেলেছে নেট দুনিয়ায়। অনেকেই বলছেন, এই সংস্থা একটি উদারহণ তৈরি করেছে।